• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমাদের ডিএনএ এসেছে গভীর মহাকাশ থেকে, পৃথিবীতে প্রাণ দিয়েছে উল্কাপিণ্ড

Google Oneindia Bengali News

আমরা যখন মহাবিশ্বের গভীরে গিয়ে জীবন খুঁজতে যাই, তখন আমরা প্রথমে আশ্রয় করি শিলাখণ্ডে। শিলার মধ্যে খুঁজে বের করার চেষ্টা হয়েছে কীভাবে পৃথিবীতে জীবনের প্রক্রিয়া শুরু হয়েছিল। উল্কাপিণ্ডের বিশ্লেষণে এখন দেখা গেছে, প্রাণের রাসায়নিক উপাদানগুলি গভীর মহাকাশ থেকে পৃথিবীতে পৌঁছে দেওয়া হয়েছিল।

আমাদের ডিএনএ এসেছে গভীর মহাকাশ থেকে, পৃথিবীতে প্রাণ দিয়েছে উল্কাপিণ্ড

হোক্কাইডো ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ লো-টেম্পারেচার সায়েন্স বা আইএলটিএসের গবেষকদের একটি দল তিনটি কার্বোনাসিয়াস উল্কাপিণ্ডে নিউক্লিওবেসের আবিষ্কারের কথা জানিয়েছে। নিউক্লিওবেসগুলি হল নাইট্রোজেনযুক্ত যৌগ যা ডিএনএর বৈশিষ্ট্যযুক্ত ডাবল-হেলিক্স গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় বলে জানিয়েছেন গবেষকরা।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, গবেষকরা সাইটোসিন, ইউরাসিল এবং থাইমিনের মতো বিভিন্ন পাইরিমিডিন নিউক্লিওবেস এবং তাদের কাঠামোগত আইসোমার যেমন আইসোসাইটোসিন, ইমিডাজল-৪-কারবক্সিলিক অ্যাসিড এবং ৬ মিথিলুরাসিল শনাক্ত করেছেন। উল্লেখ্য, ডিএনএ অ্যাডেনিন (এ), থাইমিন (টি), সাইটোসিন (সি) এবং গুয়ানিন (জি) নামক নিউক্লিওবেস দ্বারা গঠিত। এদিকে আরএনএ, এসি এবং জিও ব্যবহার করে, কিন্তু অদলবদল করে। ইউরাসিল (ইউ) এর জন্য থাইমিন।

গবেষকরা তিনটি উল্কাপিণ্ডের উপাদান পরীক্ষা করেছেন। একটি হল সেটি, যেটি ১৯৫০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের কেনটাকি রাজ্যের মুর শহরের কাছে পড়েছিল। অন্যটি ১৯৬৯ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের মুর্চিসন শহরের কাছে পড়েছিল এবং তৃতীয়টি ২০০০ সালে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে তাগিশ লেকের কাছে পড়েছিল।

তিনটিকেই কার্বোনাসিয়াস কনড্রাইট হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়, যা সৌরজগতের ইতিহাসের প্রথম দিকে গঠিত বলে মনে করা হয় এবং তা পাথুরে উপাদান দিয়ে তৈরি। তারা কার্বন-সমৃদ্ধ, মুর্চিসন এবং মারে উল্কাপিণ্ডে ওজন অনুসারে প্রায় ২ শতাংশ জৈব কার্বন রয়েছে এবং তাগিশ লেক উল্কাপিণ্ডে প্রায় ৪ শতাংশ জৈব কার্বন রয়েছে। কার্বন হল পৃথিবীতে জীবের একটি প্রাথমিক উপাদান।

হাজার বছর পর বিরল 'প্ল্যানেট প্যারেড'! শুক্র-মঙ্গল-বৃহস্পতি-শনি এক আকাশে আলো ছড়ালহাজার বছর পর বিরল 'প্ল্যানেট প্যারেড'! শুক্র-মঙ্গল-বৃহস্পতি-শনি এক আকাশে আলো ছড়াল

ডিএনএ এবং আরএনএ-তে পাওয়া নিউক্লিওবেসের একটি সম্পূর্ণ সেটের বহির্জাগতিক উৎসের নিশ্চিতকরণ এই তত্ত্বকে জোর দেয় যে, উল্কা পৃথিবীর প্রথম জীবন্ত প্রাণীর উদ্ভবের জন্য প্রয়োজনীয় জৈব যৌগের একটি গুরুত্বপূর্ণ উৎস হতে পারে। বিশ্বের বিজ্ঞানীরা এই গ্রহে জীবনের সূচনার পিছনের প্রক্রিয়াটি বোঝার জন্য নিযুক্ত রয়েছেন। তারা পৃথিবীতে রহস্যময় পরিস্থিতি উন্মোচন করার চেষ্টা করছেন, যা বিভিন্ন রাসায়নিক যৌগগুলিকে একটি উষ্ণ জলের সেটিংয়ে একত্রিত হয়ে একটি জীবন্ত জীবাণু তৈরি করতে সক্ষম করে, যা নিজেকে পুনরুৎপাদন করতে সক্ষম করে।

নাসার গডার্ড স্পেস ফ্লাইটের ড্যানি গ্লাভিন এবং গবেষণার সহ-লেখক জানিয়েছেন, "পৃথিবীতে জীবনের উৎপত্তির দিকে পরিচালিত রাসায়নিক পদক্ষেপগুলি সম্পর্কে এখনও অনেক কিছু জানার আছে। এই গবেষণাটি অবশ্যই রাসায়নিক যৌগগুলির তালিকায় যোগ করেছে যে, জীবনের উত্থানের আগে পৃথিবীর প্রারম্ভিক প্রিবায়োটিকগুলিতে উপস্থিত ছিল স্যুপ।"

সাইটোসিন এবং থাইমিন নামক দুটি নিউক্লিওবেস উল্কাপিণ্ডে নতুনভাবে শনাক্ত করা হয়েছে। আগের পরীক্ষায় শনাক্তকরণ এড়িয়ে যেতে পারে, কারণ তারা অন্য তিনটির তুলনায় আরও সূক্ষ্ম কাঠামোর অধিকারী। গবেষকরা তাঁদের পরীক্ষা-নিরীক্ষায় এমনটাই বলেছেন। পাঁচটি নিউক্লিওবেস জীবনের জন্য প্রয়োজনীয় একমাত্র রাসায়নিক যৌগ হত না। অন্যান্য জিনিসগুলির মধ্যে প্রয়োজনীয় ছিল- অ্যামিনো অ্যাসিড, যা প্রোটিন এবং এনজাইমের উপাদান; শর্করা, যা ডিএনএ এবং আরএনএ মেরুদণ্ডের অংশ; এবং ফ্যাটি অ্যাসিড, যা কোষের ঝিল্লির কাঠামোগত উপাদান। এই গবেষণাটি দেখায় যে উল্কার নিউক্লিওবেসের বৈচিত্র্য প্রাথমিক পৃথিবীতে ডিএনএ এবং আরএনএর বিল্ডিং ব্লক হিসাবে কাজ করতে পারে।

English summary
Astronomers research that our DNA came from deep space and Meteorites delivered life on Earth
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X