সম্মুখ সমরে আমেরিকা-রাশিয়া! সিরিয়ায় হামলা নিয়ে হুমকি-পাল্টা হুমকি

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

বাসার-অল-আসাদের নেতৃত্বাধীন সিরিয়ায় বোমা বর্ষণ শুরু করল আমেরিকা ও তার মিত্র দেশগুলি। সম্প্রতি বাসার-অল-আসাদের বিরুদ্ধে সে দেশে বিরোধীদের বিরুদ্ধে রাসায়নিক গ্যায় প্রয়োগের অভিযোগ উঠেছে। এর জেরেই এই হামলা বলে জানিয়েছেন আমেরিকায় প্রেসিডেন্ট। এই হামলার আমেরিকার সঙ্গে রয়েছে ব্রিটেন ও ফ্রান্স।

 সম্মুখ সমরে আমেরিকা-রাশিয়া! সিরিয়ায় হামলা নিয়ে হুমকি-পাল্টা হুমকি

হোয়াইট হাউসে ট্রাম্পের ঘোষণার কিছুক্ষণের মধ্যেই সিরিয়ার রাজধানী দামাস্কাসে বিকট বিস্ফোরণের শব্দ শোনা যায়। আমেরিকার নেতৃত্বে এই হামলা শুরু সঙ্গে সঙ্গে সিরিয়ায় ৭ বছরের গৃহযুদ্ধে নতুন অধ্যায়ের সূচনা হল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

হোয়াইট হাউসে ঘোষণায় প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, রাসায়নিক অস্ত্র মজুত রয়েছে এরকম জায়গা নির্দিষ্ট করেই আমেরিকার তরফে হামলা চালানো হচ্ছে। একইসঙ্গে তিনি জানান, আমেরিকার এই হামলায় সঙ্গ দিচ্ছে ফ্রান্স ও ব্রিটেন। আমেরিকার সঙ্গ দেওয়ায় এই দুই দেশকে তিনি অভিনন্দন জানিয়েছেন। রাসায়নিক অস্ত্র ধ্বংস করতেই এই হামলা বলে জানিয়েছেন ট্রাম্প।

আমেরিকায় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, রাসায়নিক অস্ত্র তৈরির সুবিধা রয়েছে এমন জায়গাগুলিতেই এই হামলা চালানো হয়েছে। টার্গেটের নিরিখে বিভিন্ন ধরনের বোম ব্যবহারের কথা জানিয়েছে, আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রক।

দামাস্কাসে তাদের মিত্রের পাশে না দাঁড়াতে রাশিয়া ও ইরানকে বলেছে আমেরিকা। সিরিয়ার পাশ থেকে সরে না দাঁড়ালে তাদের ফল ভুগতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, রাশিয়াকে ঠিক করতে হবে, তারা কি এই অন্ধ পথ অনুসরণ করবে নাকি শান্তি ও স্থায়িত্বের লক্ষ্যে কাজ করবে।

এদিকে, পাল্টা হুমকি দিয়েছে রাশিয়াও। তাদের অভিযোগ, আমেরিকার এই সিদ্ধান্তে এলাকায় সামরিক উত্তেজনা বৃদ্ধি পাবে। সিরিয়াকে সমর্থনের কথা জানিয়ে রাশিয়া বলেছে, এই হামলার ফলে পরিস্থিতি জটিল হবে।

সপ্তাহ খানের আগে দামাস্কাসের কাছে ডৌমায় রাসায়নিক গ্যাস প্রয়োগের অভিযোগ ওঠে সিরিয়ার শাসকের বিরুদ্ধে। এই ঘটনায় মহিলা ও শিশু-সহ বহু মানুষের মৃত্যু হয়েছিল।

English summary
United States, Britain France Launch Strikes On Syria

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.