• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষক আন্দোলনের আবহেই পুর নির্বাচনে পথে পাঞ্জাব! শক্তি পরীক্ষায় ঝাঁপাচ্ছে কংগ্রেস, অকালি দল বিজেপি

  • |

দেশজোড়া কৃষক আন্দোলনের আবহেই ইতিমধ্যেই পাঞ্জাবে বেজে গিয়েছে পুর নির্বাচনের দামামা। এদিকে নির্বাচনের দিন যত এগিয়ে আসছে ততই রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠছে পাঞ্জাবের বিভিন্ন এলাকা। অন্যদিকে দুদিন আগেই শিরোমনি অকালি দলের প্রধান সুখবীর সিং বাদলের উপর প্রাণঘাতী হামলার অভিযোগ উঠেছে কংগ্রেসের বিরুদ্ধে। যা নিয়ে তীব্র চাপানৌতর শুরু হয়েছে রাজ্য-রাজনীতিতে।

Unlock : স্কুলের পর এবার খুলতে চলেছে স্টেডিয়াম, স্পোর্টস কমপ্লেক্স ও সুইমিংপুল

 অকালি দল, আপের কর্মীদের উপর হামলার অভিযোগ

অকালি দল, আপের কর্মীদের উপর হামলার অভিযোগ

সূত্রের খবর, মঙ্গলবার সকালে মনোনয়ন জমা করতে যাচ্ছিলেন তিনি। অভিযোগ সেই সময় জালালাবাদে তাঁর উপর ও দলের কর্মী সমর্থকদের উপর ইঁটবৃষ্টি চালায় কংগ্রেস আশ্রিত দুষ্কৃতিরা। অকালি দলের তিন সমর্থক গুলিবিদ্ধও হয়েছে বলে জানা যায়। অন্যদিকে সদ্য আপ সমর্থকদের উপরেও হামলার অভিযোগ উঠেছে পাঞ্জাবের শাসক দল কংগ্রেসের বিরুদ্ধে।যদিও সমস্ত অভিযোগই অস্বীকার করেছে রাহুলের দল।

 ১৪ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ভোটগ্রহণ

১৪ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ভোটগ্রহণ

প্রসঙ্গত উল্লেখ্য, আটটি পৌর কর্পোরেশন এবং ১০৯ টি পৌরসভা পরিষদে আগামী ১৪ ই ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা রয়েছে। এদিকে গত বছর থেকে কৃষক আন্দোলন শুরু পর এই প্রথম কোনও নির্বাচনের রাস্তায় হাঁটতে চলেছে পাঞ্জাব। এদিকে তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ইতিমধ্যেই এনডিএ জোট থেকে বেরিয়ে এসেছে বিপির পুরনো শরিক শিরোমণি অকালি দল। অন্যদিকে কৃষক আইনের প্রতিবাদে বিজেপির বিরুদ্ধে আওয়াজ তুলেছে আম আদমি পার্টিও।

 কোন দিকে যেতে পারে সাধারণ মানুষের সমনর্থন ?

কোন দিকে যেতে পারে সাধারণ মানুষের সমনর্থন ?

এদিকে বিজেপি বিরোধী দলগুলি কৃষি আইন ইস্যুতে এককাট্টা হলেও পাঞ্জাবের রাজনৈতিক আঙিনায় যে কোনও ভাবেই জোটের রাস্তা খুলছে না তা আগেই পরিষ্কার হয়ে গিয়েছিল। এমতাবস্থায় রাজ্য তথা দেশজোড়া কৃষক আন্দোলনের আবহে সাধারণ মানুষের সমর্থন কোন দিকে যায় এখন সেটাই দেখার। যে আটটি পৌর কর্পোরেশনে নির্বাচনের কথা রয়েছে তার মধ্যে পাঁচটি কৃষি প্রধান মালওয়া অঞ্চলের বলে জানা যাচ্ছে।

 কোন কোন কেন্দ্রগুলিতে চড়ছে উত্তেজনার পারদ ?

কোন কোন কেন্দ্রগুলিতে চড়ছে উত্তেজনার পারদ ?

এদিকে মালওয়া অঞ্চলের মধ্যে আবার বাথিন্দা, মোগা, এসএএস নগর, মোগা এবং অমৃতসরের মতো শহুরে এলাকাও রয়েছে। তবে এই সমস্ত এলাকাতেই কৃষকদের প্রভাব খুবই গুরুত্বপূর্ণ। এমনকী এগুলি মূলত শহুরে অঞ্চল হলেও বেশিরভাগ মানুষই কোনও না কোনও ভাবে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির সাথে যুক্ত রয়েছে। তাই আসন্ন ভোটে এই অঞ্চল গুলির জনমত যে বিশেষ ভাবে ছাপ রাখতে চলেছে তা বলাই বাহুল্য।

'মশলার' জবাব 'মশলায়'! মদন মিত্রের বাক্যবাণে ফের নয়া বিতর্ক'মশলার' জবাব 'মশলায়'! মদন মিত্রের বাক্যবাণে ফের নয়া বিতর্ক

English summary
Punjab is on the way to the polls in the midst of the peasant movement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X