• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Union Budget 2022: রেলের জন্য বরাদ্দ বৃদ্ধি ২০৩১১ কোটি, টাকা বাড়ল কলকাতা মেট্রোতেও! কোথায় কত বরাদ্দ

  • |
Google Oneindia Bengali News

ছয় বছর আগে নতুনকে বেছে নিয়েছিল দেশ। বলা ভাল ব্রিটিশদের চালু করা ঐতিহ্যের পরিবর্তন করে ২০১৬ সাল থেকে রেল বাজেটকে (Rail Budget) সাধারণ বাজেটের (Union Budget 2022) সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কেন্দ্রীয় বাজেটে ১৪০৩৬৭.১৩ কোটি টাকা বরাদ্দ করেছেন রেল মন্ত্রকের জন্য। যা গতবছরের তুলনায় ২০,৩১১ কোটি টাকা বেশি।

Recommended Video

কেন্দ্রীয় বাজেট ২০২২: দেশে ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়া হবে: নির্মলা সীতারমণ
 ৪০০ নতুন বন্দে ভারত ট্রেন

৪০০ নতুন বন্দে ভারত ট্রেন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, আগামী তিন বছরে দেশে ৪০০ টি বন্দে ভারত ট্রেন তৈরি করা হবে। এছাড়াও রেল 'এক স্টেশন এক পণ্যে' জোর দেবে। যার জেরে রেলপথের স্থানীয় পণ্য লাভবান হবে বলে জানিয়েছেন তিনি।

 স্বাগত জানিয়েছেন রেলমন্ত্রী

স্বাগত জানিয়েছেন রেলমন্ত্রী

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব অর্থমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেছেন পোস্ট এবং রেলের সাহায্যে প্রত্যন্ত এলাকায় বসবাসকারী মানুষ পণ্য পরিবহণে সুবিধা পাবেন। তিনি আরও জানিয়েছেন, রেলওয়ে ছোট কৃষক এবং উদ্যোগপতিদের জন্য নতনু সামগ্রী এবং পরিষেবা নিয়ে আসবে।

 রাষ্ট্রায়ত্ত সংস্থায় বিনিয়োগের জন্য ৩৮৬৮৬.৫৯ কোটি টাকা

রাষ্ট্রায়ত্ত সংস্থায় বিনিয়োগের জন্য ৩৮৬৮৬.৫৯ কোটি টাকা

বাজেটে ৩৮৬৮৬.৫৯ কোটি টাকা রাষ্ট্রায়ত্ত সংস্থা, যৌথ উদ্যোগ এবং বিশেষ ধরণের যানবাহন তৈরির জন্য বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
এর পাশাপাশি রোলিং স্টকে বিনিয়োগের জন্যও ৭৯৭৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যার মাধ্যমে নতুন এবং আধুনিক প্রযুক্তির কোচ তৈরি করা হবে।

অন্য যেসব খাতে অর্থ বরাদ্দ

অন্য যেসব খাতে অর্থ বরাদ্দ

কেন্দ্রীয় অর্থমন্ত্রী ডেডিকেটেড ফ্রেট করিডরের জন্য ১৫৭১০.৪৪ কোটি টাকা বরাদ্দ করেছেন। পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য এই টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও ট্র্যাক (লাইন) পরিবর্তনের জন্য ১৩৩৩৫.৪৭ কোটি টাকা, গেজ পরিবর্তনের জন্য ২৮৫০ কোটি টাকা, ডাবল লাইনের জন্য ১২১০৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি ২৫২৪৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে নতুন লাইন পাতার জন্যও।

কলকাতা মেট্রোর জন্য বরাদ্দ ১১০০ কোটি

কলকাতা মেট্রোর জন্য বরাদ্দ ১১০০ কোটি

এবারের বাজেটে কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের জন্য বরাদ্দ করা হয়েছে ১১০০ কোটি টাকা। যা আগের বারের থেকে ২০০ কোটি টাকা বেশি। গতবার বরাদ্দ ছিল ৯০০ কোটি টাকা। অন্যদিকে এবারের বাজেটে সারা দেশে ১০০ টি কার্গো টার্মিনাল করার কথা জানানো হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে ডানকুনি এবং মাইথনে দুটি কার্গো টার্মিনাল করা হবে।

২০১৬ থেকে রেল বাজেট সাধারণ বাজেটের অংশ

২০১৬ থেকে রেল বাজেট সাধারণ বাজেটের অংশ

২০১৬ সাল থেকে রেল বাজেট সাধারণ বাজেটের অংশ হয়ে গিয়েছে। সেই সময় অর্থমন্ত্রী ছিলেন অরুণ জেটলি। দেশে ব্রিটিশ শাসনের সময়ে ১৯২৪ সাল থেকে রেলবাজেট আলাদা করে পেশ করা হত। ২০১৬ থেকে তা পরিবর্তন করা হয়।

Union Budget 2022: বাজেটে নতুন আশার সঞ্চার! জনগণের সামনে সুযোগ, বললেন প্রধানমন্ত্রী মোদীUnion Budget 2022: বাজেটে নতুন আশার সঞ্চার! জনগণের সামনে সুযোগ, বললেন প্রধানমন্ত্রী মোদী

English summary
Allocation of Rs 140367 crore for Rail ministry in 2022 Union Budget is Rs 20311 crore more than previois year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X