• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌ট্রাম্পের আগ্রা সফর, যমুনার দুর্গন্ধ দূর করতে ৫০০ কিউসেক জল ছাড়ল উত্তরপ্রদেশ সরকার

আগ্রায় যমুনা নদীর পরিবেশগত পরিস্থিতির উন্নতি করতে বুলন্দশহরের গঙ্গানাহার থেকে ৫০০ কিউসেক জল ছাড়ল উত্তরপ্রদেশ সেচ বিভাগ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের জন্যই এই উদ্যোগ নিল সরকার। ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারির মধ্যে ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। প্রধান অনুষ্ঠান দিল্লিতে হওয়ার কথা থাকলেও কম সময়ের মধ্যেই ট্রাম্প দেশের অন্য শহরও ঘুরে দেখতে চান।

‌ট্রাম্পের আগ্রা সফর, যমুনার দুর্গন্ধ দূর করতে ৫০০ কিউসেক জল ছাড়ল উত্তরপ্রদেশ সরকার


ট্রাম্পের তালিকায় রয়েছে উত্তরপ্রদেশের আগ্রা ও গুজরাটের আহমেদাবাদ শহর। সেচ দপ্তরের ইঞ্জিনিয়ার ধর্মেন্দ্র সিং ফোগাট বলেন, '‌মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আগ্রায় আসছেন এটা মাথায় রেখে ৫০০ কিউসেক জল ছাড়া হয়েছে গঙ্গানাহার থেকে যাতে যমুনা নদীর পরিবেশগত পরিস্থিতির একটু উন্নতি হয়। এই জল মথুরার যমুনাতে পৌঁছাবে ২০ ফেব্রুয়ারি ও আগ্রায় যাবে ২১ ফেব্রুয়ারির দুপুরে।’ ধর্মেন্দ্র সিং ফোগাট জানিয়েছেন যে সেচ দপ্তরের লক্ষ্য হল ২৪ ফেব্রুয়ারির মধ্যে যুনা নদীর স্তরের একটু উন্নতি করা। ‌

রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের সহ ইঞ্জিনিয়ার অরবিন্দ কুমার জানিয়েছেন যে এই পদক্ষেপ যমুনা নদী থেকে আসা দুর্গন্ধকে কিছুটা হলেও হ্রাস করবে। তিনি বলেন, '‌দূষণ নিয়ন্ত্রণের জন্য যদি ৫০০ কিউসেক জল যমুনাতে ছাড়া হয়, তবে এটা অবশ্যই প্রভাব ফেলবে। মথুরা ও আগ্রাতে যমুনা নদীর অক্সিজেনের স্তরের বিকাশ ঘটাবে। এই পদক্ষেপ হয়ত যমুনার জলকে পানযোগ্য করে তুলবে না তবে নদীর দুর্গন্ধ কমবে।’‌ যমুনা সাফাই অভিযানের শ্রী মথুর চতুর্বেদ পরিষদের সদস্য গোপেশ্বর নাথ চতুর্বেদী জানিয়েছেন যে এই পদক্ষেপ অবশ্যই যমুনার ওপর প্রভাব ফেলবে।

English summary
uttar pradesh government releases 500 cusecs of water to remove the jamuna foul smell
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X