• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Anshu Malik: প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে বিশ্ব মঞ্চে ইতিহাস অংশু মালিকের

Google Oneindia Bengali News

হতাশ করেছিলেন টোকিও অলিম্পিকে। তারপরেও চোট সমস্যা কাটিয়ে উঠে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে জয়ধ্বজা ওড়ালেন অংশু মালিক। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন। ফাইনালের ছাড়পত্র আদায় করে নিলেন জুনিয়র ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইউক্রেনের সলোমীয়া ভিনিককে পরাস্ত করে।

প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে ইতিহাসে অংশু

১৯ বছরের অংশু এই মুহূর্তে এশিয়ান চ্যাম্পিয়ন। টেকনিক্যাল সুপিরিয়রিটিতে ১১-০ ব্যবধানে জিতলেন। সেমিফাইনাল বাউটে শুরু থেকেই দাপট দেখাচ্ছিলেন অংশু। ৫৭ কেজি বিভাগের ফাইনালে উঠে তিনি গড়লেন ইতিহাস। বিশ্ব চ্যাম্পিয়নশিপে মাত্র চার ভারতীয় মহিলা কুস্তিগীরই পদক জিতেছেন। তবে সকলেই জিতেছেন ব্রোঞ্জ। তাঁরা হলেন গীতা ফোগাট (২০১২), ববিতা ফোগাট (২০১২), পূজা ধন্ডা (২০১৮) ও ভিনেশ ফোগাট (২০১৯)। অংশু নামবেন সোনা জয়ের লক্ষ্য নিয়েই। বিশ্ব চ্যাম্পিয়নশিপে তৃতীয় ভারতীয় বক্সার হিসেবে সোনা জয়ের ম্যাচ খেলবেন অংশু। ২০১০ সালে সুশীল কুমার ও ২০১৮ সালে বজরং পুনিয়ার এই কীর্তি রয়েছে। তাঁদের নামের পাশেই এবার বসল অংশুর নাম।

সুশীল কুমার ছাড়া কোনও ভারতীয় কুস্তিগীরই বিশ্বচ্যাম্পিয়ন হতে পারেননি। ফলে অংশু আরও এক ইতিহাস গড়ার চেয়ে মাত্র এক কদম দূরে। চলতি বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশুই ভারতের প্রথম পদকটি নিশ্চিত করেছেন। ভারতের সরিতা মোর ওপেনিং বাউটে গতবারের বিশ্বচ্যাম্পিয়ন লিন্ডা মোরাইসকে ৮-২ ব্যবধানে হারিয়ে চমক দেখান। কোয়ার্টার ফাইনালে হারান জার্মানির প্রতিপক্ষকে ৩-১ ব্যবধানে।

তবে বর্তমান ইউরোপীয় চ্যাম্পিয়ন বুলগেরিয়ার বিলিয়ানা ঝিকোভা ডুয়োডোভার বিরুদ্ধে ভালো লড়াই চালিয়েও সেমিফাইনালে ০-৩ ব্যবধানে হেরে যান। তিনি ব্রোঞ্জ দখলের লড়াইয়ে নামবেন। সরিতাও অংশুর মতোই এশিয়ান চ্যাম্পিয়ন। তিনি লড়াই করছেন ৫৯ কেজি বিভাগে।

অংশু মালিক স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ইতিহাস গড়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পেরে। তিনি বাউটের শেষে জানিয়েছেন, অলিম্পিকে ভালো ফল করতে পারিনি। তারপর কনুইয়ের চোট এক মাসের বেশি ভুগিয়েছে। সেই যন্ত্রণা উপেক্ষা করেই বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হই। লড়াইয়ে নামার আগে প্রতিবারই নিজেকে এটা বলেছি যে, এটাই শেষ বাউট। একই লক্ষ্য নিয়েই ফাইনালেও নামতে চলেছেন তিনি। হরিয়ানার নিদানির অংশু গত বছর থেকেই সিনিয়র সার্কিটে নেমেছেন। তার পর থেকেই অংশুর খেলায় উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করা গিয়েছে। প্রথম বাউটে অংশু হারান কাজাখস্তানের নিলুফার রাইমোভাকে। টেকনিক্যাল সুপিরিয়রিটিতে জিতে কোয়ার্টার ফাইনালে উঠে শেষ চারের ছাড়পত্র আদায় করে নিয়েছিলেন মঙ্গোলিয়ার দাভাচিমেগ এরখেমবেয়ারকে ৫-১ ব্যবধানে হারিয়ে।

English summary
Anshu Malik Becomes The First Indian Woman Wrestler To Reach The World Championship Final. She Defeated Junior European Champion Solomiia Vynnyk.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X