• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অবশেষে কংগ্রেসের 'বিশেষ' প্রস্তাব প্রত্যাখ্যান প্রশান্ত কিশোরের! ভুল ধরিয়ে বলে দিলেন সমস্যার সমাধানের উপায়ও

Google Oneindia Bengali News

কংগ্রেসে (Congress) যোগ দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor) । এদিন টুইট করে এমনটাই জানিয়েছেন কংগ্রেসের সাধারণ সাধারণ সম্পাদক তথা মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। অন্যদিকে প্রশান্ত কিশোর টুইট করে জানিয়েছেন, তাঁকে কংগ্রেসের এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপের যোগ দেওয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

কংগ্রেসের হাত ধরছেন না প্রশান্ত কিশোর, একে অপরের প্রস্তাবে সহমত হতে পারল না

কংগ্রেসের প্রস্তাব প্রত্যাখ্যান

এদিন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা টুইটে করে বলেছেন প্রশান্ত কিশোরের সঙ্গে আলোচনা এবং তাঁর উপস্থাপনার পরে খুশি হয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ ২০২৪ গঠন করেন। এবং তাঁকে (প্রশান্ত কিশোর) সেখানে নির্দিষ্ট দায়িত্ব নিয়ে তাঁকে সেখানে যুক্ত হতে বলেন। তবে তিনি তা প্রত্যাখ্যান করেছেন। তবে কংগ্রেসের তরফ থেকে প্রশান্ত কিশোরের চেষ্টা এবং উপদেশকে প্রশংসা করা হয়েছে।

সোমবারই কংগ্রেস এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ গঠনের কথা জানায়

সোমবারই কংগ্রেস এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ গঠনের কথা জানায়

প্রশান্ত কিশোরের প্রস্তাব নিয়ে কংগ্রেসে বিস্তর আলোচনা হয়েছে। এর প্রেক্ষিতে তৈরি আট নেতানেত্রীর গ্রুপ রিপোর্টও পেশ করেন সোনিয়া গান্ধীর কাছে। এরপর সোমবারই কংগ্রেস ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে এবং রাজনৈতিক চ্যালেঞ্জের মোকাবিলার জন্য এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপ গঠনের কথা জানায়। গত ১০ বছরে কংগ্রেসে সারা দেশে ৯০ শতাংশ নির্বাচনে পরাজিত। সেই পরিস্থিতিতে থেকতে বেরিয়ে আসার চেষ্টা চালিয়ে যাচ্ছে শতাব্দী প্রাচীন এই দল।

হায়দরাবাদ যেতেই প্রশ্ন চিহ্ন পড়ে যায়

হায়দরাবাদ যেতেই প্রশ্ন চিহ্ন পড়ে যায়

গত শনিবার প্রশান্ত কিশোর হায়দরাবাদ উড়ে যান এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গে আলোচনা করেন সেই রাজ্যের ২০২৩-এর বিধানসভা নির্বাচন নিয়ে। এরপর মুখ্যমন্ত্রীর সরকারি আবাসে রাত কাটান। পরের দিন তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সঙ্গে প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাকের চুক্তির কথা সামনে আসে। সেই সময় প্রশান্ত কিশোরের অবস্থান নিয়ে ধন্ধে পড়ে গিয়েছিলেন কংগ্রেসের অনেক নেতাই। এব্যাপারে কংগ্রেসে দ্বিমতও সামনে এসে পড়ে। জাতীয় পর্যায়ে কংগ্রেসের সঙ্গে থেকে কীভাবে তেলেঙ্গানায় কংগ্রেসের বিরুদ্ধে লড়াই, তা নিয়েও প্রশ্ন তোলেন তেলেঙ্গানা কংগ্রেসের বড় অংশের নেতারা। তবে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, প্রশান্ত কিশোর সোনিয়া গান্ধী এবং কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করে বুঝতে পেরেছিলেন, শতাব্দী প্রাচীন দলটি কী চায়। যা প্রশান্ত কিশোরের চাওয়া পাওয়ার সঙ্গে মিলছে না। সেই কারণে তিনি শনিবার হায়দরাবাদে গিয়ে কেসিআর-এর দলের সঙ্গে চুক্তি পাকা করে ফেলেন।

প্রস্তাব প্রত্যাখ্যান নিয়ে পিকের টুইট

এদিন কংগ্রেসের প্রস্তাব প্রত্যাখ্যান নিয়ে নিজেই টুইট করেন প্রশান্ত কিশোর। সেখানে তিনি বলেছেন, এমপাওয়ার্ড অ্যাকশন গ্রুপের সদস্য হিসেবে কংগ্রেসের যোগদান এবং নির্বাচনের দায়িত্ব নেওয়ার কংগ্রেসের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। টুইটে তিনি আরও বলেছেন, কংগ্রেসকে রূপান্তরমূলক সংস্কারের মাধ্যমে কাঠামোগত সমস্যার সমাধান করতে হবে। এক্ষেত্রে তার (পিকে) চেয়েও বেশি প্রয়োজন দলের নেতৃত্ব এবং সম্মিলিত সদিচ্ছার। প্রশান্ত কিশোরের টুইটে কংগ্রেসের সমস্যা গভীরে এবং সেই সমস্যা দূর করতে বর্তমান কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব আদৌ ইচ্ছুক কিনা তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

বাংলার ৭ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা! ৫ জেলার সঙ্গে কলকাতাতেও হতে পারে মেঘের আনাগোনাবাংলার ৭ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা! ৫ জেলার সঙ্গে কলকাতাতেও হতে পারে মেঘের আনাগোনা

English summary
Prashant Kishor declines Congress offer says General Secretary Randeep Surjewala
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X