• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

1st July Rule change: এই পাঁচ নিয়মে বড় পরিবর্তন! কতটা প্রভাব পড়বে পকেটে

  • |
Google Oneindia Bengali News

আজ মাস পয়লা থেকেই আর্থিক সংক্রান্ত বদলে গেল একগুচ্ছ নিয়ম। কর, স্টক মার্কেট, এলপিজি রান্নার গ্যাস সহ আধার-প্যান সংযুক্তিকরণ সংক্রান্ত নিয়মে রদবদল হল আজ ১লা জুলাই থেকেই। আজ শুক্রবার থেকেই আধারের সঙ্গে প্যান সংযুক্তিকরণের চার্জ বেড়ে গেল। এছাড়াও অ্যাকাউন্টে কেওয়াইসি সহ বেশ কয়েকটি ক্ষেত্রেও রদবদল হয়েছে। কোন কোন নিয়মে রদবদল তা বিস্তারিত আলোচনা করা হল এই প্রতিবেদনে-

আধার-প্যান লিঙ্ক-

আধার-প্যান লিঙ্ক-

আপনি যদি এখনও পর্যন্ত আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করান তাহলে এখন আপনাকে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। আজ ১লা জুলাই থেকে প্যান-আধার সংযুক্ত করতে হলে এক হাজার টাকা জরিমানা দিতে হবে। গত ২৯ মার্চ, ২০২২ সালে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে সিবিডিটি। যেখানে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে এই সময়ের মধ্যে আধার-প্যান লিঙ্ক না হলে জরিমানা দিতে হবে।

TDS -এর নয়া নিয়ম-

TDS -এর নয়া নিয়ম-

একেবারে বিনামূল্যে দ্রব্য পান এমন ডাক্তার, ইউ টিউবার এবং এনফ্লুয়েন্সরদের আজ ১লা জুলাই থেকে দ্রব্যের উপরে কর দিতে হবে। সোশ্যাল মিডিয়া এনফ্লুয়েন্সর যাদের সংস্থা থেকে গাড়ি, মোবাইল এমন উপহার দেওয়া হবে। এমন ক্ষেত্রে এবার থেকে ১০ শতাংশ টিডিএস দিতে হবে। তবে সামগ্রী সংস্থাকে ফেরত দিয়ে দেওয়া হয় তাহলে এক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

ক্রিপ্টোকারেন্সিতে টিডিএস-

ক্রিপ্টোকারেন্সিতে টিডিএস-

ক্রিপ্টোকারেন্সিতে যদি কেউ বিনিয়োগ করে তাহলে বিনিয়োগকারীদের আজ ১লা জুলাই থেকে বড় ঝটকা লাগতে চলেছে। আজ থেকে সমস্ত ক্রিপ্টো লেনদেনে ১ শতাংশ টিডিএস দিতে হবে বলে খবর। আপনি লাভ করলেন নাকি ক্ষতি তাতে এর কোনও প্রভাব পড়বে না।

ডিম্যাট অ্যাকাউন্ট কেওয়াইসি-

ডিম্যাট অ্যাকাউন্ট কেওয়াইসি-

যদি আপনার কোনও ডিম্যাট কিংবা ট্রেডিং অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার জন্যে এই খবর খুবই জরুরি। যদি আপনি এখনও কেওয়াইসি না করে থাকেন তাহলে আজ শুক্রবার থেকে আর লেনদেন হবে না। ১০ দিনের জন্যে আস্থায়ী ভাবে বন্ধ করে দেওয়া হবে। আর তা করে দিলে আর শেয়ার লেনদেন করা যাবে না।

কমল রান্নার গ্যাসের দাম-

কমল রান্নার গ্যাসের দাম-

জুলাই মাসের প্রথম দিনেই সুখবর মধ্যবিত্তের হেঁেসলে। এক ধাক্কায় প্রায় ২০০ টাকা দাম কমল রান্নার গ্যাসের। ১৯ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ১৮২ টাকা কমানো হয়েছে। তবে ১৪ কেজির সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম কমেছে অনেকটাই।

মাসের প্রথম দিনেই সুখবর, ২০০ টাকা দাম কমল রান্নার গ্যাসেরমাসের প্রথম দিনেই সুখবর, ২০০ টাকা দাম কমল রান্নার গ্যাসের

English summary
Rules to be changed from 1st july, know these 5 things
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X