• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকা স্বত্ব তুলে নেওয়ার ক্ষেত্রে ধীরে চলো নীতি, ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্তে বাড়ছে ধোঁয়াশা

  • |

টিকার উপর থেকে স্বত্ব তুলে নেওয়ার ক্ষেত্রে ভারতের দাবির বিরুদ্ধে সোচ্চার হয়েছিল বিশ্ব বাণিজ্য সংস্থা বা ডব্লুউটিও। এমতাবস্থায় এবার ইউরোপীয় ইউনিয়ন ও ভারতের বৈঠকের পরেও সেই বিষয়ে বিশেষ ধোঁয়াশা কাটল না। এদিকে ভারতের দাবি আমেরিকা সমর্থন করলেও জার্মানির মতো একাধিক দেশ শুরু থেকেই বিরোধীতার রাস্তায় হেঁটেছে। এমতাবস্থায় ইউরোপীয় ইউনিয়ন শুরু থেকেই স্বত্ব তুলে নেওয়ার ক্ষেত্রে বিশদ আলোচনার পক্ষেই সওয়াল করে।

টিকা স্বত্ব তুলে নেওয়ার ক্ষেত্রে ধীরে চলো নীতি, ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্তে বাড়ছে ধোঁয়াশা

এদিকে দিন যত গড়াচ্ছে ভারতে ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। রাজ্যে রাজ্যে শুরু হয়েছে টিকা সঙ্কট। এমনকী সংক্রমণ বাড়ছে নেপাল, শ্রীলঙ্কার মতো উন্নয়নশীল দেশগুলিতেও। এমতবাস্থায় করোনা মোকাবিলায় এবার ভারতকে ২ লক্ষ ৫০ হাজার ইউরোর আর্থিক মদত দেওয়ার কথা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন ব্যাংক। শনিবারই ভার্চুয়াল সামিটে একথা জানান ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুল ভন ডার লেইন। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।

হাসপাতালে ভর্তির জন্য কোভিড পজিটিভ রিপোর্ট আবশ্যিক নয়, কেন্দ্রের নয়া করোনা গাইডলাইন একনজরেহাসপাতালে ভর্তির জন্য কোভিড পজিটিভ রিপোর্ট আবশ্যিক নয়, কেন্দ্রের নয়া করোনা গাইডলাইন একনজরে

এদিকে এই সঙ্কটময় পরিস্থিতিতে যাতে বিশ্ব জুড়ে স্থানীয় নির্মাতারা টিকার উৎপাদন যাতে বাড়াতে পারে সে কথা ভেবে শুরু থেকেই ভারতের তরফে বারেবারেই প্রতিষেধকের উপর থেকে স্বত্ব তুলে নেওয়ার আবেদন জানানো হয়েছে। যাতে বুধবার সমর্থন জানিয়েছিল আমেরিকা। এই প্রসঙ্গে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের বক্তব্য, “ এই রাস্তায় হেঁটে এখনই কোনও স্থায়ী সমাধান পাওয়া যাবে না। আমাদের মনে হয় এখনও কিছু বিশদ আলোচনা বাকি রয়েছে। কারণ গোটাটাই একটা দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। আর স্বত্ব তুলে নেওয়া হলেও ভ্যাকসিনের জোগান বাড়াতে ১ বছরের বেশি সময় বেড়ে যাবে। তাই আমাদের উচিত আগে করোনার বিপর্যস্ত দেশগুলির পাশে দাঁড়িয়ে তাদের সাধ্যমতো সাহায্য করা। ”

করোনার তৃতীয় ঢেউয়ে এবারও কী জৌলুসহীন দুর্গাপুজো?

English summary
withdrawal of intellectual property law from the Corona vaccine, What EU Says
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X