• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফ্রান্সে গত ৫ বছরে ১৫ বার জঙ্গি হামলার ঘটনাপঞ্জী জেনে নিন একনজরে

  • By Oneindia Bengali Digital Desk
  • |

প্যারিস, ১৫ জুলাই : ফ্রান্সের জাতীয় দিবস উপলক্ষে নিস হওয়া অনুষ্ঠানের মাঝে বিস্ফোরক বোঝাই গাড়ি চালিয়ে এক আততায়ী অন্তত ৮০ জনকে হত্যা করেছে। ঘটনায় আহত হয়েছেন ১২০ জন। মৃতদের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। [নিসে ট্রাক নিয়ে কীভাবে হামলা চালায় আততায়ী? দেখে নিন সেই মুহূর্তের ভিডিও]

এদিনের ঘটনা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। গোটা ইউরোপের মতোই ফ্রান্সেও জঙ্গি নাশকতাকে একেবারে গভীরে নিয়ে যাওয়ার প্রয়াস শুরু করেছে বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠন। বিশেষ করে গত পাঁচ বছরে তাই বারবার রক্তাক্ত হতে হয়েছে ফ্রান্সকে। গত ৫ বছরে মোট ১৫ বার ছোট-বড় জঙ্গি হামলা হয়েছে ফ্রান্সে। []

ফ্রান্সে গত ৫ বছরে ১৫ বার জঙ্গি হামলার ঘটনাপঞ্জী জেনে নিন

ফ্রান্সে গত পাঁচ বছরে কোথায় কবে হামলা হয়েছে তার টাইমলাইন

১১-২২ মার্চ ২০১২ : তোলৌসে ও মন্টোবঁ-তে মোট ৭ জনকে গুলি করে খুন করা হয়। মোট ১১ দিন ধরে এই হত্যালীলা চালায় মহম্মদ মীরাহ নামে এক জঙ্গি।

২৩ মে, ২০১৩ : প্যারিসের শহরতলি এলাকায় এক সেনাকর্মীর উপরে ছুরি নিয়ে হামলা চালায় এক ইসলামি জঙ্গি। ঘটনায় কেউ হতাহত না হলেও সেনাকর্মী মারাত্মক জখম হন।

২০ ডিসেম্বর, ২০১৪ : 'আল্লাহু আকবর' বলতে বলতে একজন জঙ্গি জঁ-লস-তুঁর পুলিশ স্টেশনে আক্রমণ চালায়। ঘটনায় ৩ জন পুলিশকর্মী আহত হন।

২১ ডিসেম্বর, ২০১৪ : দিজঁ-তে 'আল্লাহু আকবর' চেঁচাতে চেঁচাতে ১১ জন পথচারীকে পিষে দেয়। তবে কেউ মারা যাননি।

২২ ডিসেম্বর, ২০১৪ : দিজঁ-তে হামলার পরেরদিন ন্যান্তেসে ফের একজন আততায়ী 'আল্লাহু আকবর' চিৎকার করতে করতে পথচারীদের উপরে গাড়ি চালিয়ে দেয়। ঘটনায় ১ জন মারা যান ও আহত হন ১০ জন।

৭-৯ জানুয়ারি ২০১৫ : প্যারিসে শার্লি এবদো ম্যাগাজিনের অফিসে হামলা চালায় জঙ্গিরা। ঘটনায় ২০ জন নিহত ও ২২ জন আহত হন। এই ঘটনার পিছনে ছিল আল কায়েদা।

৩ ফেব্রুয়ারি, ২০১৫ : নিসে তিনজন সেনা আধিকারিকের উপরে হামলা চালানো হয়। ঘটনায় ৩জন আহত হন। কেউ নিহত হননি।

১৯ এপ্রিল, ২০১৫ : আলজেরিয়ান এক জেহাদি হামলা চালিয়ে এক মহিলাকে মেরে ফেলে।

২৬ জুন, ২০১৫ : এক আইএস জঙ্গি নাশকতার উদ্দেশে একটি গ্যাস সিলিন্ডার কোম্পানিতে গাড়ি নিয়ে ঢুকে যায়। ঘটনায় ১ জন নিহত ও ২ জন আহত হন।

২১ অগাস্ট, ২০১৫ : আমস্টারডাম থেকে প্য়ারিসগামী ট্রেনে গুলিচালনা করা হয়। ঘটনায় ৪ জন আহত হন।

১৩-১৪ নভেম্বর, ২০১৫ : প্যারিসের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা। একাধিক জায়গায় হামলা চালায় জঙ্গিরা। ঘটনায় ১৩০ জন নিহত ও ৩৫২ জন আহত হন।

১ জানুয়ারি, ২০১৬ : ভ্যালেন্সে একটি মসজিদের সামনে প্রহরারত ৪ জওয়ানের উপরে গাড়ি নিয়ে হামলা হয়। ঘটনায় ২ জন সেনা আহত হন।

৭ জানুয়ারি, ২০১৬ : প্যারিসে পুলিশ স্টেশনে হামলা চালায় এক জেহাদি। তার কাছে আইএসের পতাকা পাওয়া গিয়েছিল। যদিও কাউকে মারার আগে তাঁকে নিহত করে পুলিশবাহিনী।

১৩ জুন, ২০১৬ : এক আইএস জঙ্গি ফ্রান্সে ম্যাগনানভিলে এক পুলিশকর্মী ও তাঁর স্ত্রীকে বাড়িতে ঢুকে হত্যা করে।

১৪ জুলাই, ২০১৬ : নিস শহরে ফরাসি জাতীয় দিবস উপলক্ষে হওয়া অনুষ্ঠানের মাঝে গাড়ি চালিয়ে ৮০ জনকে হত্যা করে এক আততায়ী। ঘটনায় আহত হয়েছেন ১২০ জন। হতাহতের সংখ্যা অনেক বাড়তে পারে।

English summary
Timeline : Last 5 years 15 terror attacks in France
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X