• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নিশানায় তেলেঙ্গানার বিধানসভা নির্বাচন, নিজামকে নিয়ে তিনটি চলচিত্র নির্মাণ

Google Oneindia Bengali News

সামনের বছর তেলেঙ্গানায় সাধারণ নির্বচন। তারমধ্যে তেলঙ্গানা রাষ্ট্র সমিতি ও বিজেপির মধ্যে বিবাদ চরমে উঠছে। এই পরিস্থিতিতে অন্তত তিন জন চলচিত্র নির্মাতা নিজামকে নিয়ে সিনেমা তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছেন। তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনকে সামনে রেখে নিজামকে নিয়ে তিনটি সিনেমা তৈরি হতে চলেছে বলেই জানা গিয়েছে। কাশ্মীর ফাইলসের প্রযোজক অভিষেক আগরওয়াল, তেলেঙ্গানার এক বিজেপি নেতা ইতিমধ্যে নিজামকে নিয়ে তৈরি হওয়া স্ক্রিপ্ট তৈরি করে ফেলেছেন।রাজ্যসভার সদস্য বিজয়েন্দ্র প্রসাদও একই বিষয়ে আলাদাভাবে একটি স্ক্রিপ্ট লিখছেন।

নিশানায় তেলেঙ্গানার বিধানসভা নির্বাচন, নিজামকে তিনটি চলচিত্র নির্মাণ

এমন একটা সময়ে নিজামকে নিয়ে সিনেমা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে, যে সময় নিজামের অত্যাচারী শাসনে নিয়ে বিভিন্ন রাজনৈতিক মহল উত্তপ্ত হয়ে পড়েছে। বিশেষ করে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন সেই রজারকারদের বংশধর হিসেবে চিহ্নিত হতে শুরু করেছে। এই পরিস্থিতিতে সিনেমা তৈরির বিষয়টি বিশেষ তাৎপর্য পূর্ণ। মনে করা হচ্ছে, নিজামের অত্যাচারী মনোভাবের ওপর জোর দেওয়া হবে সিনেমাগুলোতে।
প্রসঙ্গত, স্বাধীনতার সময় দেশের মধ্যে ৫০০টি রাজ্যকে ভারত বা পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে বলা হয়েছিল অথবা তারা চাইলে স্বাধীন থাকতে পারে।সর্দার বল্লভভাই প্যাটেল নিজামকে ভারতে যোগ দিতে বলেন কিন্তু শাসক প্রত্যাখ্যান করেন। নিজাম পরিবর্তে ১৫আগস্ট ১৯৪৭ সালে হায়দ্রাবাদকে একটি স্বাধীন জাতি ঘোষণা করেন। সেই সময় নিজামকে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

কৃষকদের কাছ থেকে অতিরিক্ত কর নিয়ে তিনি ধনী ব্যক্তিতে পরিণত হয়েছিলেন। যার ফলে কৃষকদের নিদারুণ অত্যাচারের শিকার হতে হয়েছিল।
সেই সময় রজারকাররা মানুষের ওপর অত্যাচার শুরু করেছিল। কৃষক আন্দোলন কঠোর হাতে দমন করেছিল। ভারত ইউনিয়নে কৃষকরা যোগদানের ইচ্ছা প্রকাশ করেছিল, তা দমন করে।

ভারতের সঙ্গে হায়দ্রাবাদের একীকরণের একাধিকবার ব্যর্থ আলোচনা হয়। ভারতীয় সশস্ত্র বাহিনী 'অপারেশন পোলো' অভিযান চালায় হায়দরাবাদে। ১৯৪৮ সালের ১৭ সেপ্টেম্বর হায়দরাবাদ ভারতের সঙ্গে যুক্ত হয়। বিজেপি তেলেঙ্গানায় সেভাবে কোনওদিন শক্তিশালী ছিল না। তবে নতুন করে বিজেপি নিজেদের ক্ষমতা বাড়াতে চাইছে তেলেঙ্গানায়। গত দুই বছর বিধানসভা উপনির্বাচনে বিজেপি ভালো ফল করেছে। গ্রেটার হায়দ্রাবাদ মিউনিসিপ্যাল ভোটেও ভালো ফল করেছে। তারপর থেকেই বিজেপির সঙ্গে টিআরএসের অশান্তি শুরু হয়েছে।

নিজাম নিয়ে চলচিত্র তৈরি সম্পর্রে কাশ্মীর ফাইলস'- এর অন্যতম প্রযোজক অভিষেক আগরওয়াল জানিয়েছেন, 'যে স্ক্রিপ্টের বেশিরভাগ কাজ করা হয়েছে। ২বছরেরও বেশি সময় ধরে, আমরা এই বিষয়ে গবেষণা পরিচালনার সাথে জড়িত। জিনিসগুলি এগিয়েছে, এবং সেগুলিকে কেবল লক করতে হবে (চূড়ান্ত করা হয়েছে)। অন্তত ১১ জন সদস্য গবেষণায় জড়িত। আমরা চাই যে জিনিসগুলি একটি সঠিক উপায়ে করা হোক, ঠিক কী ঘটেছিল তা চিত্রিত করা হোক এবং সত্যকে যেভাবে বলা হোক। কোনো চিনির আবরণ নেই,' তিনি বলেন, এই বছরের কোনো এক সময় ঘোষণা হতে পারে।

শুভেন্দু গড়ে সিপিএম হারল তৃণমূলের কাছে! মাদ্রাসার পরিচালন কমিটির নির্বাচনে সব আসনে জয় ঘাসফুলের শুভেন্দু গড়ে সিপিএম হারল তৃণমূলের কাছে! মাদ্রাসার পরিচালন কমিটির নির্বাচনে সব আসনে জয় ঘাসফুলের

English summary
to make three films before Telangana elections on Nizam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X