• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিনের কমিউনিস্ট পার্টির অধিবেশনে গালওয়ান উপত্যকায় বিতর্কিত সেনা আধিকারিক, দেখানো হল সংঘর্ষের ছবি

চিনের কমিউনিস্ট পার্টির অধিবেশনে গালওয়ান উপত্যকায় বিতর্কিত সেনা আধিকারিক, দেখানো হল সংঘর্ষের ছবি
Google Oneindia Bengali News

চিনের কমিউনিস্ট পার্টির২০ তম কংগ্রেস অধিবেশন রবিবার শুরু হয়। এই অধিবেশনের সূচনা করেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। চিনের কমিউনিস্ট পার্টির ২০ তম অধিবেশনে সূচনাতেই গত এক দশকে দেশের প্রধান প্রধান সাফল্যের ছবি ও ভিডিও দেখানো হয়। সেখানে গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের মুখোমুখি সংঘর্ষের একটি ছবি ছিল বলে জানা গিয়েছে। এছাড়াও চিনের কমিউনিস্ট পার্টির এই অধিবেশনে সারা দেশের ২,২৯৬ জন প্রতিনিধি রয়েছে। তারমধ্যে পিএলএ কমান্ডার কিউ ফাবাও রয়েছেন। তিনি গালওয়ান উপত্যকায় সংঘর্ষে চিনকে নেতৃত্ব দিয়েছিলেন।

গালওয়ান উপত্যকার সংঘর্ষের ছবি

গালওয়ান উপত্যকার সংঘর্ষের ছবি

গালওয়ান উপত্যকার সংঘর্ষের যে ছবি চিনের কমিউনিস্ট পার্টির অধিবেশনে দেখানো হয়েছে, সেখানে মূলত পিএলএ কমান্ডার কিউ ফাবাওকে দেখা গিয়েছে। তিনি ভারতীয় সেনাদের বিরুদ্ধে অস্ত্র হাতে দাঁড়িয়ে রয়েছেন। গ্রেট হল অফ দ্য পিপলস স্ক্রিনেই শুধু ফাবাওকে দেখানো হয়নি। অধিবেশনের সূচনাতে চিনা প্রেসিডেন্ট যখন বক্তব্য রাখছিলেন, সারা দেশের ২,২৯৬ জন প্রতিনিধির মধ্যে তিনি উপস্থিত ছিলেন। ফাবাওয়েক উপস্থিতি একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলেই আন্তর্জাতির বিশেষজ্ঞরা মনে করছেন। তাঁরা জানিয়েছেন, এর মাধ্যমে চিন ভারতের পাশাপাশি বিশ্বকে কী ইঙ্গিত দিতে চাইছেন, তা বুঝতে কারও অসুবিধা হবে না।

গালওয়ান উপত্যকায় সংঘর্ষ

গালওয়ান উপত্যকায় সংঘর্ষ

২০২০ সালে এপ্রিলে পূর্ব লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও চিনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। সীমান্তে চিনা সেনাদের আগ্রাসী মনোভাবে চিনের সঙ্গে ভারতের আগ্রাসী মনোভাবের জেরে গত কয়েক দশকের মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকে। গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনের সেনারা মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। ঘটনায় ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। ঘটনায় কমপক্ষে চার জন চিনা সেনার মৃত্যু হয়েছিল। এই সংঘর্ষে চিনকে নেতৃত্ব দিয়েছিলেন কিউ ফাবাও। তিনি আহত হয়েছিলেন বলে জানা যায়। ১৯৬৭ সালের পর ইন্দো-চিন সীমান্তে সব থেকে বেশি উত্তেজনা ২০২০ সালে দেখা দেয়।

গালওয়ান উপত্যকার সংঘর্ষ চিনের সাফল্য!

গালওয়ান উপত্যকার সংঘর্ষ চিনের সাফল্য!

গালওয়ান উপত্যকায় এই সংঘর্ষ গত তিন বছরে চিনের সামরিক বাহিনীর একটি সাফল্য হিসেবে বার বার চিহ্নিত করা হয়েছে। এমনকী পিএলএ-এর বার্ষিক প্রদর্শনীতেও গালওয়ান উপত্যকায় সংঘর্ষে কিউ ফাবায়ের ভারতীয় সেনাদের অস্ত্র হাতে দাঁড়িয়ে থাকার ছবি দেখানো হয়েছিল। এই প্রদর্শনীর উদ্বোধন করেছিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। চলতি বছর চিনের সামরিক প্রতিনিধিদের মধ্যে কিউ ফাবাওকে নির্বাচিত করা হয়েছে।

গালওয়ান উপত্যাকায় নিহত চিনা সেনাকে সম্মান

গালওয়ান উপত্যাকায় নিহত চিনা সেনাকে সম্মান

২০২১ সালের কমিউনিস্ট পার্টির কংগ্রেস অধিবেশনের উদ্বোধনের পর চিনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য তিনি দৃঢ় প্রতিজ্ঞ। তিনি এই কারণে চিনের জনগণের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। চেন হংজুনের ১০০ বছর পূর্তি উপলক্ষে কমিউনিস্ট পার্টি ১ জুলাই চিনা সামরিক বাহিনীর চারজনকে পদক দিয়েছিলেন। চার জনের মধ্যে একজন গালওয়ান উপত্যকায় নিহত হয়েছিলেন।

সোনা আর বিনিয়োগের নিরাপদ আশ্রয় নয়! মুদ্রাস্ফীতির জেরে ব্যয়বহুল সব কিছু, কেন কমছে হলুদ ধাতুর দাম সোনা আর বিনিয়োগের নিরাপদ আশ্রয় নয়! মুদ্রাস্ফীতির জেরে ব্যয়বহুল সব কিছু, কেন কমছে হলুদ ধাতুর দাম

English summary
Controversial army officer at Chinese Communist Party session in Galwan Valley
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X