• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্কিন মুলুকে আতঙ্ক বাড়াচ্ছে ব্রাজিলের অধিক সংক্রামক স্ট্রেন, টিকাকরণের পরেও সংক্রমণের ভয়

  • |

বর্তমানে বিশ্বের প্রায় ১১.৫৩ কোটি মানুষকে আক্রান্ত করেছে প্রাণঘাতী কোভিড ভাইরাস, প্রাণ হারিয়েছেন প্রায় ২৫.৬১ লক্ষ নাগরিক। জরুরিভিত্তিতে ছাড়পত্রের ভিত্তিতে টিকাকরণ শুরু করাতে মহামারী দমনে বেশ কয়েক ধাপ অগ্রসর হয়েছে একাধিক দেশ। যদিও অভিযোজনের জেরে নিত্যনতুন স্ট্রেনের দাপটে মাঝেমধ্যেই জোয়ার দেখা যাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যায়! করোনার সাম্প্রতিক স্ট্রেনগুলির মধ্যে অধিক সংক্রামক বলে চিহ্নিত ব্রাজিলের স্ট্রেনটি আমেরিকার অরেগনে পাওয়া যাওয়ায় মার্কিনিদের মধ্যে বাড়ছে দুশ্চিন্তা।

বাণিজ্য সংক্রান্ত ভ্রমণে ছড়াচ্ছে নবস্ট্রেন

বাণিজ্য সংক্রান্ত ভ্রমণে ছড়াচ্ছে নবস্ট্রেন

আমেরিকার পশ্চিম উপকূলে অবস্থিত ডগলাস প্রদেশের অরেগনে পাওয়া গেছে ব্রাজিলের পি.১ স্ট্রেন, মঙ্গলবার মার্কিন স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গেছে এমনটাই। মঙ্গলবার ডগলাস প্রদেশের কোভিড মোকাবিলা দলের বিবৃতিতে স্পষ্ট জানানো হয় বছরের জানুয়ারির শেষে মার্কিন স্বাস্থ্য প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রে (সিডিসি) যে নমুনা পাঠানো হয়, তা থেকেই ব্রাজিলের স্ট্রেনের খোঁজ মিলেছে। সোমবার রাতেই ফলাফল হাতে পাওয়া গেছে বলে জানায় অরেগন প্রশাসন।

টিকাকরণের পরেও সংক্রমণ ছড়াতে পারে পি.১ স্ট্রেন

টিকাকরণের পরেও সংক্রমণ ছড়াতে পারে পি.১ স্ট্রেন

আন্তর্জাতিক সূত্রের খবর, ব্রাজিলের মানাউসে সর্বপ্রথম পি.১ স্ট্রেনের দেখা মেলে। পাশাপাশি অন্যান্য স্ট্রেনের থেকে যে এই স্ট্রেন অনেকগুণ বেশি সংক্রামক, তাও জানান কোভিড বিশেষজ্ঞরা। আগে থেকে কোভিডে আক্রান্ত হলেও যেমন কোনো রোগীকে পুনরায় আক্রমণ করতে পারে এই স্ট্রেন, তেমনই করোনা টিকা নেওয়ার পরেও কোনো নাগরিক কোভিড আক্রান্ত হতে পারেন এই স্ট্রেন মারফত। স্বাভাবিকভাবেই এহেন স্ট্রেনের মারাত্মক সংক্রামক ক্ষমতায় আশঙ্কিত মার্কিনিরা।

মার্কিন মুলুকে আতঙ্ক ছড়াচ্ছে নব স্ট্রেন

মার্কিন মুলুকে আতঙ্ক ছড়াচ্ছে নব স্ট্রেন

মার্কিন সূত্রে খবর, ইতিমধ্যেই ফ্লোরিডায় ৫টি পি.১ কেস, মিনেসোটায় ২টি এবং একটি করে কেস ওকলাহোমা, আলাস্কা ও মেরিল্যান্ডে মিলেছে। পাশাপাশি সিডিসিতে পাঠানো নমুনার জিনোম সিকোয়েন্সিং রিপোর্টের উপর যে নির্ভর করছে আগামী প্রশাসনিক পদক্ষেপ, তা জানিয়েছে ডগলাস প্রশাসন। যদিও পি.১-এর বাড়বাড়ন্ত রোখার ক্ষেত্রে বাইডেন সরকারের উপর জনসাধারণ আস্থা রাখছে বলেই খবর সূত্রের।

আমেরিকায় বাড়ছে করোনা ভয়

আমেরিকায় বাড়ছে করোনা ভয়

অরেগন প্রশাসনের বক্তব্য, ব্রাজিলের স্ট্রেনবাহী মার্কিন নাগরিক স্বাস্থ্যদপ্তরের ঘনিষ্ঠ ক্ষেত্রে কর্মরত ছিলেন, যদিও বর্তমানে ওই অজানা ব্যক্তি স্ব-আইসোলেশনে রয়েছেন বলেই খবর সূত্রের। অন্যদিকে মঙ্গলবার নতুন করে মারা গেছেন ১৩ মার্কিনি, ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২,২২৫-এ। বর্তমানে করোনা তালিকায় একে থাকা আমেরিকায় সক্রিয় আক্রান্তের সংখ্যা হয়েছে ৮৯ লক্ষের কাছাকাছি!

English summary
More contagious Brazilian strains found in US, fear of infection after vaccination
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X