• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সোনিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান! যে কয়েকটি কারণের জন্য প্রশান্ত কিশোরের কংগ্রেসের 'হাত' ধরা হল না

Google Oneindia Bengali News

লক্ষ্য ছিল কংগ্রেসের (Congress) হারানো মর্যাদা পুনরুদ্ধার। ইচ্ছা ছিল দুপক্ষেরই। সোনিয়া গান্ধী (Sonia Gandhi)-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সামনে প্রায় ৬০০ স্লাইডের ব্লুপ্রিন্টও হাজির করেছিলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। শেষ পর্যন্ত কংগ্রেসের প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। প্রশান্ত কিশোরের কংগ্রেসের প্রস্তাব প্রত্যাখ্যান নিয়ে বেশ কিছু কারণ উঠে আসছে।

দলে দুনম্বর স্টেটাস

দলে দুনম্বর স্টেটাস

সূত্রের খবর অনুযায়ী, প্রশান্ত কিশোর কংগ্রেসে দুনম্বর স্টেটায় চেয়েছিলেন। তিনি চেয়েছিলেন অন্য কারও কাছে নয়, সরাসরি তিনি সভাপতির কাছে রিপোর্ট করবেন। কিন্তু সোনিয়া গান্ধী তাঁকে এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ ২০২৪-এ নির্দিষ্ট দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেন। যেখানে প্রশান্ত কিশোর খোলা হাতে কাজ করতে চেয়েছিলেন, সেখানে কোনও একটি গ্রুপের সদস্য হওয়া তার পক্ষে সম্ভব ছিল না। এক্ষেত্রে তাঁর ভূমিকা থাকত উপদেষ্টা হিসেবে। প্রশান্ত কিশোর চেয়েছিলেন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা। যা কংগ্রেস মেনে নেয়নি।

প্রার্থী বাছাই থেকে টিকিট বন্টন, দায়িত্ব চেয়েছিলেন

প্রার্থী বাছাই থেকে টিকিট বন্টন, দায়িত্ব চেয়েছিলেন

প্রশান্ত কিশোর কংগ্রেসের পুরো যোগাযোগ ব্যবস্থার ওপরে নিয়ন্ত্রণ চেয়েছিলেন। যেসব তথ্যের ভিত্তিতে দল সিদ্ধান্ত নেয়, তা নিয়ন্ত্রণ চেয়েছিলেন ভোটকুশলী। এছাড়াও প্রার্থী বাছাই থেকে টিকিট বন্টন, দায়িত্ব চেয়েছিলেন তিনি। প্রশান্ত কিশোরের এই প্রস্তাবও কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব মেনে নিতে পারেনি। কেননা প্রশান্ত কিশোরকে এই দায়িত্ব তুলে দেওয়া হলে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটির পাশাপাশি রাজ্য কংগ্রেস কমিটিগুলি অপ্রাসঙ্গিক হয়ে পড়বে বলেই মনে করেছে শতাব্দী প্রাচীন এই দল।

জোট নিয়ে সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন পিকে

জোট নিয়ে সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন পিকে

২০২৪-এর নির্বাচনের লক্ষ্যে জোট নিয়েও কার্যত সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন প্রশান্ত কিশোর। এব্যাপারে তিনি তাঁর অবস্থানও জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, বিভিন্ন রাজ্যে কংগ্রেস আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট করুক। মহারাষ্ট্র, বিহারের মতো রাজ্যে কংগ্রেস তাদের পুরনো সহযোগীদের এড়িয়ে চলুক। অন্যদিকে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে চন্দ্রশেখর রাও, জগনমোহন রেড্ডি এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের সঙ্গে জোট করার প্রস্তাব প্রশান্ত কিশোর রেখেছিলেন। বলেছিলেন নরেন্দ্র মোদীকে হারাতে এই জোট প্রয়োজনীয়। কিন্তু কংগ্রেস এই প্রস্তাবে সায় দেয়নি। তাদের মত হল এই ধরনের জোট রাজ্যগুলিকে কংগ্রেসকে শক্তিশালী করার সম্ভাবনায় বাধা দেবে।

বিধানসভা নয়, প্রশান্ত কিশোরের টার্গেট শুধুমাত্র ২০২৪-এর নির্বাচন

বিধানসভা নয়, প্রশান্ত কিশোরের টার্গেট শুধুমাত্র ২০২৪-এর নির্বাচন

প্রশান্ত কিশোর ২০২৪-এর লোকসভা নির্বাচনকে টার্গেট করে পরিকল্পনা করেছিলেন। কিন্তু কংগ্রেসের সামনে গুজরাত, হিমাচল প্রদেশের মতো রাজ্যে বিধানসভা ভোট গুরুত্বপূর্ণ। কংগ্রেস মনে করে, বিধানসভা নির্বাচনগুলিতে ভাল ফল কর্মীদের মনোবল বাড়াতে সাহায্য করবে। তাই তারা রাজ্যের নির্বাচনকে উপেক্ষা করতে পারবে না।

প্রশান্ত কিশোর প্রিয়ঙ্কা গান্ধী ভডরাকে চেয়েছিলেন কংগ্রেস সভাপতি করতে! অবাক করেছে রাহুলের অবস্থান প্রশান্ত কিশোর প্রিয়ঙ্কা গান্ধী ভডরাকে চেয়েছিলেন কংগ্রেস সভাপতি করতে! অবাক করেছে রাহুলের অবস্থান

English summary
Prashant Kishore could not join the Congress due to some reasons
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion