• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকায় এক সপ্তাহের মোট করোনা কেসের ৭৩ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টের শিকার

Google Oneindia Bengali News

বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। যার উৎপত্তি হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। এরপর তা আফ্রিকা, ইউরোপ, এশিয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। ভারতেও প্রতিদিন বাড়ছে করোনার নতুন প্রজাতিতে আক্রান্তের সংখ্যা। আমেরিকায় সমস্ত সিকোয়েন্সড করোনা কেসের ৭৩ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্য দায়ী। যা গত থেকে সপ্তাহে প্রায় ৩ শতাংশ থেকে বেড়েছে।

ওমিক্রন বেশি সংক্রমিত

ওমিক্রন বেশি সংক্রমিত

সারা বিশ্ব ওমিক্রনের স্ট্রেন পরিবর্তিত হচ্ছে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির সমীক্ষায় দেখা গিয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে ওমিক্রন বেশি ঝুঁকিপূর্ণ ও সংক্রমিত। গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে ডেল্টা ভ্যারিয়েন্ট যা গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে ভাইরাসের প্রভাবশালী রূপ ছিল কিন্তু তা প্রায় এখন ২৭% কমে গেছে।

বিশ্বজুড়ে ওমিক্রনের প্রভাব যেহারে বাড়ছে তাতে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন এই ভাইরাস আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। আর যা মার্কিন স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থাকে বেশ চাপে ফেলবে। তাঁদের মতে, ওমিক্রন ডেল্টার চেয়ে বেশি সংক্রমিত হলেও গুরুতর অসুস্থ করে না। বর্তমানে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে।

CDC রিপোর্ট কী বলছে

CDC রিপোর্ট কী বলছে

CDC রিপোর্ট অনুয়ায়ী জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। নিউ ইয়র্ক ও নিউ জার্সির আনুমানিক ৯২% ওয়াশিংটনে ৯৬% এই ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়েছে। বিশেষজ্ঞদের মতে, করোনার টিকা নেওয়ার পাশাপাশি সকলকে বুস্টার শট নেওয়া উচিত।

গবেষণায় নতুন কী তথ্য উঠে এল

গবেষণায় নতুন কী তথ্য উঠে এল

সোমবার, Moderna Inc. বলেছে, তাদের ভ্যাকসিনের তৃতীয় ডোজ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অ্যান্টিবডির মাত্রা বাড়িয়েছে। Pfizer Inc. এবং BioNTech SE ল্যাব গবেষণায় দেখা গেছে, তাদের ভ্যাকসিনের তৃতীয় ডোজ ওমিক্রনকে নিরপেক্ষ করতেও সাহায্য করে।

 ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কী বলছে

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কী বলছে

সিডিসি সূত্র মারফত জানা গিয়েছে, ওমিক্রনের বিরুদ্ধে লড়তে সবাইকে সচেতন থাকতে হবে। মাস্ক পড়ে থাকতে হবে।সচেতন থাকতে হবে।গত সপ্তাহে, JPMorgan Chase & Co. আগামী মাসে তার বার্ষিক স্বাস্থ্য-যত্ন সম্মেলন অনলাইনে স্থানান্তরিত করার জন্য নির্বাচিত হয়েছে। সোমবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলেছে, সুইজারল্যান্ডের ডাভোসে পরের মাসে তার পরিকল্পিত সভা স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, ব্রিটেনে কয়েকদিন আগেই বিশ্বের মধ্যে ওমিক্রনে প্রথম মৃত্যুর খবর শোনা গিয়েছিল। তার এক সপ্তাহ পেরোতে না পেরোতেই দেশের উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব সোমবার জানালেন, ব্রিটেনে ইতিমধ্যেই ১২ জনের প্রাণ কেড়েছে ওমিক্রন।


English summary
Omicron variants account for 73% of all sequenced corona cases in the United States
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X