• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫০ বছরে বিশ্বজুড়ে বেনজির ধ্বংসষজ্ঞ মানুষের! প্রায় দুই তৃতীয়াংশ কমল বন্যপ্রাণীর সংখ্যা

  • |

একদিকে যখন মানবসভ্যতার বিজয়রথ উচ্চগতিতে ছুটে চলেছে তখন তাই যেন অশনিসংকেত শোনাচ্ছে বাকি প্রাণীকূলের জন্য। সূত্রের খবর, গত ৫০ বছরে বিশ্বজুড়ে প্রায় ৬৮ শতাংশ কমে গেছে বন্যপ্রাণীর সংখ্যা। সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড কর্তৃক প্রকাশিত একটি রিপোর্টে এই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।

তীব্র সঙ্কটে বন্যপ্রাণ! ৫০ বছরে বিশ্বজুড়ে আশঙ্কাজনক ভাবে কমল প্রাণীকূলের সংখ্যা

ডব্লিউডব্লিউএফের লিভিং প্ল্যানেটের রিপোর্টেই দাবি করা হয়েছে বর্তমানে আগের থেকে প্রায় দুই-তৃতীয়াংশ কমেছে মোট বন্যপ্রাণীর সংখ্যা। যার জেরে বিলুপ্তির পথে তলিয়ে গেছে একাধিক প্রজাতি। বিশ্বায়ন ও নগরায়নের হাত ধরে মানুষ যেভাবে ক্রমাগত প্রকৃতির ধ্বংসসাধন করে চলেছে তার জেরেই এই পরিণাম বলে জানাচ্ছে ওয়াকিবহাল বহল। সূত্রের খবর, ১৯৭০ থেকে ২০১৬ সালের মধ্যে গড়ে স্তন্যপায়ী, সরীসৃপ পাখি, উভচর, ও মাছের বিভিন্ন প্রজাতির ২০ হাজারের বেশি বন্যপ্রাণী প্রায় ৬৮ শতাংশ কমে গেছে।

গত ৫০ বছরে স্থলভূমির তিন-চতুর্থাংশ, আর সমুদ্রের প্রায় ৪০ শতাংশ জীব-বৈচিত্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও ডব্লিউডব্লিউএফের প্রতিবেদনে দাবি করা হয়েছে। ৪ হাজারের বেশি মেরুদণ্ডী প্রাণীর সংখ্যাও আশঙ্কানক ভাবে কমছে বলে জানা যাচ্ছে। এরজন্য ইচ্ছাকৃত ভাবে বনভূমিতে অগ্নিসংযোগ, সামুদ্রিক দূষণকেই কাঠগড়ায় তুলছেন বিশেষজ্ঞরা। দ্রুত এই অবস্থার পরিবর্তন না হলে অচিরেই যে মহাসঙ্কটে পড়বে পৃথিবীর জীব-বৈচিত্র তা আর বলার অপেক্ষা রাখে।

English summary
The number of wildlife has dropped by about 68 percent in the last 50 years, fears the World Wildlife Fund
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X