• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টোকিও অলিম্পিকে ভারতীয় হকির সাফল্যের নেপথ্য নায়ক ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক

Google Oneindia Bengali News

অলিম্পিকের ইতিহাসে আটটি সোনা-সহ ভারতের সবচেয়ে বেশি পদক জয় হকিতেই। অথচ ১৯৮০ সালে মস্কো অলিম্পিকে সোনা জয়ের পর থেকে সাফল্য তো আসেইনি, ক্রমেই তলানিতে পৌঁছে গিয়েছিল ফিল্ড হকিতে ভারতীয় দলের পারফরম্যান্স। তবে চাকা ঘুরল টোকিও অলিম্পিকে। ভারতের পুরুষ হকি দল সেমিফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে হারলেও এখনও ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে রয়েছে। আর কাল অলিম্পিকের ইতিহাসে এই প্রথম সেমিফাইনালে নামবে ভারতের মহিলা হকি দল। সবমিলিয়ে ভারতীয় হকির অলিম্পিকে চক দে পারফরম্যান্স। তবে সকলেই একবাক্যে স্বীকার করছেন একজনের অবদানের কথা। ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক।

নবীনেই পুনরুজ্জীবন

নবীনেই পুনরুজ্জীবন

ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক আড়ালে থেকেই কাজ করতে ভালোবাসেন। ঘনঘন সাংবাদিক সম্মেলন করতেও দেখা যায় না। অথচ রাজ্যটাকে সাজিয়েছে মনের মতো করে, বিপর্যয় মোকাবিলা বাহিনী গঠন-সহ অনেক ক্ষেত্রেই স্বাবলম্বী ওডিশা পাশে দাঁড়ায় প্রতিবেশী রাজ্যগুলিরও। ওডিশা সরকারের উন্নয়নের ছোঁয়ায় পুনরুজ্জীবিত হয়েছে ভারতীয় হকি। ভুবনেশ্বর হয়েছে হকির শহর।

ভারতীয় হকির পাশে

ভারতীয় হকির পাশে

নবীন পট্টনায়ক স্কুলে পড়ার সময় হকি খেলতেন। গোলকিপার ছিলেন। ভারতীয় হকির ডামাডোলের সময় তিনিই অবতীর্ণ হন পরিত্রাতার ভূমিকায়। সালটা ২০১৮। ভারতীয় হকি দলের তৎকালীন স্পনসর সরে দাঁড়ায়। আইপিএল, আইএসএল, ক্রিকেট, ফুটবলের নানা স্পনসর হকির পাশে দাঁড়াতে এগিয়ে আসেনি। স্পনসরহীন অবস্থায় ভারতীয় হকি যখন মহাসঙ্কটে তখনই ওডিশার ক্রীড়াপ্রেমী মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ঘোষণা করেন, ওডিশা সরকার ভারতীয় পুরুষ ও মহিলা হকি দলের স্পনসর হবে। আগের স্পনসরের থেকে বেশি অঙ্কের অর্থ দিয়ে স্পনসর হয়েই ক্ষান্ত থাকেননি ওডিশার মুখ্যমন্ত্রী। অর্থ ও পরিকাঠামো দিয়ে ভারতীয় হকি দলের পাশে দাঁড়ানোর সঙ্গেই ওডিশায় তৃণমূলস্তর থেকে হকি প্রতিভাদের বিকাশে একগুচ্ছ পদক্ষেপ করেছেন নবীন পট্টনায়ক।

