• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাগামহীন হারে কেন বেড়ে চলেছে করোনা ভাইরাস! কী বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৪৭ হাজার জন মারা গিয়েছে ইতিমধ্যে। সারাবিশ্বে মুহূর্তের নিমিষে বেড়ে চলেছে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণে আক্রান্তের সংখ্যা। বর্তমানে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ৩৬ হাজার ২৩৭ জন। এখনও অসুস্থ রয়েছেন ৬ লক্ষ ৯৪ হাজার ৪০৫ জন। এই উদ্বেগজনক পরিস্থিতিতে চিন্তার ভাঁজ সবার কপালেই।

চিন্তার কারণ হল করোনার বৃদ্ধির হার

চিন্তার কারণ হল করোনার বৃদ্ধির হার

বিশেষজ্ঞদের এই করোনা সংক্রমণ নিয়ে সব থেকে চিন্তার কারণ হল এর বৃদ্ধির হার। তবে কেন এই পরিস্থিতি ঠিক হওয়ার বদল আরও গম্ভীর হয়ে যাচ্ছে? প্রসঙ্গত, গত এক সপ্তাহতেই বিশ্বে করোনা সংক্রমণের সংখ্যা হয়ে গিয়েছে দ্বিগুণেরও বেশি। গত বছরের ডিসেম্বর থেকে মার্চের শেষ পর্যন্ত যেখানে করোনা আক্রান্ত হয়েছিল ৪ লক্ষ, সেখানে গত একসপ্তাহেই সেই সংখ্যা বেড়েছে আরও পাঁচ লক্ষ্য।

সঠিক ভাবে রোগীকে চিহ্নিত করা হচ্ছে না!

সঠিক ভাবে রোগীকে চিহ্নিত করা হচ্ছে না!

এই সংক্রমণ বেড়ে চলার পিছনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের দাবি, 'সঠিক ভাবে রোগীকে চিহ্নিত না করতে পারাতেই এই বিপত্তি হচ্ছে সারা বিশঅব জুরে। আমরা দেখেছি চিনের ক্ষেত্রে শুধু উপসম নিয়ে আসা রোগীদের ৭৫ শতাংশের শরীরেই শেষ পর্যন্ত করোনা ভাইরাস মিলেছে। আমরা বিষয়টি হাল্কা ভাবে নিলে ভুল করব।'

১০ লক্ষে পৌঁছে যাবে করোনা সংক্রমিতের সংখ্যা

১০ লক্ষে পৌঁছে যাবে করোনা সংক্রমিতের সংখ্যা

যা পরিস্থিতি তাতে আজকের দিনের মধ্যেই সারা বিশ্বে ১০ লক্ষে পৌঁছে যাবে করোনা সংক্রমিতের কেসে। মৃতের সংখ্যাও ৫০ হাজার ছাড়াতে পারে আজই। এই পরিস্থিতিতে কড়া হাতে এখনই রাশ না ধরে টানতে পারলে এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার আর কোনও উপায় থাকবে না।

আমেরিকাতে দ্রুত ছড়াচ্ছে করোনা ভাইরাস

আমেরিকাতে দ্রুত ছড়াচ্ছে করোনা ভাইরাস

গত ২৪ ঘন্টায় আমেরিকাতেই মৃতের সংখ্যা ১০০০ জনের বেশি। বেশিরভাগ মানুষের ক্ষেত্রে খুব সামান্য কিংবা মাঝারি উপসর্গ দেখা গেলেও, বয়স্ক কিংবা যাঁদের অন্য শারীরিক সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে বিষয়টি মারাত্মক হয়ে দাঁড়াচ্ছে। এই মুহুর্তে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যাটা আমেরিকায় সব থেকে বেশি। সেখানে ২১৫,০৮১ জনের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞানীদের সতর্কবার্তা

বিজ্ঞানীদের সতর্কবার্তা

এদিকে বিজ্ঞানীরা ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করে বলেছেন, সুস্থ মানুষের দেহে করোনা ভাইরাসের সেরকম কোনও লক্ষণ দেখা না গেলেও অনেকেই আক্রান্ত হচ্ছেন। সেইসব মানুষকে বাহক হিসেবেই গণ্য করা হচ্ছে।

English summary
who chief speaks up on why coronavirus might be spreading at this rate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X