• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রনের বিরুদ্ধে কাজ করে অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি ককটেল ইভুশেল্ড?

Google Oneindia Bengali News

বৃহস্পতিবার একটি গবেষণায় দেখা গেছে অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি ককটেল ইভুশেল্ড ওমিক্রনের বিরুদ্ধে কাজ করে। করোনার নয়া প্রজাতি ওমিক্রন করোনভাইরাসের বৈকল্পিক বিরুদ্ধে নিরপেক্ষ কার্যকলাপ ধরে রেখেছে। অর্থাৎ অ্যান্টিবডি থেরাপির কার্যকারিতা সম্পর্কে বিপরীত তথ্য, করোনাভাইরাসের নয়ারূপ ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ড্রাগ প্রস্তুতকারকদের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

গবেষণায় সামনে কি উঠে এল

গবেষণায় সামনে কি উঠে এল

গবেষণাটি ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের দ্বারা সমীক্ষা করা হয়েছিল। সংস্থাটির মাধ্যমে জানা গেছে, ওমিক্রনের বিরুদ্ধে ইভুশেল্ডের আরও বিশ্লেষণ AstraZeneca এবং তৃতীয় পক্ষের দ্বারা পরিচালিত হচ্ছে। যা খুব শীঘ্রই তার ডেটা প্রত্যাশিত করবে ।

 WHO বুস্টার ডোজ নিয়ে কী জানান

WHO বুস্টার ডোজ নিয়ে কী জানান

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানান, করোনা দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজ যাতে একসঙ্গে তৈরি করা যায়, উভয়ের জন্য বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি কোভিড -১৯ টিকা মেশানোর বিষয়ে অন্তর্বর্তীকালীন সুপারিশ জারি করছে।

ফাইজার ও মডার্না নিয়ে কি বিবৃতি দেওয়া হল

ফাইজার ও মডার্না নিয়ে কি বিবৃতি দেওয়া হল

WHO টিকা নিয়ে কি বলেন? প্রাপ্যতার উপর ভিত্তি করে এমআরএনএ ভ্যাকসিনগুলি (ফাইজার, মডার্না) পরবর্তী ডোজ হিসাবে ব্যবহার করা যেতে পারে একজন ব্যক্তিকে তাদের প্রথম ডোজ হিসাবে অ্যাস্ট্রাজেনেকার ভেক্টরড ভ্যাকসিন দেওয়ার পরে একথা জানান WHO। অ্যাস্ট্রাজেনেকা এবং এমআরএনএ ভ্যাকসিনগুলিও সিনোফার্মের নিষ্ক্রিয় ভ্যাকসিনের প্রাথমিক ডোজ তা পরেও ব্যবহার করা যেতে পারে বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রাথমিক ও বুস্টিং টিকাকরণের সময়সূচী উভয়ের সাথেই সম্পর্কিত। বুস্টার শটগুলি পরিচালনা করার সময় একটি টিকাপ্রাপ্ত জনসংখ্যার প্রাথমিকভাবে পর্যাপ্ত ওমিক্রন প্রতিক্রিয়া হার সময়ের সাথে সাথে হ্রাস পায়। স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অফ এক্সপার্টস (এসএজিই) এর ৭ ডিসেম্বর এক বক্তব্যে ইমিউনাইজেশনের উপর জারি করা পরামর্শের ওপর ভিত্তিতে এই নির্দেশিকাগুলি তৈরি করা হয়েছিল।

 সকলকে সতর্ক থাকতে হবে

সকলকে সতর্ক থাকতে হবে

বর্তমানে অনেক দেশে ওমিক্রন নিয়ে একটি উচ্চ রোগের বোঝা-সহ ভ্যাকসিন সরবরাহের সীমাবদ্ধতার সম্মুখীন হচ্ছে। এই অন্তর্বর্তী সুপারিশগুলি জাতীয় টিকাদান কর্মসূচির মধ্যে নমনীয়তার জন্য অনুমতি দেয়। ডব্লিউএইচও সুপারিশ করে বলেন, যতটা সম্ভব সকলকে করোনার টিকা দেওয়া দরকার।

ব্যবহৃত কোড

ব্যবহৃত কোড

WHO জানান, অ্যাক্সেসযোগ্যতা ও কোভিড -১৯ ভ্যাকসিনের সুবিধা এবং ঝুঁকিগুলিকে বিবেচনা করা উচিত। পাশপাশি পরামর্শগুলি পর্যালোচনা করতে হবে। বিভিন্ন ধরনের ভ্যাকসিন ভাইরাল ভেক্টর ভ্যাকসিনগুলিতে করোনভাইরাস অ্যান্টিজেন তৈরির নির্দেশাবলী রয়েছে। যখন mRNA ভ্যাকসিনগুলি SARS-CoV-2 থেকে একটি কোড ব্যবহার করে করা হয়।

উল্লেখ্য, SARS-CoV-2-এ ওমিক্রন ডেল্টা মানুষের ব্রঙ্কাসে খুব তাড়াতাড়ি ছড়িয়ে যায়। হংকং ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা জানান, গবেষণাটি এখনও পুরোপুরি পর্যালোচনা করা হয়নি যদিও। ওমিক্রন ডেল্টা ভেরিয়েন্ট মানুষের ব্রঙ্কাসে আসল SARS-CoV-2 ভাইরাসের চেয়ে খুব তাড়াতড়ি সংক্রামিত। দেশে ক্রমেই বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
The study was conducted by the US Food and Drug Administration. Further analysis of EveShield against Omicron is being conducted by AstraZeneca and third parties, according to the agency.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X