India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাতে ফের নতুন নাটক পাকিস্তানে! প্রধানমন্ত্রীর পদ থেকেও সরিয়ে দেওয়া হল ইমরান খানকে

Google Oneindia Bengali News

শেষ পর্যন্ত গদি বাঁচল না ইমরান খানের। পাকিস্তানের প্রধানমন্ত্রীর কুর্সি থেকে তাঁকে সরিয়ে দেওয়া হল। এদিন পাকিস্তানের জাতীয় সংসদে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু তা খারিজ করে দেওয়া হয়। যার জেরে বিরোধীরা চূড়ান্ত বিক্ষোভ দেখান এবং ইসলামাবাদে ১৪৪ ধারা জারি হয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকেও সরানো হল ইমরান খানকে

কিন্তু সন্ধ্যা গড়িয়ে রাত হতেই একেবারে সরকারিভাবে ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হল। তাকে ডি-নোটিফাই করার চিঠি পাঠান অতিরিক্ত সচিব ইজাজ দার। সেখানে বলা হয়েছে, একেবারে এই মুহূর্ত থেকে ইমরান খানকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ডি-নোটিফাই করা হল।

যদিও পাকিস্তানের সংবিধানের ২২৪ নম্বর ধারা অনুযায়ী, আগামী ১৫ দিন কোনও কেয়ারটেকার প্রধানমন্ত্রী নিযুক্ত না হওয়া পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে থাকতে পারবেন ইমরান খান।

তবে সরকারের প্রধান হিসেবে একজন নির্বাচিত জনপ্রতিনিধি হয়ে তিনি যে সমস্ত ক্ষমতাবলে সিদ্ধান্ত নিতে পারতেন, তা আগামী কয়েকদিন প্রধানমন্ত্রী পদে থেকে পারবেন না। অর্থাৎ নতুন কেয়ারটেকার প্রধানমন্ত্রী নিযুক্ত না হওয়া পর্যন্ত ক্ষমতাহীন প্রধানমন্ত্রী হিসেবে পদ আঁকড়েই থাকতে হবে ইমরান খানকে।

এখন ঘটনা হল, পাকিস্তানের জাতীয় সংসদকে ভেঙে দেওয়া হয়েছে। এই অবস্থায় এটা স্পষ্ট নয়, কীভাবে নতুন কেয়ারটেকার প্রধানমন্ত্রী নিযুক্ত করা হবে। কারণ প্রধানমন্ত্রী হোক অথবা বিরোধী দলনেতা, তাদের অস্তিত্বই জাতীয় সংসদ ভেঙে দেওয়ার ফলে আইনত নেই বললেই চলে।

এদিন পাকিস্তানের জাতীয় সংসদে ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ভোটাভুটি হওয়ার কথা ছিল। তবে ডেপুটি স্পিকার কাসিম সুরি তা অসাংবিধানিক এবং বিদেশি শক্তির দ্বারা প্রভাবিত বলে ভেস্তে দেন।

অনাস্থা প্রস্তাব বাতিল হওয়ার পরেই ইমরান খানের পরামর্শে রাষ্ট্রপতি আরিফ আলভী জাতীয় সংসদও ভেঙে দেন। এরপরে ইমরান খান নতুন করে নির্বাচনের ডাক দেন। যে নির্বাচন আগামী ৯০ দিনের মধ্যে হওয়ার কথা ছিল। এদিকে বিরোধীরা জাতীয় সংসদে অনাস্থা প্রস্তাব ও ভোটাভুটি খারিজ হওয়ার ঘটনাকে অসাংবিধানিক আখ্যা দিয়ে চূড়ান্ত বিক্ষোভ দেখান। তারপরে এদিন রাতেই ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকেও সরিয়ে দেওয়া হল।

English summary
Imran Khan No Longer A Pakistan Prime Minister, De-notified By The Govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X