• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মানচিত্র কাণ্ডের জের, লাদাখকে চিনা ভূখণ্ডের অংশ হিসাবে দেখানোয় অবশেষে ক্ষমা চাইল টুইটার

  • |

সম্প্রতি লাদাখ এবং লাদাখের রাজধানী লেহ শহরকে চিনা ভূখণ্ডের অংশ হিসাবে দেখিয়ে বিশ্বজোড়া বিতর্কের মুখে পড়েছিল টুইটার। এমনকী টুইটারের অভিসন্ধি নিয়েও প্রশ্ন তুলতে দেখা যায় নেটিজেনদের একটা বড় অংশকে। এমতাবস্থায় এবার ভারতের যৌথ সংসদীয় কমিটির কাছে ক্ষমা চাইল এই বিশ্বখ্যাত মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষ।

২২ অক্টোবর টুইটার সিইও জ্যাক ডোর্সিকে চিঠি কেন্দ্রের

২২ অক্টোবর টুইটার সিইও জ্যাক ডোর্সিকে চিঠি কেন্দ্রের

প্রসঙ্গত উল্লেখ্য, মামচিত্র কাণ্ডের কথা প্রকাশ্যে আসার পর গত ২২ অক্টোবর টুইটার সিইও জ্যাক ডোর্সিকে চিঠি লিখেও অসন্তোষ প্রকাশ করে কেন্দ্র সরকার। টুইটারের এই খামখেয়ালিপনাকে ফৌজদারি অপরাধ বলেও চিহ্নিত করে কেন্দ্র। তারপরেই রীতিমতো চাপের মুখে পড়ে ক্ষমা চাওয়ার রাস্তায় হাঁটতে দেখা গেল টুইটারকে।

 ৭ বছরের কারাবাসের হুমকীতেই কাজ ?

৭ বছরের কারাবাসের হুমকীতেই কাজ ?

সূত্রের খবর, আগামী ৩০ নভেম্বরের মধ্যে ভুল শুধরে নেওয়া হবে বলেও যৌথ সংসদীয় কমিটির কাছে লিখিত প্রতিশ্রুতি দিয়ে জানিয়েছে টুইটার। এদিকে এই ঘটনার জেরে এর আগেও যৌথ সংসদীয় কমিটির দীর্ঘ জেরার মুখেও পড়েন টুইটার ইণ্ডিয়ার আধিকারিকেরা। যদিও তাদের উত্তরে বিশেষ সন্তুষ্ট হননি সংসদীয় কমিটির সদস্যরা। এমনকী এর জেরে টুইটার প্রধানদের ৭ বছর পর্যন্ত কারাবাস হতে পারে বলেও জানানো হয়।

বিপাকে পড়েই সুর নরম টুইটারের

বিপাকে পড়েই সুর নরম টুইটারের

ওয়াকবিহাল মহলের ধারণা, অবস্থা বুঝে ব্যবস্থা নিতেই এবার আগ বাড়িয়ে লিখিত আঙ্গিকে ক্ষমা চাওয়ার রাস্তায় হাঁটল টুইটার। এমনকী ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি পূর্ণ শ্রদ্ধা আগামীতে তাদের তরফে এই জাতীয় আর কোনও ভুল হবে না বলেও জানিয়েছেন টুইটার আইনসি-র চিফ প্রাইভেসি অফিসার ডেমিয়েন কেরিয়ে। তাঁর সাক্ষরিত হলফনামাও জমা দেওয়া হয়েছে। এদিকে মঙ্গলবারই টুইটারের এই নাটকীয় ভাবে ক্ষমা চাওয়ার কথা জানান যৌথ সংসদীয় কমিটির চেয়ারম্যান মীনাক্ষী লেখি।

 আসল ঘটনার সূত্রপাত কোথায় ?

আসল ঘটনার সূত্রপাত কোথায় ?

অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে লাদাখের লেহ-র পিপিল ওয়ার মেমোরিয়ালে শ্যুটিয়ের কাজে যান ভারতের প্রখ্যাত সাংবাদিক তথা সমরবিশেষজ্ঞ নীতিন গোখলে। তখনই টুইটার থেকে একটি লাইভ করতে গিয়ে তিনি দেখেন ওই জায়গাকে চিনা ভূখণ্ডের অংশ হিসাবে দেখাচ্ছে টুইটার। এমনকী পাকিস্তান সঙ্গে কার্গিল যুদ্ধের শহিদদের স্মৃতিতে তৈরি ওয়ার মেমোরিয়াল পার্শ্ববর্তী গোটা এলাকাকেই চিনের ভূখন্ড হিসাবে দেখাচ্ছে টুইটার। তারপরেই তিনি গোটা ঘটনার কথা জাতীয় সুরক্ষা দফতরে জানান।

কলকাতা : করোনা আবহে গঙ্গাসাগরের প্রস্তুতি নিয়ে বৈঠক ডাকলেন মুখ্যসচিব

আরও চওড়া হস্তরেখার চিড়, কংগ্রেসের বেহাল দশা নিয়ে এবার মুখ খুললেন গান্ধী ঘনিষ্ঠ চিদাম্বরম

English summary
twitter finally apologizes to joint parliamentary committee after showing large part of ladakh as chinese territory
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X