খেলোয়াড়রা খুশি

খেলোয়াড়রা খুশি

ভারতীয় হকি দলের অন্যতম অভিজ্ঞ সদস্য তথা প্রাক্তন অধিনায়ক ও গোলকিপার পিআর শ্রীজেশ কেরলের বাসিন্দা। তবে তিনি ওডিশাকে নিজের সেকেন্ড হোম বলেই পরিচয় দিয়ে থাকেন। দেশের হকির উন্নতিতে ওডিশা সরকারের অবদানের কথা বলতে গিয়ে অলিম্পিকের আগে শ্রীজেশ জানিয়েছেন, বিশ্বের কাছে ওডিশা আজ স্পোর্টস হাব হিসেবে উপস্থাপিত হয়েছে। এক অসাধারণ স্পোর্টস হাব। ওডিশায় আমরা যখন অনুশীলন করি, তখন মনে হয় যেন নিজের আপন ঘরেই রয়েছি। ওডিশায় আজকাল যদি কোনও শিশুকে জিজ্ঞাসা করা হয় বড় হয়ে সে কী হতে চায়, সে বলবে না আইএএস অফিসার হব বা সরকারি আধিকারিক হব। সকলেই চায় ক্রীড়াক্ষেত্রে আসতে। কারণ, খেলাধুলোতেও যে ভালো কিছু করা যায় সেই বিশ্বাসটা এনে দিতে সক্ষম হয়েছে ওডিশা।

ক্রীড়া পরিকাঠামোয় উন্নতি

ক্রীড়া পরিকাঠামোয় উন্নতি

অলিম্পিকে পদকজয়ীদের জন্য আকর্ষণীয় আর্থিক পুরস্কার ঘোষণা তো রয়েছেই, পরিকাঠামোগত যে উন্নতি ক্রীড়াক্ষেত্রে ওডিশায় হয়েছে তা পূর্ব ভারতে নজিরবিহীন। এখানে ১৪টি অ্যাস্ট্রো টার্ফ বসানো হচ্ছে হকির জন্য। ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে ভারতের হকি দলের স্পনসর ওডিশা। ওই বছরই ওডিশা সরকারের সঙ্গে এআইএফএফের মউ স্বাক্ষরিত হয়েছে। যার ফলে জাতীয় ফুটবল দলের শিবির যেমন হচ্ছে, তেমনই আই লিগ ও ফুটবলের আন্তর্জাতিক বিভিন্ন ইভেন্ট ওডিশায় হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। আগামী বছর মহিলাদের এএফসি এশিয়ান কাপও হবে ভুবনেশ্বরে। এর আগে ভুবনেশ্বরে হয়েছে এফআইএইচ পুরুষদের হকি বিশ্বকাপ, যা ঘিরে উন্মাদনা ছিল চোখে পড়ার মতো।

টোকিওয় রচিত নয়া অধ্যায়

টোকিওয় রচিত নয়া অধ্যায়

ভারতীয় হকির সোনালি দিন ফেরানোর স্বপ্ন নিয়েই পাশে দাঁড়িয়েছেন নবীন পট্টনায়ক। আমাদের দেশের খেলোয়াড়দের দক্ষতার উপর আস্থা ছিল বলেই। অলিম্পিক থেকে যাতে হকি দল সোনা জিতে ফিরতে পারে সেজন্য লাগাতার উৎসাহ দিয়ে গিয়েছেন ওডিশার মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ধারাবাহিকতা বজায় রাখতে হবে। তাহলেই সাফল্য নিশ্চিত। ভারতীয় মহিলা হকি দল বিশ্বের ২ নম্বর অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে। রানি রামপালদের সামনে সোনা জয়ের হাতছানি থাকলেও আজ ভারতীয় পুরুষ হকি দল হেরে যাওয়ায় ব্রোঞ্জ জয়ের রাস্তা খোলা রয়েছে। ৪৯ বছর পর ভারতের পুরুষ হকি দল অলিম্পিকে সেমিফাইনাল খেলল। সবমিলিয়ে ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের আগে টোকিওয় এই সাফল্যের সরণিতে ফেরা ভারতীয় দলের ভোকাল টনিকের কাজ নিশ্চিতভাবেই করবে। ভারতীয় হকি দলের সাফল্যে যে ওডিশার প্রতিটি মানুষ গর্বিত সে কথা উঠে এসেছে নবীন পট্টনায়কের টুইটেও। সকলকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। ভারতীয় হকির হৃতগৌরব পুনরুদ্ধারের যে অধ্যায় রচিত হল টোকিওয়, তাঁর নেপথ্য নায়ক যে 'নবীনজি'-ই।

English summary
Indian Men's And Women's Hockey Team Created History In Tokyo Olympics. The Revival Of Hockey In India Can Be Credited To The Government of Odisha, Led By Chief Minister Naveen Patnaik.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X