• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ধাক্কায় তীব্র মন্দা আবাসন শিল্পে! ৮টি বড় শহরে নতুন বাড়ি বিক্রি কমল প্রায় ৫২ শতাংশ

  • |

করোনা সঙ্কটের জেরে তীব্র আর্থিক মন্দা ডুবে গোটা দেশ। একটানা লকডাউন ও ভয়াবহ অর্থ সঙ্কটের জেরে কাজ হারিয়েছেন কোটি কোটি মানুষ। সেন্টার ফর মনিটারিং ইণ্ডিয়ান ইকোনমিক বা সিএমআইই-র রিপোর্ট বলছে করোনাকালে শুধুমাত্র এপ্রিল থেকে অগাস্ট পর্যন্ত গোটা দেশে কাজ হারিয়েছেন প্রায় ২.১ কোটি বেতনভুক কর্মচারী। যার পরোক্ষ প্রভাব গিয়ে পড়েছে আবাসন শিল্পেও।

৫২ শতাংশ পর্যন্ত বিক্রি হ্রাস

৫২ শতাংশ পর্যন্ত বিক্রি হ্রাস

সূত্রের খবর, ২০২০ সালের প্রথম ৬ মাসে গোটা দেশের মধ্যে ৮টি বড় শহরে মোট বাড়ি বিক্রির পরিমাণে প্রায় ৫২ শতাংশ পর্যন্ত পারাপতন লক্ষ্য করা গেছে। যা এই বছরের শেষভাগ পর্যন্ত আরও বাড়তে পারে বলেই মত ওয়াকিবহাল মহলের। পাশাপাশি গোটা দেশের নিরিখে বলতে গেল মাহামারীর জেরে সামগ্রিক ভাবে আবাসন বিক্রির ক্ষেত্রে ৭০ শতাংশেরও বেশি পারাপতন দেখা গেছে বলে জানা যাচ্ছে।

কেমন ছিল গত বছরের ব্যবসার পরিমাণ ?

কেমন ছিল গত বছরের ব্যবসার পরিমাণ ?

জুলাইয়ে প্রকাশিত প্রোপটাইগারের সমীক্ষায় দেখা যাচ্ছে চলতি বছরের জানুয়ারি-জুন সময়কালে আটটি শহর জুড়ে আবাসিক সম্পত্তি বিক্রয় ৫২ শতাংশ কমে ৮৮ হাজার ৫৯৩ ইউনিটে দাঁড়িয়েছে। এপ্রিল জুনে এই পরিমাণ ১৯ হাজার ৩৮ ইউনিটে দাঁড়িয়েছে। যা গতবছর এই সময়ে ছিল প্রায় ৯২ হাজার ৭৬৪ ইউনিট।

কোন কোন শহরে সর্বাধিক পারাপতন ?

কোন কোন শহরে সর্বাধিক পারাপতন ?

কলকাতা, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ সহ দেশের আটটি বড় শহরেই সর্বাধিক পারাপতন লক্ষ্য করা গেছে। একি সাথে নতুন বাড়ি তৈরির পরিমাণও প্রায় ৬৫ শতাংশ কমেছে বলে খবর। করোনা সঙ্কটের জেরে নতুন লগ্নিতে ক্রেতা ও বিনিয়োগকারীদের মধ্যে কাউকেই বিশেষ আগ্রহ প্রকাশ করতে দেখা যায়নি। যার জেরে গত বছরের তুলনায় গত বছরের একই সময়ের তুলনায় ২০২০ সালের প্রথমার্ধে রিয়েল এস্টেট ব্যবসার পরিমাণ অনেকটাই সঙ্কুচিত হয়েছে।

৭৫ শতাংশ কমল কলকাতার আবাসন বিক্রি

৭৫ শতাংশ কমল কলকাতার আবাসন বিক্রি

অন্যান্য শহরের পাশাপাশি করোনাকালে কলকাতেও আবাসন বিক্রিতে ব্যাপক মন্দা দেখা যাচ্ছে। জুলাইয়ের শেষ একটি পরিসংখ্যানে দেখা যাচ্ছে ২০২০ সালের প্রথমার্থে কলকাতায় আবাসন বিক্রির পরিমাণ ৭৫ শতাংশ কমে ৫২৬৮ ইউনিট থেকে ১৩১৭-তে নেমে গেছে। উল্টে নতুন ফ্ল্যাটের দামও আবার ২ শতাংশ পর্যন্ত বাড়তেও দেখা গেছে অনেক ক্ষেত্রে।

উদ্বেগ বাড়াচ্ছে সেপ্টেম্বরের করোনা সংক্রমণ! আক্রান্ত ও মৃতের নিরিখে শীর্ষে ভারত

English summary
Corona crisis in the housing industry! In 8 big cities, the sale of new houses is fell about 52 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X