• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কন্যাশ্রীর পর মমতার আরও এক প্রকল্পে স্বীকৃতি রাষ্ট্রসংঘের! বাংলার মুকুটে নয়া পালক

কন্যাশ্রীর পর রাষ্ট্রসংঘের আরও এক স্বীকৃতি পেল মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলা। তরুণ প্রজন্মকে রাজ্যে কাজের উপযোগী করে তোলার লক্ষ্যে বছর তিনেক আগে মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছিলেন উৎকর্ষ বাংলা। সেই উৎকর্ষ বাংলাই এবার রাষ্ট্রসংঘের স্বীকৃতি পেয়েছে। সারা বিশ্বে সেরা পাঁচের মধ্যে জায়গা করে নিয়েছে এই প্রকল্প।

কন্যাশ্রীর পর মমতার আরও এক প্রকল্পে স্বীকৃতি রাষ্ট্রসংঘের! বাংলার মুকুটে নয়া পালক

প্রকাশিত খবর অনুযায়ী, দক্ষতা বৃদ্ধিতে চালু প্রকল্পগুলিকে নিয়ে ভোটের আয়োজন করেছিল রাষ্ট্রসংঘের সহযোগী সংস্থা দ্য ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফর্মেশন সোসাইটি। জানা গিয়েছে, প্রতিযোগিতায় ১০৬২ টি প্রকল্পের নাম জমা পড়েছিল। আর ভোট পড়েছিল ২০ লক্ষের বেশি। চূড়ান্ত প্রতিযোগিতায় স্থান পেয়েছিল ১৪৩টি প্রকল্প। সেই ভোট দান থেকেই সাফল্যের প্রকল্পগুলিকে বেছে নেওয়া হয়েছে। প্রথম পাঁচে স্থান পেয়েছ উৎকর্ষ বাংলা। ৯ এপ্রিল এই প্রতিযোগিতায় বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

বছর তিনেক আগে রাজ্যের কর্মহীনদের কাজের উপযোগী করে তুলতে উৎকর্ষ বাংলার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যসব প্রকল্পের মতো এই প্রকল্পের নামকরণ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। সব মিলিয়ে ২৩ টি পেশার ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ দফতর। প্রকল্পের সফল রূপায়ণের জন্য গোড়ে তোলা হয়েছিল ওয়েস্টবেঙ্গল স্কিল ডেভেলপমেন্ট সোসাইটি। প্রকল্পের সুবিধা এখন পাওয়া যায় ব্লক পর্যায়ে। এখনও পর্যন্ত প্রায় সাড়ে চারলক্ষ মানুষ এই প্রকল্পে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

English summary
Utkarsha Bangla programme of West Bengal gets recognition from United Nations
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X