• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গোবর থেকে হবে শক্তি সঞ্চয় , নয়া আবিষ্কার দেশের বিজ্ঞানীদের

Google Oneindia Bengali News

আইআইটি আইএস এমের একটি গবেষণা দল গোবর থেকে ভারী ধাতু অপসারণে সাহায্য পদ্ধতি আবিস্কার করেছে। তাঁরা দাবি শক্তি সঞ্চয় যন্ত্রের জন্য ইলেক্ট্রোড হিসাবে কাজ করবে।

গোবর থেকে হবে শক্তি সঞ্চয় , নয়া আবিষ্কার দেশের বিজ্ঞানীদের

গবেষণা প্রকল্পটি স্বচ্ছ ভারত মিশনের গোবর্ধন উদ্দেশ্যকেও পূরণ করে, এর অর্থ গ্রামগুলি তাদের গবাদি পশু এবং জৈব-নিষ্কাশনযোগ্য বর্জ্যকে ঠিকভাবে কাজে লাগাতে পারে। কেন্দ্রীয় সরকারের স্বজল স্কিমের উদ্দেশ্য অনুসারে বিশুদ্ধ এবং নিরাপদ পানীয় জল সরবরাহ করা। দলটি জল থেকে ভারী ধাতু অপসারণের জন্য গোবর থেকে প্রাপ্ত সাশ্রয়ী শোষণকারীকে হিসাবে কাজে লাগাচ্ছে।

এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ব্রিজেশ কুমার মিশ্রের নেতৃত্বে গবেষণা দল, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক গণেশ চন্দ্র নায়কের সহায়তায় এবং পরিবেশ বিভাগের গবেষণা সহযোগী ডঃ সোনালিকা, জল নিশ্চিত করার দ্বৈত উদ্দেশ্য নিয়ে প্রকল্পে কাজ করেছে। দূষণমুক্ত করার পাশাপাশি শক্তি সংরক্ষণের কাজেও এটি লাগবে বলে তাঁরা দাবি করছেন।

মিশ্রের মতে, গবেষণা দলের সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে দেশে পাওয়া দেশি গরুর কিছু অসাধারণ বৈশিষ্ট্য রয়েছে। মিশ্র বলেন "গোবর বিভিন্ন ধরনের খনিজ যেমন ফসফরাস, নাইট্রোজেন এবং কার্বন দ্বারা গঠিত, যা মূলত লিগনিন, সেলুলোজ এবং হেমিসেলুলোজ থেকে আসে"। গবাদি পশু পালন গোবর শক্তি সঞ্চয় যন্ত্র তৈরির জন্য একটি কার্যকর বিকল্প কারণ প্রতিটি গবাদি পশু প্রতিদিন প্রায় ৯-১৫ কেজি গোবর উৎপন্ন করতে পারে জানাচ্ছেন তিনি।

শক্তি সঞ্চয় যন্ত্র হিসাবে ইলেক্ট্রোড তৈরির জন্য গোবর থেকে প্রাপ্ত শোষণকারীর ব্যবহার গণনা করে, মিশ্র বলেন, "এই শক্তি সঞ্চয়কারী ডিভাইসগুলি, বর্জ্য পদার্থ থেকে তৈরি করা হচ্ছে, খুব সস্তা হবে এবং গ্রামীণ এলাকায় সোলার প্যানেলের সাথে একত্রিত করা যেতে পারে, যা বাড়ি, রাস্তা, পাবলিক টয়লেট ইত্যাদি আলোকিত করতে ব্যবহার করা যেতে পারে।"

ইউরোপের সমান সমুদ্রতলের এক-চতুর্থাংশের ডিজিটাল মানচিত্র তৈরি! রহস্য উদ্ঘাটনে বিজ্ঞানীরা ইউরোপের সমান সমুদ্রতলের এক-চতুর্থাংশের ডিজিটাল মানচিত্র তৈরি! রহস্য উদ্ঘাটনে বিজ্ঞানীরা

এই ডিভাইসগুলি সাশ্রয়ী মূল্যের, টেকসই এবং পরিবেশের উপর কোন প্রভাব ছাড়াই পরিষ্কার হবে, তিনি যোগ করেছেন। এনার্জি স্টোরেজ ডিভাইস হিসাবে ইলেকট্রোডের বিকাশের জন্য গোবর থেকে প্রাপ্ত শোষণকারী ব্যবহারের বিষয়ে তাদের গবেষণার অন্য অংশ সম্পর্কে, মিশ্র জানান যে এই শক্তি সঞ্চয় যন্ত্রগুলি, বর্জ্য পদার্থ থেকে তৈরি করা হচ্ছে, খুব সস্তা হবে এবং সৌরশক্তির সাথে একত্রিত করা যেতে পারে। গ্রামীণ এলাকায় প্যানেল, যা ঘরবাড়ি, রাস্তা, পাবলিক টয়লেট ইত্যাদি আলোকিত করতে ব্যবহার করা যেতে পারে। এই ধরনের ডিভাইস সাশ্রয়ী, টেকসই এবং পরিবেশের উপর কোন প্রভাব ছাড়াই পরিষ্কার হবে, তিনি বলেন।

English summary
iit ism student working on how to use cow dung
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X