• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের হামলায় দুরমুশ মার্কিন নৌসেনা ঘাঁটি! সোশ্যাল মিডিয়ায় পিএলএ-র ভিডিও ঘিরে চাঞ্চল্য

দক্ষিণ চিন সাগরে ক্রমেই উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি। আমেরিকা এবং চিন সেখানে তাইওয়ান প্রণালীর কাছেই নিজেদের রণতরী মোতায়েন রেখেছে। সেই এলাকার বিস্তীর্ণ অঞ্চলের উপর চিন নিজেদের দাবি জানায়। এহেন পরিস্থিতিতে তাইওয়ানের উপর চিন নিজেদের দাবি জানিয়ে এসেছে। তবে সম্প্রতি ওয়াশিংটন আর তাইপেইয়ের মধ্যে কৃটনৈতিক সম্পর্ক গড়ে উঠতেই তেলে বেগুনে জ্বলে উঠেছে বেজিং।

শনিবারই ১৯টি চিনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করে

শনিবারই ১৯টি চিনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করে

এই আবহে শনিবারই চিনের তরফে ১৯টি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মিডিয়ান লাইন অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে। তবে এটাই একমাত্র উস্কানিমূলক কাজ নয় পিএলএ-র তরফে। গত কয়েকদিন ক্রমাগত এরকম কার্যকলাপ চালিয়ে যাচ্ছে চিন। আর এই ক্ষেত্রে পরিস্থিতি বেশি উত্তপ্ত হয় কারণ, মার্কিন আধিকারিক তাইপেইতে ছিলেন সরকারি সফরে।

সোশ্যাল মিডিয়ায় চিনা সেনার ভিডিও

সোশ্যাল মিডিয়ায় চিনা সেনার ভিডিও

আর এবার আরও উত্তেজনা ছড়িয়ে চিনের পিএলএ-র তরফে একটি ভিডিও তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম উইবোতে রিলিজ করা হয়। এই 'সিমুলেশন' ভিডিওতে দেখা যাচ্ছে চিনা যুদ্ধবিমান আমেরিকার গুয়াম ঘাঁটি ধ্বংস করে দিচ্ছে। আর এতেই দুই দেশের মধ্যে আরও উত্তেজনা ছড়িয়েছে।

চিনের পরিকল্পনা

চিনের পরিকল্পনা

এই ভিডিওটি শুধুমাত্র সিমুলেশন হলেও বেজিংয়ের তরফে একটি বার্তা হিসাবে দেখছএ ওয়াশিংটন। প্রয়োজনে যে বেজিং মার্কিন ঘাঁটির উপর হামলা চালানোর পরিকল্পনা করছে তা স্পষ্ট। শুধু তাই নয়। গুয়ামের নকশা যে চিনের নখদর্পণে, তাও চিন্তায় রাখবে মার্কিন সেনা ও প্রশাসনকে।

তাইওয়ানের সঙ্গে মার্কিন কৃটনৈতিক সম্পর্ক

তাইওয়ানের সঙ্গে মার্কিন কৃটনৈতিক সম্পর্ক

তাইওয়ানের সঙ্গে মার্কিন কৃটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন হয়েছিল সেই ১৯৭৯ সালে। এরপর দীর্ঘ কয়েক দশক পেরিয়ে গিয়ে চ্রাম্প জমানায় যখন চিন-মার্কিন সংঘাত চরমে উঠেছে, তখন ওয়াশিংটন ফের তাইওয়ানের সঙ্গে নিজেদের সুসম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে কাজ কাজ করছে।

মার্কিন আধিকারিকদের তাইওয়ান সফর

মার্কিন আধিকারিকদের তাইওয়ান সফর

কয়েকদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সচিব অ্যালেক্স আজার তাইওয়ানে গিয়েছিলেন। সেই সময়ও রুষ্ঠ বেজিং ওয়াশিংটনের বিরুদ্ধে গর্জে উঠেছিল। আর বর্তমানে তাইওয়ান সফরে রয়েছেন আমেরিকা সরকারের আন্ডার সেক্রেটারি কিথ ক্রাচ। সেই সময়েই চিনের যুদ্ধবিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে বলে অভিযোগ। আর তাও টানা দুই দিন। আর এর জেরে ফের উত্তপ্ত দক্ষিণ চিন সাগর।

মুর্শিদাবাদ-কেরলে বসেই দিল্লি-কাশ্মীরে হামলার ছক কষছিল জঙ্গিরা! তদন্ত জারি এনআইএ-র

English summary
China's PLA released simulation video showing bombardment over US Naval Base of Guam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X