• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসের প্রকোপের ফলে কলকাতা হাইকোর্টে আইনজীবীদের পোশাক বিধি বদল করা হল

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি কোভিড–১৯ প্রাদুর্ভাবের কারণে চিকিৎসা সংক্রান্ত জরুরি কারণের পরিপ্রেক্ষিতে আইনজীবীদের পোশাকের কোড পরিবর্তন করার অনুমতি দিয়েছেন বলে সরকারিভাবে শুক্রবার জানা গিয়েছে। প্রসঙ্গত, লকডাউনের কারণে বন্ধ কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের পক্ষ থেকে স্পষ্ট করেই জানিয়ে দেওয়া হয়েছে যে লকডাউন শিথিল না হওয়া পর্যন্ত বন্ধ রাখা হবে হাইকোর্ট।

করোনা ভাইরাসের প্রকোপের ফলে কলকাতা হাইকোর্টে আইনজীবীদের পোশাক বিধি বদল করা হল

কোভিড–১৯ সংক্রান্ত সব মামলাগুলির দেখভাল যে কমিটি করছে তাদের সুপারিশ অনুযায়ী কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণ পোশাক নিয়ে নির্দেশ দিয়েছেন হাইকোর্টের সব আইনজীবি ও হাইকোর্টের অধীনস্ত সব আদালতকে। প্রধান বিচারপতি জানিয়েছেন, পুরুষ বা মহিলা আইনজীবীরা সম্পূর্ণ সাদা শার্ট বা সালোয়ার কামিজ বা সাদা শাড়ি পড়বেন সঙ্গে সাদা নেক ব্যান্ড থাকবে। কালো কোর্ট পরার দরকার নেই বলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তা জানান প্রধান বিচারপতি।

এর আগে ভারতের মুখ্য বিচারপতি এস এ বোবদে বুধবার জানিয়েছেন যে বিচাপতি বা আইনজীবীদের কোট বা গাউন পরার দরকার নেই, কারণ তাতে ভাইরাস সহজে ধরে নেয়। এরপরই কলকাতা হাইকোর্টের পক্ষ থেকেও এই পোশাক বিধি চালু করা হয়। স্বাস্থ্য বিভাগের নির্দেশ বা পরবর্তী আদেশ না আসা পর্যন্ত এই পোশাকই বহাল থাকবে। এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন রেজিস্ট্রার জেনারেল রাই চট্টোপাধ্যায়। এই একই পোশাক পরবেন হাইকোর্টের অন্য কর্মীরাও তবে সেক্ষেত্রে সাদা নেক ব্যান্ড থাকবে না।

লকডাউন ওঠার পরেও করোনার সংক্রমণ ঠেকাতে ভবিষ্যতের কথা ভেবে হাইকোর্ট আগাম বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। যেমন, পরবর্তী সময়ে একসঙ্গে সব এজলাস রোজ বসবে না। ভাগ ভাগ করে এজলাস বসানো হবে। তাতে ভিড় কমবে। ঠিক হয়েছে, মামলা চলাকালীন বিচারপতি ও তিন জন কর্মী বাদে মোট ছ’জনের বেশি আইনজীবী এজলাসে ঢুকতে পারবেন না।

আজ করোনা সংক্রান্ত একগুচ্ছ মামলার শুনানি কলকাতা হাইকোর্টে

English summary
As per the recommendation of the committee which is handling all the cases related to Kovid-19, Chief Justice of the Calcutta High Court TBN Radhakrishna has directed all the lawyers of the High Court and all the courts under the High Court regarding clothing.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X