• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Viral Video: অবশেষে ক্যামেরাতে ধরা দিল ট্রান্সপারেন্ট Glass octopus! মুগ্ধ গোটা বিশ্ব

ফের ধরা পড়ল বিরল প্রজাতির অক্টোপাসের ছবি। জলের তলায় ঘুরে বেড়াচ্ছে সেই অক্টোপাস, যার চামড়ার মধ্যে দিয়ে দেখা যাচ্ছে জল। স্বচ্ছ চামড়ার এই অক্টোপাসকেই বলা হয় গ্লাস অক্টোপাস। গত কয়েকদিন আগে Schmidt Ocean Institute's তাঁদের ইন
  • |
Google Oneindia Bengali News

ফের ধরা পড়ল বিরল প্রজাতির অক্টোপাসের ছবি। জলের তলায় ঘুরে বেড়াচ্ছে সেই অক্টোপাস, যার চামড়ার মধ্যে দিয়ে দেখা যাচ্ছে জল। স্বচ্ছ চামড়ার এই অক্টোপাসকেই বলা হয় গ্লাস অক্টোপাস। গত কয়েকদিন আগে Schmidt Ocean Institute's তাঁদের ইনস্টাগ্রাম পেজে বিরল এই অক্টোপাসের একটি ভিডিও শেয়ার করে।

গবেষকদের একটি দলের ক্যামেরাতে ধরা পড়েছে এই অক্টোপাসটি। এরপর থেকে সেটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। কয়েক হাজার ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতে শেয়ার হয়েছে বিরল এই অক্টোপাসের ভিডিও!

এত্ত স্বচ্ছ!

এত্ত স্বচ্ছ!

বিরল এই অক্টোপাসটি এতটাই স্বচ্ছ যে গোটা শরীরের এপার থেকে ওপার সহজেই দেখা যাচ্ছে। অপটিক নার্ভ, চোখের বল সহ শরীরের বেশ কয়েকটি জিনিস দেখা যাচ্ছে মাত্র। বিরল এই অক্টোপাসের ভিডিও শেয়ার করে অনেকে লিখছেন, এটি একটি আশ্চর্য প্রাণী! কেউ লিখছেন, অসাধারণ একটা প্রাণী। এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর বলছে, বিরল এই অক্টোপাসকে সহজে ক্যামেরাতে ধরা যায় না। কারণ এরা সাগরের অনেক গভীরে থাকে। আর সেখানে সাঁতার কেটে বেড়ায়। ফলে সহজে ক্যামেরাতে ধরা দেয় না।

সমুদ্রের মধ্যে অনেক আশ্চর্য লুকিয়ে থাকে

গবেষক দলের তরফে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে যে, সমুদ্রের মধ্যে অনেক আশ্চর্য লুকিয়ে থাকে। আমরা কল্পনাও করতে পারিনা যে কত ধরনের অদ্ভুদ জিনিস লুকিয়ে রয়েছে সমুদ্রের সাম্রাজ্যে। এখনও পর্যন্ত সেই সব আবিষ্কার করা সম্ভব হয়নি। সমুদ্রের অতল গভীরে গিয়ে তা কতটা সম্ভব তা নিয়েও কার্যত প্রশ্ন ওই গবেষকদলের প্রধানের। তাঁর মতে, এই ধরনের অভিযান এই শিক্ষা দেয় মানবজাতির সুরক্ষার জন্যে বাস্তুতন্ত্র জানা অন্তত জরুরি!

একপ্রকার সামুদ্রিক প্রাণী

একপ্রকার সামুদ্রিক প্রাণী

অক্টোপাস একপ্রকার সামুদ্রিক প্রাণী। আটটি বাহু বিশিষ্ট এদের শরীর। দেখতে শামুকের মত না হলেও শক্ত খোলস নেই। এরা শামুক-ঝিনুকের জাতভাই অর্থাৎ মোলাস্কা ফাইলামের অন্তর্ভুক্ত। এদের মাথার ঠিক পিছনেই আটটি শুঁড়-পা আছে তাই এরা সেফালোপোডা বা "মস্তক-পদ" শ্রেণীর অন্তর্ভুক্ত (স্কুইড-ও একই শ্রেণীর)। এরা নিশাচর, সাধারণতঃ ধীর গতিসম্পন্ন। তবে গবেষকদের ক্যামেরাতে এই অক্টোপাস ধরা পড়েছে তা সম্পূর্ণ ভাবে বিরল। সহজে তা মোটে ধরা দেয় না।

English summary
glass octopus with transparent skin captured on camera rare video goes viral
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X