• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Tokyo Olympics : প্রথমবার হকির শেষ চারে ভারতীয় মহিলারা, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়

Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে ইতিহাস রচনা করল ভারতের মহিলা হকি দল। প্রথম বারের জন্য অলিম্পিকের শেষ চারে পৌঁছে নজির গড়লেন রানি রামপালরা। হাড্ডাহাড্ডি কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে দিল ওমেন ইন ব্লু। রবিবার ৪৯ বছরের পর অলিম্পিক হকির সেমিফাইনালে পৌঁছে ইতিহাস রচনা করেছিল ভারতীয় পুরুষ দল। তাদের পদাঙ্ক অনুসরণ করে মহিলাদের এই সাফল্যে উচ্ছ্বসিত দেশ।

প্রথম কোয়ার্টারে হাড্ডাহাড্ডি লড়াই

প্রথম কোয়ার্টারে হাড্ডাহাড্ডি লড়াই

কোয়ার্টার ফাইনালের প্রথম থেকেই দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। শুরুতেই আক্রমণে ঝড় তুলে ম্যাচে প্রাধান্য বিস্তারের মরিয়া চেষ্টা চালাতে থাকে অস্ট্রেলিয়া। সূচনা মুহুর্তেই গোল করার খুব কাছে পৌঁছে গিয়েছিল ক্যাঙারুর দেশ। বারে লেগে বল ফিরে আসায় নিশ্চিত পতনের হাত থেকে রেহাই পেয়েছিল ভারত। এরপর পাল্টা আক্রমণে উঠতে শুরু করে ভারতের মহিলা হকি দল। তিনটি সহজ গোলের সুযোগ নষ্ট করেন রানি রামপালরাও। ফলে ম্যাচের প্রথম কোয়ার্টারে গোল করতে পারেনি কোনও দলই।

দ্বিতীয় কোয়ার্টারেই গোল

দ্বিতীয় কোয়ার্টারেই গোল

ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে খেলার রণনীতিতে পরিবর্তন আনে ভারতের মহিলা হকি দল। অস্ট্রেলিয়ার থেকে অনেক বেশি আক্রমণে উঠতে থাকেন রানি রামপালরা। বেশ কয়েকবার গোলের কাছ থেকে ফিরে যেতে হয় ওমেন ইন ব্লু-কে। ২২ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার পেয়ে যায় ভারত। গোল করে দেশকে এগিয়ে দেন গুরজিৎ কৌর। অন্যদিকে অস্ট্রেলিয়ার একাধিক পেনাল্টি কর্নার দুর্দান্ত দক্ষতায় আটকে দেন ভারতীয় মহিলারা। ১-০ গোলে এগিয়ে থেকে ম্যাচের দ্বিতীয় কোয়ার্টার শেষ করে ভারত। তৃতীয় কোয়ার্টারে ম্যাচে ফিরতে মরিয়া অস্ট্রেলিয়া আক্রমণে চাপ বাড়ায়। অন্যদিকে এক গোলে এগিয়ে থাকা রামপালরা রক্ষণাত্মক স্ট্র্যাটেজিতে গিয়ে বেশ কয়েকবার দলের জন্য বিপদ ডেকে আনেন।

চতুর্থ কোয়ার্টারে চাপে ভারত

শক্তিশালী অস্ট্রেলিয়া ম্যাচ হারতে রাজি ছিল না। শেষ কোয়ার্টারে ভারতের রক্ষণাত্মক রণনীতির সদ্ব্যবহার করে বারবার আক্রমণে উঠতে থাকে প্রতিপক্ষ। বেশ কয়েকবার গোল করার মতো পরিস্থিতিতে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। শেষ মুহুর্তে পরপর পেনাল্টি কর্নার হাসিল করে ভারতের রক্ষণভাগে চাপ বাড়ায় ক্যাঙারুর দেশ। প্রতিপক্ষের প্রতিটি আক্রমণই দুর্দান্ত দক্ষতায় নির্বিষ করেন ভারতীয় মহিলা হকি দলের সদস্যরা। শেষ বাঁশি বাজতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন রানি রামপালরা। আবেগে কেঁদেই ফেলেন ইতিহাস রচনা করা ভারতীয় মহিলা হকি দলের কোচ। মাঠে ঢুকে ফুটবলারদের জড়িয়ে ধরেন তিনি।

পরপর দুই দিন হকিতে ইতিহাস

পরপর দুই দিন হকিতে ইতিহাস

রবিবার হকির কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেন হারিয়ে ইতিহাস রচনা করেছে দেশের পুরুষ হকি দল। ৪৯ বছর পর অলিম্পিকে হকির সেমিফাইনালে পৌঁছেছে মেন ইন ব্লু। একদিন পর একই কাজ করে দেখিয়ে নিজেদের সংকল্প স্পষ্ট করলেন ভারতের মহিলা হকি দলও। পরপর দুই দিনে দেশের হকির সফলতায় আপ্লুত হয়েছে দেশ। আর্জেন্তিনার বিরুদ্ধে শেষ চারের লড়াইয়ে নামবেন রানি রামপালরা।

English summary
Tokyo Olympics : Indian women's hockey team enters into the semi final first time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X