• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিভি, ফ্রিজ থেকে ওয়াশিং মেশিন- নিত্য ব্যবহারের একাধিক জিনিসের দাম বাড়তে চলেছে অনেকটাই

Google Oneindia Bengali News

অনেকেই টিভি, ফ্রিজ,ওয়াশিং মেশিন মাঝে মধ্যেই পরিবর্তন করে থাকেন। মানে পুরানো মডেল ছেড়ে নতুন মডেল কিনতে কে না চায় বলুন। কিন্তু যদি এগুলির দাম বাড়ে তাহলেও মন খারাপ হওয়া স্বাভাবিক। টিভি, ওয়াশিং মেশিন, ফ্রিজ সহ ঘরের নানান , যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স জিনিসের দাম মে মাসের শেষ বা জুন মাসের প্রথম সপ্তাহ থেকে ৩ থেকে ৫ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে।


কেন বাড়ছে দাম

কেন বাড়ছে দাম

কাঁচামাল ও পণ্য পরিবাহণের খরচ বৃদ্ধির জন্যই কী বাড়তে পারে জিনিসের দাম? চলতি মাসে শেষ বা আগামী মাসের শুরুতেই এক লাফে ৩ থেকে ৫ গুন বাড়ছে। তবে, এই কারনে নির্মাতারা যে সমস্যায় পড়ছে তা বলার অপেক্ষা রাখে না।

 দাম বাড়ায় কাদের ওপর চাপ পড়ছে

দাম বাড়ায় কাদের ওপর চাপ পড়ছে

চিনের সাংহাইতে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। আর তারজেরে সে জায়গার মানুষ গৃহবন্দী। আর তার কারণে অনেক যন্ত্রাংশের অনেক ঘাটতি দেখা দিয়েছে। আর এতে বৈদ্যুতিন জিনিস প্রস্তুতকারকারীর ওপর চাপ বাড়ছে। এমন অনেক জিনিস আছে যা বাজারে সহজে পাওয়া যায় না, তার জন্য অনেক অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে ব্যবসায়ীদের।

 CEAMA কী জানাল

CEAMA কী জানাল

কনজিউমার ইলেকট্রনিক্স অ্যান্ড অ্যাপ্লায়েন্স ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (CEAMA) মতে, ভারতীয় টাকার দাম নিম্নমুখী হওয়ায় শিল্পের জন্য আরও সমস্যা তৈরি হচ্ছে। কাঁচামালের দাম রীতিমত বেড়েই চলেছে।

CEAMA সভাপতির মত কী

CEAMA সভাপতির মত কী

CEAMA সভাপতি এরিক ব্রাগানজা বলেন, ইতিমধ্যে কাঁচামালের দাম অনেকটাই বেড়েছে। সেই সঙ্গে ভারতের টাকার মূল্য অনেকটাই কমেছে, তারফলে বাড়ছে মার্কিন ডলার। সমস্ত কোম্পানির নির্মাতারা দাম নিম্নমুখী হওয়ার দিকেই তাকিয়ে আছে! কিন্তু জুনে ইলেকট্রিক জিনিসের দাম আর বাড়বে। যা ঊর্ধ্বমুখী হবে ৩ থেকে ৫ শতাংশ পর্যন্ত। অন্যান্য যন্ত্রপাতি ছাড়াও ওয়াশিং মেশিন, এসি ফ্রিজ থেকে শুরুতে সমস্ত ইলেকট্রনিক জিনিসের দাম বাড়ছে।

 মনীশ শর্মা বলেন

মনীশ শর্মা বলেন

তিনি আর জানান, বৃহস্পতিবার মার্কিন ডলারের থেকে ভারতীয় টাকা অনেকটাই কমেছে। দক্ষিণ এশিয়ার সিইও মনীশ শর্মা জানান, আভ্যন্তরীণ জিনিসের দাম ক্রমাগত বাড়ছে। যদিও সংস্থা গ্রাহকদের ওপর চাপ কমানোর জন্য চেষ্টা করছে। পণ্যের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে শীঘ্রই ফ্রিজ, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন- সহ অন্যান্য যন্ত্রপাতিগুলির দাম ৩ থেকে ৫ শতাংশ বাড়ছে।

 কারা টিভির দাম বাড়ানোর পরিকল্পনা করছে

কারা টিভির দাম বাড়ানোর পরিকল্পনা করছে

একইভাবে, সুপার প্লাস্ট্রনিক্স প্রাইভেট লিমিটেড (SPPL) যার আন্তর্জাতিক ব্র্যান্ডগুলির ব্র্যান্ডিং লাইসেন্স রয়েছে, তারা হল ব্লাউপাঙ্কট, থমসন, কোডাক ও হোয়াইট-ওয়েস্টিংহাউস রয়েছে, তারা টিভির দাম বাড়ানোর পরিকল্পনা করছে।

 এসপিপিএল সিইও মত কী

এসপিপিএল সিইও মত কী

এসপিপিএল সিইও অবনীত সিং মারওয়াহ বলেছেন, কাঁচামাল ও পণ্যের দাম ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, দাম আরও বাড়াবে বলে আশা করা হচ্ছে। থমসন সহ সমস্ত ব্র্যান্ডের জন্য জুন ও জুলাই মাসে পণ্যের দাম ৩ থেকে ৫ শতাংশ বাড়ছে। তিনি আর বলেন, তবে, ফ্ল্যাট টিভি ও এসিতে অনেকটাই দাম বাড়বে। তবে, ফ্রিজের দামে তেমন কোনও প্রভাব পড়বে না।

English summary
price rise of home appliances tv refrigerator price hike inflation and price rise
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X