• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পূর্ব ইউক্রেনের বড় অংশ নিজেদের দেশে সংযুক্ত করার পরিকল্পনা করেছে রাশিয়া

Google Oneindia Bengali News

রাশিয়া ইউক্রেন যুদ্ধ দু-মাস অতিক্রান্ত হয়েছে ব্যপক ক্ষয়ক্ষতির করে ইউক্রেনের অভ্যন্তরে বড় অংশ নিজেদের দখলে আনতে পেরেছে রাশিয়ান সেনা। এবার পূর্ব ইউক্রেনের বড় অংশ নিজেদের দেশে সংযুক্ত করার পরিকল্পনা করেছে রাশিয়া, এরকমই জানিয়েছেন, আমেরিকান গোয়েন্দা সংস্থা৷ রাশিয়া এই মাসের শেষের দিকে পূর্ব ইউক্রেনের বড় অংশ নিজেদের দেশে সংযুক্ত করার পরিকল্পনা করছে! মারিউপোল স্টিল মিল যা শহরের প্রতিরোধের শেষ শক্ত ঘাঁটি হয়ে উঠেছে সেখানের প্ল্যান্ট থেকে বেসামরিক লোকদের প্রথম সরিয়ে নেওয়ার একদিন পরে নতুন করে আক্রমণ শুরু করেছে রাশিয়া।

খোরসানকে নিজেদের দেশে সংযুত করতে চায় রাশিয়া!

খোরসানকে নিজেদের দেশে সংযুত করতে চায় রাশিয়া!

ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার মার্কিন রাষ্ট্রদূত মাইকেল কার্পেন্টার সোমবার বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ংবর রয়েছে যে ক্রেমলিন ইউক্রেনের দক্ষিণের শহর খোরসনকে একটি স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা করছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন এরকম কোনও পদক্ষেপই যুক্তরাষ্ট্র বা তার মিত্ররাষ্ট্রগুলি দ্বারা স্বীকৃত হবে না। কার্পেন্টারের আশঙ্কা যে রাশিয়া তথাকথিত ডোনেটস্ক এবং লুহানস্ক জনগণের জাল গণভোট আয়োজনের পরিকল্পনা করছে যা গণতান্ত্রিক বা নির্বাচনী বৈধতার চেষ্টা করবে এবং সংস্থাগুলিকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করবে।

খোরসানে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া!

খোরসানে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া!

ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার মার্কিন রাষ্ট্রদূত মাইকেল কার্পেন্টার আরও জানিয়েছেন, যে রাশিয়া খোরসনে একটি নির্বাচন পরিচালনা করতে চলছে এমন লক্ষণ রয়েছে। তিনি উল্লেখ করেছেন যে সেখানকার মেয়র এবং স্থানীয় বিধায়কদের অপহরণ করা হয়েছে, ইন্টারনেট এবং সেলফোন পরিষেবা বিচ্ছিন্ন করা হয়েছে এবং একটি রাশিয়ান স্কুল পাঠ্যক্রম শীঘ্রই শুরু করা হবে। ইউক্রেনের সরকার দাবি করেছে রাশিয়া সেখানে নিজেদের মুদ্রা হিসেবে রুবেল চালু করেছে।

মারিউপোল থেলে পালাচ্ছে ইউক্রেনবাসী!

মারিউপোল থেলে পালাচ্ছে ইউক্রেনবাসী!

একের পর এক বোম হামলায় জর্জরিত মারিউপোলে, বৃদ্ধ মহিলা এবং ছোট বাচ্চা, মা সহ ১০০ জনেরও বেশি লোক রবিবার ধ্বংসস্তূপ হয়ে ওঠা আজোভস্টাল স্টিলওয়ার্ক ছেড়ে এবং প্রায় ১৪০ মাইল (২৩০ কিলোমিটার) ইউক্রেনীয় নিয়ন্ত্রিত শহর জাপোরিঝিয়ায় পৌঁছেছে৷ তারা বাস এবং অ্যাম্বুলেন্সে করে রওনা এই শহরের উদ্দেশ্যে রওনা দিয়েছিল৷ মারিউপোলের ডেপুটি মেয়র সের্গেই অরলভ বিবিসিকে বলেছেন, সাধারণ মানুষকে মারিউপোল থেকে সরিয়ে নেওয়ার কাজ ধীরগতিতে চলেছে। যদিও এর সঙ্গে যুক্তরা এই বিলম্বের কোন ব্যাখ্যা দেয়নি।

নতুন করে মারিউপোল আক্রমণ রাশিয়ার!

নতুন করে মারিউপোল আক্রমণ রাশিয়ার!

সম্প্রতি ইউক্রেনের কিছু অসামরিক নাগরিককে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত একটি গ্রামে নিয়ে যাওয়া হয়েছিল বলেও ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে। রাশিয়ান সামরিক বাহিনী বলেছে যে কেউ কেউ বিচ্ছিন্নতাবাদী এলাকায় থাকায় বেছে নিয়েছে৷ বেশ কিছুদিন ধরেই ইউক্রেন অভিযোগ করেছে যে মস্কোর সৈন্যরা ইউক্রেনের অসামরিক নাগরিকদের ইচ্ছার বিরুদ্ধে তাদের রাশিয়া বা রাশিয়া নিয়ন্ত্রিত এলাকায় নিয়ে যাচ্ছে। যদিও ক্রেমলিন তা অস্বীকার করেছে। মারিয়পোলে রাশিয়ান বাহিনীর পক্ষ থেকে, বিমান, ট্যাঙ্ক এবং জাহাজের মাধ্যমে বিস্তৃত প্ল্যান্টে বোমাবর্ষণের পর সাময়িক বিরতি দিয়ে আংশিক অসামরিক উচ্ছেদের পরে আবার নতুন করে আক্রমণ শুরু হয়েছে৷

কেউ জিতবে না এই যুদ্ধে, সবচেয়ে ক্ষতি হবে গরিব মানুষের, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে বার্তা মোদীরকেউ জিতবে না এই যুদ্ধে, সবচেয়ে ক্ষতি হবে গরিব মানুষের, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে বার্তা মোদীর

English summary
Russia plans to adjoin a large parts of eastern Ukraine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X