• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেললাইনে কেন পাথরের টুকরো ফেলা থাকে, জেনে নিন এর আসল কারণ

Google Oneindia Bengali News

রেললাইনের ওপর দিকে অনেকেই হেঁটেছেন। রেললাইন তো সবাই দেখেছেন। রেললাইনের চারপাশে অসংখ্য পাথর ফেলা আছে। কখনও কি আপনি ভেবে দেখেছেন কেন ওই পাথরের টুকরো ফেলা আছে। এর পাথরের ব্যবহারই বা ঠিক কি? এই পাথর ফেলা রাখার পিছনে রয়েছে একাধিক কারণ। জেনে নেওয়া যাক কারণগুলি ঠিক কী কী?

কেন পাথর ফেলা থাকে

কেন পাথর ফেলা থাকে

এই পাথর ফেলা রাখা কারণ বুঝতে হলে আগে বুঝতে হবে ট্র্যাকের গঠন। বেশিরভাগ মানুষ মনে করেন যে মাটিতে সোজা ট্র্যাক স্থাপন করা হয় এবং পাথর নিক্ষেপ করা হয়, কিন্তু তা নয়। ট্র্যাকটি দেখতে যতটা সহজ, এটি ততটা সাধারণ নয়। আপনি দেখতে পাবেন যে এটি অনেকগুলি স্তর দিয়ে প্রস্তুত করা হয়েছে। রেলের লাইন গরমে বেড়ে যাওয়া এবং ঠাণ্ডায় আয়তনে কমে যাওয়া থেকে রক্ষা করে এই পাথর।

 স্লিপার কি

স্লিপার কি

ট্র্যাকের নীচে দীর্ঘ প্লেট রয়েছে, যাকে স্লিপার বলা হয়। তাদের নীচে ছোট ছোট পাথর আছে, একে ব্লাস্ট বলে। তাদের নীচে মাটির দুটি স্তর রয়েছে। এই কারণেই রেলপথটি মাটির থেকে কিছুটা উঁচুতে দেখা যাচ্ছে। ট্রেন যখন ট্র্যাকে চলে তখন এই পাথর, স্লিপার এবং ব্লাস্টার রেলের ওজন সামলাতে কাজ করে।

এখন ট্র্যাকে ছোট পাথরের আসল কাজ কী

এখন ট্র্যাকে ছোট পাথরের আসল কাজ কী

ট্রেন যখন ট্র্যাকে চলে তখন এক ধরনের কম্পনের সৃষ্টি হয়। এই ধারালো পাথরগুলো কম্পনের কারণে ট্র্যাককে ছড়িয়ে পড়া রোধ করার কাজ করে। যদি এই পাথর রাখা না হত তাহলে কম্পন থামাতে সক্ষম হবে না এবং ট্র্যাক ছড়িয়ে যেতে পারে। এই কারণেই এটি একটি সূক্ষ্ম আকারে তৈরি করা হয়।

আগাছা জন্ম নিলে কি অসুবিধা হয়

আগাছা জন্ম নিলে কি অসুবিধা হয়

এ ছাড়া পাথরেরও একটা গুণ আছে। ট্র্যাকের ওপর পড়ে থাকা এসব পাথরের কারণে গাছপালা ট্র্যাকে বাড়তে পারে না, ট্রেন চলাচলে বাধা সৃষ্টি করতে পারে। এই পাথরগুলির কারণে, ট্র্যাকটি উঁচু হয়, তাই বর্ষায় যখনই জল ভরে যায়, ট্র্যাকটি ডুবে না।

কারিগরি দক্ষতার পরিচয় দিয়েছিলেন

কারিগরি দক্ষতার পরিচয় দিয়েছিলেন

আজ থেকে প্রায় ২০০ বছর আগে মানুষ এইভাবে তাঁদের কারিগরি দক্ষতার পরিচয় দিয়েছিলেন। কিন্তু এতবছর কেটে গেলেও এর থেকে কোনও বেশি কার্যকরী কোনও পদ্ধতি ইঞ্জিনিয়াররা এখন পর্যন্ত বের করতে পারেননি। এই যে গ্রানাইট পাথর রেলের লাইনের মাঝে উঁচু করে রাখা হয়, কারণ বন্যায় যাতে রেল লাইন ডুবে না যায়। এই পাথরগুলিকে ট্র‌্যাক ব্যালাস্ট বলা হয়। যা খুব দরকারি একটি জিনিস।

ক্রমশ রাজ্যে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা


English summary
- If you want to understand the reason for throwing stones, you must first understand the structure of the track. Most people think that tracks are laid straight on the ground and stones are thrown, but they are not
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X