• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহামারীর আসল 'ভিলেন' চিন, হু-য়ের স্বীকারোক্তিতে চাপ বাড়ল জিনপিংয়ের

চিনের বিরুদ্ধে করোনা তথ্য গোপনের অভিযোগে সিলমোহর পড়ল হু-র। বিশ্বস্বাস্থ্য সংস্থা এতোদিনে স্বীকার করেছেন করোনা ভাইরাস নিয়ে আগে কিছু জানায়নি চিন। নিজেরাই এই সম্পর্কে জেনেছেন। হু-র এই বক্তব্যের পর স্বাভাবিক ভাবেই চাপ বাড়ল চিনের।

করোনা তথ্য আগে জানায়নি চিন

করোনা তথ্য আগে জানায়নি চিন

করোনা তথ্য গোপন করেছে চিন এমন অভিযোগ আগেই করেছিল আমেরিকা। চিন চাইনে এই মহামারী আটকাতে পারত এমনও দাবি করা হয়েছে। সম্প্রতি হু দাবি করেছে চিন করোনা ভাইরাস যে ছড়াতে শুরু করেছে উহানে সেই তথ্য জানায় নি আগে। হু-র স্বাস্থ্য নজরদারিতেই ধরা পড়েছে করোনার সংক্রমণের ঘটনা।

হু- হেলথ আপডেটেই প্রকাশ্যে তথ্য

হু- হেলথ আপডেটেই প্রকাশ্যে তথ্য

হু করোনা নিয়ে যে আপডেট দিয়ে চলেছে নিজেদের সাইটে তাতেই প্রকাশ্যে এসেছে এই তথ্য। সেই ক্রোনোলজিতে দেখা গিয়েছে, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর হু-র পক্ষ থেকে জানানো হয় চিনের উহানে নিউমোনিয়া নামক ব্যধীর প্রকোপ বেড়েছে। সেটা যে করোনা ভাইরাস তার উল্লেখ ছিল না।

 চাপ বাড়ল জিনপিংয়ের

চাপ বাড়ল জিনপিংয়ের

করোনা সংক্রমণ নিয়ে প্রথম থেকেই কোণঠাসা চিন। জিনপিং চাইলে করোনা মহামারী রুখতে পারত বলে অভিযোগ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এতোদিন পর্যন্ত বিশ্বস্বাস্থ্য সংস্থার ডিরেক্টর চিনের পাশেই দাঁড়িয়েছিলেন। বারবার তিনি দাবি করেছিলেন চিনের এক্ষেত্রে কোনও হাত নেই। চিন যথা সময়েই পদক্ষেপ করেছে।

 করোনার উৎস্য সন্ধানে হু

করোনার উৎস্য সন্ধানে হু

কিছুতেই মহামারী থেকে নিষ্কৃতি পাওয়া যাচ্ছে না। টানা ৬ মাস ধরে গোটা বিশ্ব যুদ্ধ করে চলেছে এই ভাইরাসের সঙ্গে। এবার তাই করোনা ভাইরাসের উৎস্য সন্ধানে চিনে যাবে হু-র বিশেষজ্ঞরা। কোথা থেকে আসলে ছড়াচ্ছে করোনা ভাইরাস তাই নিয়ে খোঁজ চালাবেন তাঁরা।

English summary
WHO says China did not inform about Coronavirus infection first
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X