• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনার জেরে আর্থিক মন্দা কাটিয়ে উঠতে লেগে যেতে পারে দীর্ঘ পাঁচ বছর সময়! আশঙ্কা খোদ বিশ্বব্যাঙ্কের

  • |
Google Oneindia Bengali News

করোনা ভাইরাসের ধাক্কায় তীব্র আর্থিক মন্দা গোটা বিশ্ব জুড়েই। ইতিমধ্যেই চলতি অর্থবর্ষে ভারতের ক্ষেত্রে ৯ শতাংশ পর্যন্ত জিডিপি সঙ্কোচনের পূর্বাভাস দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা এডিবি। এবার ক্ষেত্রে আরও আশঙ্কার কথা শোনাতে দেখা গেল বিশ্বব্যাঙ্ককে।

মন্দা কাটাতে লাগবে ৫ বছরের বেশি সময়

মন্দা কাটাতে লাগবে ৫ বছরের বেশি সময়

এদিকে করোনার ধাক্কায় চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে প্রায় ২৪ শতাংশ জিডিপি সঙ্কোচনের মুখে পড়েছে ভারত। ভারতের পাশাপাশি তীব্র আর্থিক মন্দার নাগপাশে ইংল্যান্ড, আমেরিকার মতো একাধিক উন্নত দেশও। এমতাবস্থায় বিশ্বব্যাঙ্কের প্রধান অর্থনীতিবিদ সাফ জানাচ্ছেন, করোনা কেটে গেলেও বৈশ্বিক অর্থনীতি এই তীব্র মন্দা কাটতে পাঁচ বছরেরও বেশি সময় লাগতে পারে।

লকডাউনকেই কাঠগড়ায় তুলছেন বিশ্বব্যাঙ্কের প্রধান অর্থনীতিবিদ

লকডাউনকেই কাঠগড়ায় তুলছেন বিশ্বব্যাঙ্কের প্রধান অর্থনীতিবিদ

এদিকে করোনা ঠেকাতে এখনও একাধিক দেশেই চলছে স্থানীয় ভিত্তিতে লকডাউন। জারি রয়েছে করোনা বিধিনিষেধও। জীবনযাত্রা আগের থেকে স্বাভাবিক হলেও এখনও বন্ধ স্কুল, কলেজ, ধর্মী প্রতিষ্ঠান, কল কারখানা। আর তার জেরেই প্রায় প্রতিটি দেশেই থমকেছে অর্থনৈতিক প্রবৃদ্ধি। এই প্রসঙ্গে বলতে গিয়ে বিশ্বব্যাঙ্কের প্রধান অর্থনীতিবিদ কারম্যান রেইনহার্ট আরও বেশ কিছু আশঙ্কার কথা শোনান।

কি বললেন কারম্যান রেইনহার্ট ?

কি বললেন কারম্যান রেইনহার্ট ?

বৃহঃষ্পতিবার এই প্রসঙ্গে তিনি বলেন, " খুব সম্ভবত লকডাউন গুলি সম্পূর্ণ ভাবে প্রত্যাহার করা হলেই ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে। কিন্তু মন্দা কেটে বিশ্ব অর্থনীতিতে পুরোপুরি আগের অবস্থা ফিরে আসতে পাঁচ বছরের বেশি সময় লেগে যেতে পারে।" আর এর জেরেই ধনী-দরিদ্র বৈষম্যের পরিমাণও অচিরেই আরও প্রকট হবে বলে তার মত।

দারিদ্রসীমার নীচে ৫ কোটি মানুষ

দারিদ্রসীমার নীচে ৫ কোটি মানুষ

এদিকে গত ২০ বছরের পরিসংখ্যান অনুসারে করোনা মহামারীর জেরেই চলতি বছরেই বিশ্বজুড়ে অনেকটাই বেড়ে গেছে দারিদ্র্যতার পরিমাণ। রেইনহার্ট বলেন, অন্যান্য দেশের তুলনায় মহামারী-জনিত মন্দা বেশ কয়েকটি দেশে দীর্ঘস্থায়ী হবে। যার জেরে বাড়বে সামাজিক বৈষম্য। সর্বাধিক ক্ষতি হবে হবে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলি। এদিকে করোনা সঙ্কটের জেরে বিশ্বের প্রায় ৫ কোট মানুষ নতুন করে দারিদ্রসীমার নীচে চলে যেতে পারে বলে আগেই জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

নরেন্দ্র মোদীর প্রিয় খাবার কোনগুলি! একনজরে তালিকা নরেন্দ্র মোদীর প্রিয় খাবার কোনগুলি! একনজরে তালিকা

English summary
global economic recovery will take more than five years because of corona crisis fears from the world banks chief economist
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X