• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'ভারতের অন্যতম শক্তিশালী সহযোগী ফ্রান্স', প্যারিসে নেমেই বার্তা প্রধানমন্ত্রী মোদীর

Google Oneindia Bengali News

তিনদিনের সফরের দেশে ফ্রান্সের রাজধানী প্যারিস পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমানবন্দরে প্রধানমন্ত্রী কার্যত জমকালো স্বাগত জানানো হয়। রাতেই ফ্রান্সের রাষ্ট্রপতি Emmanuel Macron-এর সঙ্গে বৈঠকে বসবেন মোদী। যা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

প্যারিসে নেমেই বার্তা প্রধানমন্ত্রী মোদীর

যেখানে রাশিয়া-ইউক্রেন সংঘাত সহ একাধিক বিষয়ে আলোচনা হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। তবে প্যারিসে পৌঁছেই প্রধানমন্ত্রী তাঁর সোশ্যাল মিডিয়াতে দু'দেশের সম্পর্ক নিয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন। তিনি লিখছেন, ফ্রান্স ভারতের অন্যতম শক্তিশালী এবং গুরুত্বপূর্ণ সহযোগী।

ফলে মোদীর এই সফরে ফ্রান্স এবং ভারতের সম্পর্ককে আরও মজবুত করাটাই প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। বলে রাখা প্রয়োজন, এপ্রিল মাসে ফ্রান্সের রাষ্ট্রপতি হিসাবে ফের একবার নির্বাচিত হওয়ার পর বিশ্বনেতা হিসাবে মোদীর সঙ্গে প্রথম বৈঠকে বসবেন Emmanuel Macron।

তবে তাঁর ফের নির্বাচিত হওয়ার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে Emmanuel Macron-কে শুভেচ্ছা জানিয়েছিলেন মোদী। তিনি লিখেছেন, ''বন্ধু Emmanuel Macron-কে অনেক শুভেচ্ছা''। শুধু তাই নয়, ভারত এবং ফ্রান্সের সম্পর্ককে মজবুত করতে একসঙ্গে মিলে কাজ করার বার্তাও দিয়েছিলেন প্রধানমন্ত্রী। ফলে এই বৈঠক সবদিক থেকেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

তবে এই বৈঠক শুরু হওয়ার আগে প্যারিসে প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। কথা বলেন তাঁদের সঙ্গে।

কি কি বিষয়ে আলোচনা হওয়ার জোর সম্ভাবনা-

ফ্রান্সের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো। ইতিমধ্যে ফ্রান্স থেকে একাধিক রাফাল কিনেছে ভারত। যদিও সেগুলি ইতিমধ্যে ভার‍তে চলেও এসেছে। সেখানে দাঁড়িয়ে প্রতিরক্ষা ইস্যুতে দু'দেশের প্রধানের কথা হতে পারে বলে মনে করা হচ্ছে। আত্মনির্ভর ভারতের লক্ষ্যে ফ্রান্সকে ভারতে থাকার বার্তা দিতে পারেন প্রধানমন্ত্রী।

এছাড়াই ইউক্রেন এবং রাশিয়া সংঘাত নিয়েও দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা হওয়ার সম্ভাবনা। এমনকি এই বিষয়ে বার্তাও তাঁরা দিতে পারেন বলে মনে করা হচ্ছে। এছাড়াও দ্বিপাক্ষিক একাধিক ইস্যুতে ফ্রান্স এবং ভারতের আলোচনা হওয়ার জোর সম্ভাবনা।

তিন দিনের সফর শেষ

তিনদিনের সফরে আজ শেষ দিন। কার্যত ঝটিকা সফরেই প্যারিস পৌঁছেছেন প্রধানমন্ত্রী। তবে সফরের প্রথমে জার্মানি। এরপর ডেনমার্ক গিয়েছেন। দুই দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেই মোদীর বৈঠক ফলপ্রস্রু হয়েছে বলেই খবর। এমনকি ইউরোপের মাটিতে দাঁড়িয়ে রাশিয়াকে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন সংঘাত আলোচনার মাধ্যমে সমাধান হোক। যুদ্ধ কোনও সমস্যার সমাধান হতে পারে না। এই অবস্থায় ফ্রান্সের রাষ্ট্রপতির বৈঠক প্রধানমন্ত্রী কি বার্তা দেন সেদিকেই নজর।

English summary
PM Modi claims France is one of the strongest partners of India in Paris
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X