• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলাদেশের জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের প্রয়াণ

প্রয়াত হয়েছেন বাংলাদেশের বিশিষ্ট লেখক, গবেষক, ভাষাসৈনিক ও জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম। বুধবার স্থানীয় সময় রাত সাড়ে নটা নাগাদ মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। দুই ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনিসহ অনেক গুণগ্রাহী রেখে গিয়েছেন তিনি।

বাংলাদেশের জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের প্রয়াণ

অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম গত এপ্রিল থেকে অসুস্থ অবস্থায় শয্যাশায়ী ছিলেন। বুধবার রাতে অবস্থার অবনতি হলে তাঁকে অ্যাপোলো হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। তাঁর প্রবাসী তিন ছেলেমেয়ে দেশে ফিরলে শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মুস্তাফা নূরউল ইসলামের জন্ম বগুড়ায়। ১৯২৭ সালের ১ মে । কর্মজীবনে শিক্ষকতা করেছেন সেন্ট গ্রেগরিজ ও পাবনা এডওয়ার্ড কলেজ, করাচি, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। তিনি শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির মহাপরিচালক এবং জাতীয় জাদুঘরের সভাপতির দায়িত্ব পালন করেন। তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় অর্ধশত। টেলিভিশনের অনুষ্ঠান উপস্থাপনায় বিশেষ মাত্রা যোগ করেছিলেন তিনি। স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন। তাঁর মৃত্যুতে সংস্কৃতি শোকপ্রকাশ করেছেন মন্ত্রী আসাদুজ্জামান নূর।

English summary
Eminent scholar of Bangladesh Mustafa Nurul Islam died
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X