অ্যাপ ক্যাবে আপনার ব্যক্তিগত তথ্য দিয়েছেন, কতটা সুরক্ষিত সেই তথ্য জানেন তো

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

২০১৬ সালে উবেরের বড়সড় গন্ডগোল সামনে এল। উবার টেকনোলজিসের দফতর থেকে গায়েব হয়ে গেছে ৫ কোটি ৭০ লক্ষ ডাটাবেস।

অ্যাপ ক্যাবে আপনার ব্যক্তিগত তথ্য দিয়েছেন, কতটা সুরক্ষিত সেই তথ্য জানেন তো

[আরও পড়ুন:উবার তো চড়েন, কিন্তু কখনও কি এই সুন্দরীর সওয়ারি হয়েছেন, পড়ুন কাহিনি]

উবারের পক্ষ থেকে এই খবর স্বীকার করে নেওয়া হয়েছে। শুধু তাই নয়, হ্যাকাররা যাতে এই তথ্য অন্য কারোর হাতে চালান না করে দেন, তার জন্য কোম্পানির পক্ষ থেকে ১০ লক্ষ ডলার হ্যাকারদের হাতে তুলে দেওয়া হয়েছে। এই ঘটনা জানাজানি হওয়ার পর উবারের দুই কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে। গিটহাব বলে যে জায়গায় উবারের সমস্ত তথ্য সঞ্চয় করা থাকে সেখানে ঢুকতে পেরেছিল দু'জন হ্য়াকার। এই জায়গার কোড নিয়েই কাজ করে ইঞ্জিনিয়াররা। এই সমস্ত ডাটাবেস নিজেদের আলাদা ক্লাউড ড্রাইভে তুলে রেখেছিল হ্যাকাররা।

যদিও গিটহাবের পক্ষে থেকে দাবি করা হয়েছে তাদের সুরক্ষা সংক্রান্ত বিষয়ে কোনও ত্রুটির ফলে এই ঘটনা হয়নি। এদিকে উবারের পক্ষ থেকে সিইও দারা খোশোরওয়াশি জানিয়েছেন, 'এটা কোনওভাবেই হওয়া উচিত ছিল না। এবং এটার জন্য আমি কোনও অজুহাত খাড়া করব না। ' পাশাপাশি তিনি এও বলেছেন, 'আমরা অতীতকে মুছে ফেলতে পারব না, তবে এটা বলতে পারি ভবিষ্যতে এই ঘটনা থেকে আমি শিক্ষা নিয়েছি। '

অ্যাপ ক্যাবে আপনার ব্যক্তিগত তথ্য দিয়েছেন, কতটা সুরক্ষিত সেই তথ্য জানেন তো

এর কয়েক দিন আগেই উবারে যৌন হেনস্তার অভিযোগ ওঠার কো ফাউন্ডার ট্রাভিস কালানিককে সরে যেতে হয়েছিল। এবার আবার তথ্য পাচার হয়ে যাওয়ার অভিযোগে কার্যত বিধ্বস্ত এই অ্যাপ নির্ভর ক্যাব।

এই ঘটনায় যাত্রীদের ব্যক্তিগত তথ্য যেমন ফোন নম্বর,নাম , বাড়ির ঠিকানা এসব তথ্য বেরিয়ে গেলেও তাঁরা বিপদে পড়বেন না। অন্যদিকে প্রায় ৬ লক্ষ ড্রাইভারের লাইসেন্স নম্বর বার হয়ে গেলেও সেটা হারানোর তথ্য নির্দিষ্ট জায়গায় পাঠিয়ে দেওয়া হয়েছে। তবে গোটা ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ফলে ভারতে উবের ব্যবহারকারীদের চিন্তান্বিত হওয়ার কারণ এখনও হয়নি। তবে সাবধানের মার নেই।

English summary
57 million database has been hacked from Uber data bank
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.