• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তাপমাত্রা ৪১ ডিগ্রি, তাপপ্রবাহে পুড়ছে আমেরিকা

বৃষ্টি নেই ভারতে, আমেরিকা পুড়ছে তাপপ্রবাহে। এমনই বিপরীত সমীকরণ শুরু হয়েছে আমেরিকায়। তাপমাত্রা প্রায় ৪১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে ওয়াশিংটনে। শিকাগো, ওয়াশিংটনের অবস্থাও একই রকম। যেখানে মানুষ ঠান্ডায় কাবু হয়, সেখানে এখন বইছে তাপ প্রবাহ।

তাপমাত্রা ৪১ ডিগ্রি, তাপপ্রবাহে পুড়ছে আমেরিকা

গরম থেকে বাঁচতে মানুষ আশ্রয় নিচ্ছে শপিং মল, লাইব্রেরিতে। এমনই অবস্থা যে গরমে পর্যটকদেরও মনুমেন্ট দেখাতে নিয়ে যাওয়া হচ্ছে না। তাঁদের মিউজিয়াম দেখানো হচ্ছে মাত্র।

এরই মধ্যে আবার লোডশেডিংও শুরু হয়ে গিয়েছে। গরম আর অন্ধকারে বিপর্যস্ত আমেরিকার প্রায় ২৫০ জন প্রবীণ নাগরিক ফিলাডেলফিয়ার বৃদ্ধাবাস ছেড়ে বাড়ি ফিরে এসেছেন। স্কুলগুলিতেও অতিরিক্ত এসি চালানোর জন্য বিদ্যু‌ৎবিপর্যয় শুরু হয়েছে। ১৯১৮ সালের পর এই প্রথম তাপমাত্রা এভাবে বেড়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। রাতেও কমছে না গরম। তারসঙ্গে রয়েছে আর্দ্রতা। অর্থাৎ প্রচণ্ড গরমের সঙ্গে ঘাম হচ্ছে। নিউইয়র্কের বাসিন্দাদের কুলিং সেন্টারে থাকার অনুরোধ করা হয়েছে।

স্কুল, কলেজে বাইরের খেলাধুলা বন্ধ করে দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের ইন্ডোর গেম খেলতে বলা হচ্ছে। আগামী রবিবার পর্যন্ত এই তাপ প্রবাহ চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আমেরিকার এই আবহাওয়ার পরিবর্তন চমকে দিয়েছে বিজ্ঞানীদের। দূষণের মাত্রাছাড়া কারণই এই আবহাওয়ার বৈপরিত্যের কারণ বলে মনে করছেন তাঁরা।

English summary
Heat Wave hunkered down over the America
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X