বছরের দ্বিতীয় কোয়ার্টারে জিডিপি-র হার বৃদ্ধি ৬.৩ %, সমালোচনায় মমতা

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতের 'গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট ' বা জিডিপি-র জুলাই থেকে সেপ্টেম্বরের কোয়ার্টারে বৃদ্ধি হয়েছে ৬.৩ শতাংশে। উল্লেখ্য়, এর আগে এপ্রিল থেকে জুন মাসের কোয়ার্টারে এই জিডিপি-র মান ছিল ৫.৭ শতাংশ। যা গত ৩ টি বারের মধ্যে সবচেয়ে কম ছিল। উল্লেখ্য, গত কোয়ার্টারের আগেই দেশে নোটবাতিলের মতো ঘটনা ঘটেছিল। গত বছর এই সম কোয়ার্টারেই এই রেট ছিল ৭.৫ শতাংশ।

বছরের দ্বিতীয় কোয়ার্টারে জিডিপি-র হার বৃদ্ধি ৬.৩ %, সমালোচনায় মমতা

সরকারের তরফে এক প্রেস রিলিজে জানানো হয়েছে, দেশের অর্থনৈতিক ক্ষেত্রে ২০১৭-১৮ সালের
দ্বিতীয় কোয়ার্টার -এ, গত ২০১৬-১৭ সালের দ্বিতীয় কোর্টারের থেকে ৬.০ শতাংশ বৃদ্ধি হয়েছে। এই আর্থিক উন্নতির নেপথ্যে রয়েছে বিদ্যুৎ, হোটেল পরিষেবা, পরিবহণ, সহ বেশ কিছু ক্ষেত্রের উন্নতি। এছাড়া, কৃষি, অর্থনীতি, বনবিভাগ মৎসচাষ, খনি সংক্রান্ত বিষয়, রিয়েল এস্টেট সহ একাধিক ক্ষেত্রে আর্থিক উন্নতি দেখা গিয়েছে।

বিষয়টি নিয়ে বেশ উচ্ছসিত দেশের অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি টুইট বার্তায় সরকারের উন্নয়নমূলক কাজের ভূয়সী প্রশংসা করেছেন। প্রসঙ্গত উল্লেখ্য , জুলাই মাসে জিএসটি কর লাগুর পর এই আর্থিক বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। যদিও এই আর্থিক বৃদ্ধির সঙ্গে জিএসটি-র সরাসরি প্রভাব নিয়ে মতপার্থক্য রয়েছে বহু বিশেষজ্ঞের।

অন্যদিকে, জিডিপি নিয়ে বেশ অসন্তোষ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন গত বছরের সঙ্গে এবছরের তুলনা করলে দেখা যায় জিডিপি অত্যন্ত কম। পাশাপাশি তিনি তাঁর স্বভাবোচিত ভঙ্গিতে একহাত নিয়েছেন কেন্দ্রের বিজেপি সরকার।

English summary
India's GDP (Gross Domestic Product) growth rate for the second quarter (July-September) of the current fiscal stood at 6.3 per cent, government data showed on Thursday. The latest figures bring forth reasons for cheer as the country's GDP had been sliding for the last five quarters. The previous quarter's (April- June) growth rate at 5.7 per cent was at a three-year low. The GDP growth for the corresponding quarter last year stood at 7.5 per cent.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.