• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইজরায়েল থেকে অত্যাধুনিক মেশিন আনল রিলায়েন্স, প্রাথমিক স্টেজেই করোনা আক্রান্তকে চিহ্নিত করে হাতে দেবে 'রেজাল্ট'

দেশজুড়ে বাড়ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘন্টয় দেশে ৪ লক্ষ্যেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি দিনে ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতম হচ্ছে পরিস্থিতি। এই অবস্থায় চিকিৎসকদের আশঙ্কা, তৃতীয় ওয়েভ আসতে পারে ভারতে। এখন থেকেই সাবধান হওয়ার পরামর্শ।

প্রাথমিক স্টেজেই করোনা আক্রান্তকে চিহ্নিত করবে মেশিন

তবে দ্বিতীয় ওয়েভ সামাল দিতে কার্যত হিমশিম অবস্থা। এত বেশি জনসংখ্যার দেশে সংক্রমণের বাড়বাড়ন্ত সামাল দেওয়া ক্রমশ কঠিন হয়ে পড়ছে।

কিন্তু বিশ্বের অনেক দেশেই করোনা অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। যার মধ্যে অন্যতম ইজরায়েল। এবার সে দেশই ভারতকে সাহায্য করতে চলেছে। সৌজন্যে রিলায়েন্স।

দেশের করোনা পরিস্থিতি সামলাতে বিশেষ মেশিন ও প্রশিক্ষিত লোকজনের টিম ভারতে নিয়ে আসছে আম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। মুহূর্তের মধ্যেই করোনা সংক্রমণ ধরা পড়বে সেই মেশিনে। ইজরায়েলের একটি স্টার্ট আপ সংস্থা থেকে বিশেষজ্ঞদের একটি টিম ভারতে আনার আর্জি জানিয়েছে রিলায়েন্স।

তাঁরা ভারতে এসে বিশেষ প্রশিক্ষণ দেবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্যে বিশাল খরচ হতে চলেছে রিলায়েন্সের। জানা যাচ্ছে, প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি দ্রুত করোনা চিহ্নিত করার জন্য 'কোভিড আইডেন্টিফিকেশন সলিউশন' মেশিন বসিয়ে দিয়ে যাবেন তাঁরা।

ভারতে এই কাজে আসার জন্য ইতিমধ্যেই অনুমোদন পেয়েছে 'ব্রেথ অফ হেল্থ' নামে ওই ইজরায়েলি সংস্থা। এই মেশিন বসে গেলে মুহূর্তের মধ্যেই করোনা পরীক্ষা করা সম্ভব হবে। ইজরায়েল থেকে যে টিম আসছে ভারতে তাঁরা রিলায়েন্সের কর্মীদেরকে ট্রেনিং দেবে।

জানা গিয়েছে, তাঁরা এমন একটি সিস্টেম তৈরি করেছেন যা একেবারে প্রাথমিক স্টেজেই করোনা আক্রান্তকে চিহ্নিত করতে পারবে। কয়েক সেকেন্ডের মধ্যে ফলাফল পাওয়া যাবে ওই সিস্টেমের মাধ্যমে। ওই সংস্থার তৈরি 'কোভিড ১৯ ব্রেথ টেস্টিং সিস্টেম' পেতে গত জানুয়ারিতে দেড় কোটি ডলারের চুক্তি করেছে রিলায়েন্স।

চুক্তি অনুযায়ী ওই সংস্থা থেকে কয়েক'শ সিস্টেম কিনবে রিলায়েন্স। মাসে ১ কোটি টাকা খরচে ওই সব মেশি এক মাসে কয়েক লক্ষ টেস্ট করতে পারবে। ইজরায়েলি ওই সংস্থা জানিয়েছে, তাদের ওই মেশিনে ৯৫ শতাংশ সঠিক তথ্য ধরা পড়ে। ইতিমধ্যে ইজরায়েল এই মেশিন ব্যবহার করে উপকৃত হয়েছে।

সে দেশের একাধিক হাসপাতাল এই মেশিন বসানো হয়েছে। সেখানে ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে। তাতে ৯৮ শতাংশ পর্যন্ত সঠিকভাবে ভাইরাস চিহ্নিত করা যাচ্ছে বলে জানানো হয়েছে। ইজরায়েলি সংস্থার মুখপাত্র জানিয়েছেন, ইতিমধ্যেই ভারতে এসে পৌঁছেছে ওই সব মেশিন।

এটি ভারতে করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে বলেও উল্লেখ করেন তিনি। সপ্তাহ কয়েক আগেই এসেছে সেই মেশিন। ইজরায়েল থেকে টিম এসে ওই মেশিন বসানোর কাজ করবে। খুব শীঘ্রই ভারতে ওই টিম চলে আসবে বলে মনে করা হচ্ছে।

আর এই মেশিনগুলি বসে গেলে করোনা রুখতে ভারতের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। শুহদু তাই নয়, করোনা পরীক্ষাতেও গতি আসবে বলে মনে করা হচ্ছে।

English summary
RIL-seeks-nod-to-bring-in-israeli-experts-for-covid-related-training
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X