• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রন উদ্বেগের মধ্যেই ভারতের আরও বড় সাফল্য! Covovax-কে জরুরি ব্যবহারে ছাড়পত্র দিল WHO

Google Oneindia Bengali News

ওমিক্রন আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। বিশেষ করে কয়েকটি রাজ্যে ঝড়ের গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। এখনও পর্যন্ত দেশে ১০০ টিরও বেশি ওমিক্রন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। যা রীতিমত ভাবাচ্ছে চিকিৎসকদের। আর এই অবস্থায় সামনেই বড়দিন।

Covovax-কে জরুরি ব্যবহারে ছাড়পত্র দিল WHO

এমনকি বছর শেষ এবং বছর শুরুর আনন্দে মেতে উঠবেন সাধারণ মানুষ। আর সেটাই আরও ভাবিয়ে তুলছে স্বাস্থ্যমন্ত্রককে। এই অবস্থায় বড় সাফল্য ভারতের জন্যে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ের আরও একধাপ ভারতের। যুগান্তকারী পদক্ষেপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) করোনা ভ্যাকসিন কোভভ্যাক্স (covovax)-কে জরুরি ভিত্তিতে ব্যবহারে ছাড়পত্র দিল। ওমিক্রন নিয়ে যখন আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব সেখানে দাঁড়িয়ে এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) এর CEO আদর পুনওয়ালা (Adar Poonawalla) এই সংক্রান্ত তথ্য জানিয়েছেন।

অনুমোদন পাওয়ার পরেই এই বিষয়ে টুইট করেন তিনি। বলেন, সুরক্ষা এবং কার্যক্ষমতা বিশ্লেষণ দেখে এই ভ্যাক্সিনকে অনুমোদন বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছে।

তবে এই সিদ্ধান্তে খুশি আদর পুনওয়ালা। ভ্যাকসিন কোভভ্যাক্স (covovax)-কে জরুরি ভিত্তিতে অনুমোদন দেওয়ার পরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ধন্যবাদ জানান। একই সঙ্গে আরও বলেন, এই সিদ্ধান্ত এখনও পর্যন্ত করোনার বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে আরও এক মাইলস্টোন। কোভভ্যাক্স জরুরি ব্যবহার করা যাবে এবার।

Novovax-এর সিআইএ'য়ের Kovovax-জরুরি ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র পেয়েছে ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন্স। এরপরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও এই ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহার করার ছাড়পত্র দেওয়া হল। আর যা অবশ্যই সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া'র মাথায় বড় মুকুট।

আগে আদর পুনাওয়ালা জানান, COVID-19 ভ্যাকসিন Covovax-এর ক্লিনিকাল ট্রায়াল ভারতে শুরু হয়ে গিয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরের মাসেই এই ভ্যাকসিন বাজারে চলে আসবে বলে জানিয়েছিলেন তিনি। যদিও আগেই দেশের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ডিসিজিআই থেকে Covovax ট্রায়ালের অনুমোদন পেয়েছে।

৭ থেকে ১১ বছর বয়সী শিশুদের নোভাভ্যাক্স করোনা ভ্যাকসিনের পরীক্ষা চালানোর জন্য প্রস্তুতিও শুরু করতে চলেছে সংস্থাটি৷ নোভাভ্যাক্স ভ্যাকসিন এখনও স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমোদন পায়নি, শুধু ট্রায়ালের জন্য ড্রাগ অথরিটি সংস্থার ছাড়পত্র মিলেছে।

অন্যদিকে অন্যদিকে কোভভ্যাক্স (covovax)-কে হু ছাড়পত্র দেওয়াতে নতুন একটা দিগন্ত খুলে গেল বলে মনে করছেন চিকিৎসকরা।

প্রাপ্ত বয়স্কদের ভ্যাকসিন দেওয়া হলেও এখনও বাচ্চাদের জন্যে কোনও ভ্যাকসিন আসেনি। ফলে ছোটদের সংক্রমনের একটা ভয় থেকেই যাচ্ছে। অন্তত ওমিক্রনের সময়ে। সেখানে দাঁড়িয়ে একটা স্বস্তির জায়গা তৈরি হয়েছে।

মাসখানেক আগে এক সাক্ষাৎকারে সেরাম কর্তা দাবি করেছিলেন, বাচ্ছদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে Covovax বেছে নেওয়ার ক্ষেত্রে একাধিক কারণ রয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই এই ভ্যাকসিন অনুমোদন পেয়ে যাবে বলেও আশা রেখেছিলেন। সেখানে দাঁড়িয়ে আগামিদিনে কি সিদ্ধান্ত সেটাই সময়ে বলতে পারবে।

English summary
COVID19 vaccine Covovax is now WHO approved for emergency use
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion