• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মার্কিন মুলুকে উলট পুরান, রিপাবলিকানদের দখলে হাউস অব রিপ্রেজেন্টেটিভ, শুভেচ্ছা জানালেন বাইডেন

Google Oneindia Bengali News

মার্কিন মুলুকে জয় রিপাবলিকানদের। ডেমোক্র্যাটদের থেকে হাউস অব রিপ্রেজেন্টেটিভের দখল নিলেন জো বাইডেন। ২১৮টি আসনে জিতেছেন রিপাবলিকান প্রার্থীরা। অন্যদিকে ডেমোক্র্যাটরা আসন সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। রিপাবলিকানদের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন সকলের জন্যই কাজ করবে তার সরকার।

শুভেচ্ছা জানালেন বাইডেন

একদিকে যখন িজ-২০ সামিটে অংশ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। একাধিক দেশের সঙ্গে চলছে বৈঠক। ঠিক সেই সময় আমেরিকায় একের পর এক হার হচ্ছে তাঁরই দলের প্রার্থীদের। মধ্যবর্তী নির্বাচনেই বড় ধাক্কা খেয়েখে বাইডেনের দল। সেখানে আমেরিকার একাধিক জায়গায় জয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থীরা। এবার একেবারে হাউজ অব রিপ্রেজেন্টেটিভের দখল নিয়েছে তারা। সরকারে ডেমোক্র্যাটরা থাকলেও প্রবল শক্তিশালী বিরোধী পক্ষকে নিয়ে চলতে হবে বাইডেনকে। সেই পথ চলা সহজ হবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

রিপাবলিকানদের এই জয়ের জন্য শুভেচ্ছা জানিয়েছেন জো বাইডেন। তিনি বলেছেন তাঁর সরকার যেভাবে কাজ করছে সেভাবেই কাজ করবে। সকলের জন্য কাজ করবে তাঁর সরকার। এমনই জানিয়েছেন বাইডেন। তবে এবার বাইডেন সরকারকে কাজ করতে হয়ে যে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু এখন প্রশ্ন উঠতে শুরু করেছে কী এমন ঘটল যার জন্য ২ বছরের মধ্যে ডেমোক্র্যাটদের এই জনপ্রিয়তা ধাক্কা খেল।

হাউস অব রিপ্রেজেন্টেটিভে ৪৩৫টি আসনে নির্বাচন হয়েছিল। তাতে ২১৮টি আসনে জয়ী হয়েছে রিপাবলিকানরা। মিড টার্ম নির্বাচনেও ডেমোক্র্যাটরা বড় ধাক্কা খেয়েছে। হঠাৎ করে রিপাবলিকানদের এই উত্থান দেখে নতুন করে জেগে উঠেছেন ডোনাল্ড ট্রাম্প। গতকাল ফের বাইডেনকে চ্যালেঞ্জ জানিয়েছেন তিনি। ২০২৪-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বলে জানিয়েছেন ট্রাম্প। ইতিমধ্যেই তিনি ২০২৪-র প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়ে দিয়েছেন।

English summary
Republicans win in Upper house election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X