Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আফজল গুরুর ফাঁসি নিয়ে মুখ খুললেন প্রণব মুখোপাধ্যায়, সামনে এল বিস্ফোরক তথ্য

  • Posted By:
Subscribe to Oneindia News

তৎকালীন কেন্দ্র সরকারের পরামর্শেই লোকসভায় জঙ্গি হামলা চালানোয় দোষী সাব্যস্ত আফজল গুরুর ফাঁসি মকুবের আবেদন রদ করেছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এমনই বিস্ফোরক তথ্য সামনে এনেছেন তিনি। [আরও পড়ুন : প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বিস্ফোরক সাক্ষাৎকার]

আফজল গুরুর ফাঁসি নিয়ে মুখ খুললেন প্রণব মুখোপাধ্যায়

প্রণববাবুর মতে, আদালত নানা স্তরে আফজল গুরুর ফাঁসির আদেশ দিয়েছিল। পরে একাধিকবার প্রাণভিক্ষার আর্জি রদ করা হয়। আদালতের প্রেক্ষিত বাইরে থেকে বোঝা সম্ভব নয়। এদিকে সরকারও আফজল গুরুর ফাঁসির পক্ষে ছিল। ফলে সবমিলিয়ে তিনি সরকারের ভাবনাতেই সম্মতি জানিয়ে আফজন গুরুর প্রাণভিক্ষার আর্জি রদ করেন।

২০১২-২০১৭ সালের মধ্যে নিজের রাষ্ট্রপতিত্বের সময়ে মোট ৩০টি প্রাণভিক্ষার আর্জি রাষ্ট্রপতি হিসাবে প্রণব মুখোপাধ্যায় রদ করেছেন। তবে
একইসঙ্গে প্রাক্তন রাষ্ট্রপতি জানিয়েছেন, তিনি ব্যক্তিগতভাবে মৃত্যুদণ্ডের বিরোধী। আইন করে মৃত্যুদণ্ড তুলে নেওয়ার আর্জিও তিনি সংসদ ও আইনপ্রণেতাদের কাছে জানিয়েছেন।

সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে প্রণববাবুর ব্যাখ্যা, রাষ্ট্রপতির কাছে এই আবেদন আসার আগে অনেকগুলি স্তর পেরিয়ে আসে। তাছাড়া রাষ্ট্রপতিকে সরকারের পরামর্শ মেনেই কাজ করতে হয়। যদি সরকার প্রাণভিক্ষায় সম্মতি না দেয় তাহলে রাষ্ট্রপতি সেদিকেই ঝোঁকেন।

প্রসঙ্গত, ২০০১ সালের ১৩ ডিসেম্বর দিল্লিতে সংসদে জঙ্গি হামলা চালানোর ঘটনায় ২০০২ সালে ট্রায়াল কোর্ট আফজন গুরুকে ফাঁসির আদেশ দেয়। তারপরে উচ্চ আদালত ও সুপ্রিম কোর্টও দীর্ঘ শুনানির পরে সেই নির্দেশই বহাল রাখে। সবশেষে ২০১৩ সালের ৩ ফেব্রুয়ারি প্রাণভিক্ষার আর্জি রদ করা হলে ১৩ তারিখ আফজল গুরুকে ফাঁসিতে ঝোলানো হয়।

English summary
Rejected Afzal Guru’s mercy plea on government’s advice, says Pranab Mukherjee
Please Wait while comments are loading...