• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিদেশের নাগরিকত্বে আগ্রহী দেশের ধনীরা, বিপদের মুখে ভারতীয় অর্থনীতি

Google Oneindia Bengali News

ভারত থেকে ক্রমাগত ধনী ব্যক্তিরা পালাচ্ছেন। করোনা মহামারীর পর সেই হার যেন বেড়ে গিয়েছে। এমনটাই দাবি করা হয়েছে একটি রিপোর্টে। অনেক ক্ষেত্রে যাঁরা আন্তর্জাতিক ব্যবসা করেন, তাঁরা শুল্ক থেকে বাঁচতে অন্য দেশে বসবাস করা শুরু করেছেন। ২০২০ সালে ভারত মোট ধনকুবের ২ শতাংশ ভারত ছেড়ে চলে গিয়েছেন। এরফলে শুল্ক আদায়ে ব্যাপক প্রভাব পড়ছে বলে বিশেষজ্ঞ মহল মনে করছে। যার প্রভার ভারতীয় অর্থনীতিতে সরাসরি পড়বে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন।

কী রয়েছে রিপোর্টে?

কী রয়েছে রিপোর্টে?

২০১৮ সালে একটি ব্যাঙ্কের রিপোর্টে দেখা গিয়েছে, ২০১৪ সাল থেকে প্রায় ২৩ হাজার ভারতীয় ধনকুবের দেশ ছেড়ে অন্য দেশে চলে গিয়েছেন। সেখানের নাগরিকত্ব গ্রহণ করেছেন। সম্প্রতি একটি গ্লোবাল ওয়েলথ মাইগ্রেশন রিভিইউ তাদের রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে দেখা গিয়েছে, পাঁচ মিলিয়ন মার্কিন ডলার বা তার থেকে বেশি অর্থের সম্পদের মালিকের ২ শতাংশ শুধু ২০২০ সালে ভারত ছেড়ে চলে গিয়েছেন। অন্যদিকে, লন্ডন ভিত্তিক গ্লোবাল সিটিজেনশিপ অ্যান্ড রেসিডেন্স অ্যাডভাইজারি হেনলি অ্যান্ট পার্টনার্স বা এইচ অ্যান্ড পি তাদের রিপোর্টে জানিয়েছে, ২০১৮ সালে ৮,০০০ ধনী ব্যক্তি ভারত ছেড়ে অন্য দেশের নাগরিকত্ব নিয়েছে।

কেন ধনী ব্যক্তিরা ভারত ছেড়ে চলে যাচ্ছেন?

কেন ধনী ব্যক্তিরা ভারত ছেড়ে চলে যাচ্ছেন?

এইচ অ্যান্ড পি-এর মতে করোনা মহামারীর পর ধনী ব্যক্তিরা তাঁদের সম্পদের বৈশ্বিকীকরণের ওপর বেশি করে জোর দিচ্ছেন। এই প্রবণতা এতটাই বেড়ে গিয়েছে যে ২০২১ সালে লকডাউনের মাঝামাঝি সংস্থাটি ভারতে একটি কার্যালয় খুলতে বাধ্য হয়। এইচ অ্যান্ড পি-এর আধিকারিক ডমিনিক ভোলেক বলেন, 'করোনা মহামারী ও লকডাউনের পর অনেকেরই সম্পদ সঙ্কুচিত হয়। আমার মনে হয়, এই পরিস্থিতিতে ভারতের ধনী ব্যক্তিদের একাংশ মহামারীর দ্বিতীয় বা তৃতীয় ঢেউয়ের জন্য দেশে অপেক্ষা করতে চাইছে না।' অন্যদিকে, কানাডিয়ান-ভারতীয় রিয়েস এস্টেট টাইকুন এবং মেইন স্ট্রিম ইক্যুইটি কর্পোরেশনের প্রধান কার্য নির্বাহী আধিকারিক ধনী ব্যক্তিদের দেশ ছেড়ে বেরিয়ে যাওয়ার প্রবণতাকে ভারতীয় শরণার্থীর তৃতীয় তরঙ্গ হিসেবে উল্লেখ করছেন। প্রায় ১০০ বছর আগে পঞ্জাব থেকে দরিদ্র ও প্রান্তিক কৃষকদের ভারত ছেড়ে পশ্চিমের দেশগুলোতে আশ্রয় নেওয়ার প্রবণতা দেখতে পাওয়া গিয়েছিল। এরপর ভালো চাকরি ও উন্নত জীবনযাত্রার সন্ধানে ভারতের বিভিন্ন পেশার মানুষের বিদেশে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

ভারতের অর্থনীতিকে কীভাবে প্রভাবিত করছে

ভারতের অর্থনীতিকে কীভাবে প্রভাবিত করছে

ধনী ব্যক্তিদের ভারত ছেড়ে চলে যাওয়ার প্রবণতা উদ্বেগের কারণ হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। ভারত ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতিতে পৌঁছনোর পরিকল্পনায় বাধা আসতে পারে ধনী ব্যক্তিদের এভাবে দেশ ছেড়ে চলে যাওয়ার প্রবণতা। দেশ ছেড়ে বিদেশি নাগরিকত্ব গ্রহণের সঙ্গে সঙ্গে ভারত থেকে সমস্ত সম্পদ নিয়ে চলে যাচ্ছেন ধনকুবেররা। অনেক ক্ষেত্রে তাঁরা ভারতের সঙ্গে সমস্ত ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে দিচ্ছেন। এটা ভারতের মতো উন্নয়নশীল দেশের জন্য প্রতিকূল অবস্থার সৃষ্টি করতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এছাড়া ভারত একটা বিপুল অঙ্কের শুল্ক থেকে বঞ্চিত হচ্ছে। যা অর্থনীতিতে সরাসরি প্রভাব ফেলবে বলেই আশঙ্কা অর্থনীতিবিদদের।

কোথায় যাচ্ছেন ভারতীয় ধনকুবেররা

কোথায় যাচ্ছেন ভারতীয় ধনকুবেররা

ভারতীয় ধনকুবেররা মূলত আমেরিকা, ব্রিটেন ও কানাডাতে যেতে বেশি পছন্দ করছেন। অনেকে ইউরোপের বিভিন্ন দেশের নাগরিকত্ব নিয়ে সেখানে বাস করতে শুরু করছেন। ভারতীয়দের মধ্যে দুবাই বা সিঙ্গাপুরের মতো দেশে আশ্রয় নেওয়ার একটা প্রবণতা রয়েছে। ধনকুবেরদের মধ্যে অনেকেই এই দুই দেশের নাগরিকত্ব নিয়েছেন। একটি রিপোর্টে জানা গিয়েছে, চলতি বছর প্রায় চার হাজার ভারতীয় সংযু্ক্ত আরবশাহীকে বসবাসের জন্য পছন্দের দেশ হিসেবে বেছে নিয়েছেন। ৩,৫০০ জন সিঙ্গাপুর ও ২,৮০০ জন ভারতীয় অস্ট্রেলিয়াকে বেছে নেবেন বলে অনুমান করা হচ্ছে।

প্রোফাইল পিকচার-Status এবার 'লুকিয়ে' রাখুন! ইউজারদের জন্যে whatsapp-এর নয়া আপডেট প্রোফাইল পিকচার-Status এবার 'লুকিয়ে' রাখুন! ইউজারদের জন্যে whatsapp-এর নয়া আপডেট

English summary
Why Indian reach people interested to take foreign citizenship
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X