রাজস্থানে কংগ্রেসের জয় কেন ভাবাচ্ছে বিজেপিকে! গোরক্ষক থেকে কার্নি ইস্যু , কোন কারণে পতন

  • Posted By:
Subscribe to Oneindia News

বৃহস্পতিবার দেশের কেন্দ্রীয় বাজেট পেশের আগেই গেরুয়া দূর্গ রাজস্থানের উপনির্বাচন ঘিরে বড় ধাক্কা খায় বিজেপি শিবির। সেখানে বসুন্ধরা রাজে সরকারে দাপটের মধ্যেই উপনির্বাচনের ৩টি আসন কেড়ে নেয় কংগ্রেস। গুজরাত বিধানসভা নির্বাচনে বিজেপি-র সাময়িক ধাক্কার পর, ফের একবার পশ্চিমের রাজ্যের রাজনৈতিক প্রেক্ষাপটে বিজেপি-র এই ব্যাকফুটে চলে যাওয়া নিঃসন্দেহে একটি বড় দিক। রাজনৈতিক বিশেষজ্ঞদের অন্তত সেরকমই মত। রাজস্থানের উপনির্বাচনে কংগ্রেসের জয়ের থেকেও বড় ঘটনা ছিল নিজের শক্ত মাটিতে বিজেপি-র হার। এই উপনির্বাচন ঘিরে কয়েকটি দিক দেখে নেওয়া যাক।

সেমিফাইনালের আগে..

সেমিফাইনালের আগে..

২০১৮ সালেই আয়োজিত হতে চলেছে রাজস্থানের বিধানসভা নির্বাচন। সেখানেই হয়ে যাবে বসুন্ধরা রাজে সরকারের ভাগ্য পরীক্ষা। তার আগে, আলোয়ার, আজমেঢ় , মন্দালগড় এই ৩ জায়গার উপনির্বাচন ছিল বিজেপি-র সেমিফাইনাল ম্যাচ । যদিও তাতে এক্কেবারে পিছনে পড়ে গিয়েছে এই গেরুয়া দল। যা প্রভাবিত করতে পারে রাজস্থানের আসন্ন বিধানসভা নির্বাচনকে।

[আরও পড়ুন:শ্যুটআউট অ্যাট মধ্যমগ্রাম, চারটি বাইকে চেপে ১২জন দুষ্কৃতী গুলি করে খুন করল প্রোমোটারকে]

 কোন কারণে ধরাসায়ী বিজেপি

কোন কারণে ধরাসায়ী বিজেপি

রাজস্থানে গুজ্জর সংরক্ষণ বিল নিয়ে হাইকোর্টের স্থগিতাদেশ থেকে শুরু করে পাবলিক সার্ভেন্টে বিরুদ্ধে তদন্ত বন্ধ নিয়ে তরম বিতর্ক বিপাকে পড়ে যায় রাজস্থান সরকার। এছাডা়ও যে বিষয়টি বড় হেয় দাঁড়িয়েছিল এই পরাজয়ে তা হল রাজস্থান জুড়ে গোরক্ষকদের তাণ্ডব।

'পদ্মাবত' ফ্যাক্টর

'পদ্মাবত' ফ্যাক্টর

রাজস্থানের চিতোরের রানি পদ্মিনীকে নিয়ে তৈরি সঞ্জয়লীলা বনশালীর 'পদ্মাবত' নিয়ে বেশ অসন্তুষ্ট ছিল রাজপুত সম্প্রদায়। রাজপুতদের সংগঠন কার্নি সেনা ভেবেছিল এবিষয়ে ছবি বন্ধ করার সিদ্ধান্তের দিকে এগোবে শাসক বিজেপি সরকার। কিন্তু তা না হওয়ায় একরাস ক্ষোভ জমে রাজপুত মহলে।

কার্নি সেনার উচ্ছাস

কার্নি সেনার উচ্ছাস

৩ জায়গার উপনির্বাচনে বিজেপি-র হারের পর উদযাপন করে কার্নি সেনা। তাঁদের দাবি , পদ্মাবত বন্ধ না করায় , বা কার্নি সেনার দজাবি না মানার ঘটনা ব্যালটবাক্সে প্রভাব ফেলেছে। কমেছে বিজেপি-র পক্ষের অনেকে ভোট।

রাজনৈতিক অঙ্ক কী বলছে?

রাজনৈতিক অঙ্ক কী বলছে?

রাজস্থান উপনির্বাচনের রাজনৈতিক অঙ্ক অনুযায়ী, এই উপনির্বাচনে ৩ টি জায়গা আলওয়ার, আজমেঢ়ের আওতায় ১৭ টি বিধানসভা নির্বাচনী ক্ষেত্র রয়েছে। রয়েছে ৮ টি বিধানসভা নির্বাচনী এলাকা। আর ভোট হয়েছে মন্দালগড় এলাকাতে। ভৌগলিক দিক থেকে, আলওয়ার ও মন্দারগড় এলাকা রাজস্থানের হরিয়ানা, মধ্যপ্রদেশ সীমান্তে । দুটি রাজ্যে এখনও বিজেপি শাসন রয়েছে। ফলে এখানেই যদি বিজেপি বিমুখ ভোটের ফলাফল হয় ,তবে আগামী দিনে বিজেপি শাসিত রাজ্যগুলিতে কী হতে পারে , তা বোঝাই যাচ্ছে।

English summary
Bad news continues to ring in for the BJP from Rajasthan with the party losing all three — two Lok Sabha and one Vidhan Sabha — seats to Congress in the recently-held bypolls. The results, which come ahead of Rajasthan polls due later this year, must be particularly disappointing for Chief Minister Vasundhara Raje.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.