• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটে সাইকেলই ভরসা তিলোত্তমার, শহরের রাস্তায় বাইসাইকেল ট্র্যাক তৈরির পরিকল্পনা সরকারের

  • |
Google Oneindia Bengali News

নিউটাউনে তৈরি হয়েছে আগেই এবার কলকাতার রাস্তাতেও তৈরি হবে সাইকেল ট্র্যাক। করোনাকালে পাবলিক ট্রান্সপোর্টের ভিড় এড়াতে সব জায়গাতেই বাড়ছে সাইকেলের ব্যবহার। এদিকে কলকাতার বহু রাস্তায় সাইকেল চালানো নিষিদ্ধ হলেও ই এম বাইপাস থেকে দক্ষিণ কলকাতার ব্যস্ত রাস্তা সর্বত্রই এখন দেখা মিলছে সাইকেল আরোহীদেরদের।

ট্র্যাক তৈরির জন্য দিল্লির সংস্থাকে সমীক্ষার দায়িত্ব

ট্র্যাক তৈরির জন্য দিল্লির সংস্থাকে সমীক্ষার দায়িত্ব

গতির যুগে বড় অবহেলায় ঘরের এক কোণে পড়ে থাকা সাইকেল গুলোর উপরই এখন ভরসা বহু মানুষের। অফিস থেকে বাজার, সর্বত্র যেতেই এখন শহরের একটা বড় অংশের মানুষ পছন্দ তালিকার একদম উপরে রাখছেন সাইকেলকে। এদিকে কেএমডিএ সূত্রে খবর, সাইকেল ট্র্যাক তৈরির জন্য ইতিমধ্যেই দিল্লির সংস্থাকে সমীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে তাদের রিপোর্টও দেওয়ার কথা রয়েছে বলে জানা যাচ্ছে।

শীঘ্রই কলকাতায় আসছে সমীক্ষক দল

শীঘ্রই কলকাতায় আসছে সমীক্ষক দল

এরপর রাজ্য সরকারের তরফে সবুজ সংকেত মিললেই কাজ শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে। ওই সংস্থার সমীক্ষক দল কয়েকদিনের মধ্যেই কলকাতায় আসতে চলেছে বলে জানান পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তারপরেই শহরের বিভিন্ন এলাকা ঘুরে কোথায় কোথায় সাইকেলের জন্য ভিন্ন রুটের ব্যবস্থা করা যায় তা সরকারকে জানবে ওই দায়িত্বপ্রাপ্ত সংস্থা।

কলকাতার রাস্তায় সাইকেল ব্যবহার নিয়ে কী বললেন পুলিশ কমিশনার

কলকাতার রাস্তায় সাইকেল ব্যবহার নিয়ে কী বললেন পুলিশ কমিশনার

এদিকে করোনা আবহে ভোগান্তি কমাতে কয়েকদিন আগেই অফিসযাত্রীদের সাইকেল ব্যবহারের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে টুইট করেন কলকাতা পুলিশের কমিশনার অনুজ শর্মাও। টুইট বার্তায় তিনি লেখেন, " কলকাতার বেশ কয়েকটি রাস্তায় সাইকেল চালানোর জন্য নোটিফিকেশন জারি করা হয়েছে। তবে মূল সংযোগকারী রাস্তা, উড়ালপুল এবং আরও কয়েকটি রাস্তায় যে বিধিনিষেধ রয়েছে তা বহাল থাকবে। " যদিও আগামীতে এই সিদ্ধান্ত বদলও হতে পারে বলে জানান তিনি। ৩০শে জুলাই পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে বলে জানান তিনি।

নিউটাউনে রয়েছে ২৯ কিমি দীর্ঘ বাইসাইকেল লেন

নিউটাউনে রয়েছে ২৯ কিমি দীর্ঘ বাইসাইকেল লেন

এদিকে রাজ্যের মধ্যে একমাত্র নিউটাউন শহরে ডেডিকেটেড বাইসাইকেল লেন রয়েছে। যার মোট দৈর্ঘ্য প্রায় ২৯ কিলোমিটার। পাশাপাশি পরিবেশ দূষণ কমাতে সাইকেল ব্যবহার বাড়ানোর জন্য নিউটাউনে জিপিএস নির্ভর বাইসাইকেল স্ট্যান্ড তৈরির পরিকল্পনা নিয়েছে এনকেডিএ কর্তৃপক্ষ। করোনার যাঁতাকলে পড়ে আগামীতে গোটা শহর জুড়ে সাইকেলের ব্যবহার বাড়লে বায়ুদূষণের পরিমাণকে যে অনেকটাই বাগে আনা যাবে তা বলাই বাহুল্য।

মমতার রাজত্বকে সরাসরি হিটলারের সঙ্গে তুলনা টানলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানমমতার রাজত্বকে সরাসরি হিটলারের সঙ্গে তুলনা টানলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান

English summary
west bengal government plans to build bicycle tracks on kolkata street in corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X