হিন্দু নন রাহুল গান্ধী! তাহলে কোন ধর্মে বিশ্বাসী তিনি, উত্তাল জাতীয় রাজনীতি

Subscribe to Oneindia News

রাহুল গান্ধী ঠিক কোন ধর্মালম্বী? এই নিয়ে বহু বছর থেকে বিতর্ক চলে আসছে। রাহুল নিজেও কোনও দিন প্রকাশ্যে এই নিয়ে কোনও মন্তব্য করেননি। ২০১২ সালে কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতৃত্বের একটি বৈঠকে নিজেকে ব্রাহ্মণ বলে দাবি করেছিলেন রাহুল। ব্যাস, এরপর প্রকাশ্য়ে রাহুল গান্ধীর ধর্ম নিয়ে কোনও তথ্য আসেনি।

হিন্দু নন রাহুল গান্ধী! তাহলে কোন ধর্মে বিশ্বাসী তিনি, উত্তাল জাতীয় রাজনীতি

এই পরিস্থিতিতে বুধবার রাহুল গান্ধীর ধর্ম নিয়ে উত্তেজনা ছড়াল সোশ্যাল মিডিয়ায়। যার আঁচ গিয়ে লাগে জাতীয় রাজনীতিতেও। বিজেপি-র তথ্য-প্রযুক্তি সেলের প্রধান অমিত মালব্য টুইটারে ভিজিটরস বুকে-র একটি পাতা পোস্ট করেন। অমিতের দাবি, এটা সোমনাথ মন্দিরের ভিজিটরস রেজিস্ট্রারের পাতা। বুধবার রাহুল গান্ধী সোমনাথ মন্দিরে গিয়েছিলেন। সে সময় নাকি রাহুল গান্ধী ও কংগ্রেস সাংসদ আহমেদ পটেল এই ভিজিটরস রেজিস্ট্রারে সই করেছিলেন বলে দাবি করেন অমিত। তাঁর আরও অভিযোগ ছিল, হিন্দু মন্দিরে ঢুকেও ভিজিটরস বুকে রাহুল গান্ধী ও আহমেদ প্যাটেল তাঁদের নামের পাশে হিন্দু শব্দটি লেখেননি।

এরপর এই পোস্ট ভাইরাল হয়ে যায়। বিজেপি বহুদিন থেকে সনিয়া গান্ধী ও তাঁর সন্তানদের ধর্ম নিয়ে আক্রমণ শানিয়ে আসছে। বিজেপি বারবার দাবি করেছে, সনিয়া, রাহুল গান্ধীরা যদি হিন্দু ধর্মালম্বী হয়ে থাকেন তাহলে তাঁরা তা প্রকাশ্যে বলেন না কেন? টুইটারে তাঁর পোস্টেও বিজেপি নেতা অমিত মালব্য ধর্ম প্রসঙ্গে রাহুল গান্ধীকে এদিন একইভাবে আক্রমণ করেন। অমিত তাঁর করা পোস্টে লিখেছেন, 'আমেরিকায় এক সময়ের ভারতীয় রাষ্ট্রদূত মীরা শঙ্কর একটি অনুষ্ঠানে তাঁর সরকারি ভাষণে সনিয়া গান্ধীকে খ্রিস্টান বলে সম্বোধন করেছিলেন, কিন্তু পরে খ্রিস্ট্রান শব্দটি নথি থেকে মুছে ফেলা হয়েছিল। '

হিন্দু নন রাহুল গান্ধী! তাহলে কোন ধর্মে বিশ্বাসী তিনি, উত্তাল জাতীয় রাজনীতি

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই গুজরাটে বিধানসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ। তার আগে এখন জোর কদমে প্রচার চলছে। জাত-পাতের ভেদাভেদ, ধর্ম- বরাবরই গুজরাটের নির্বাচনের অন্যতম ফ্যাক্টর। বিশেষ করে হিন্দুত্ব এখকার রাজনীতির অন্যতম জিয়নকাঠি। এই পরিস্থিতিতে ভোটযুদ্ধে নেমে রাহুল গান্ধী সম্প্রতি বারোটি নামি হিন্দু মন্দিরে গিয়েছিলেন। এই নিয়েও বিজেপি প্রবলভাবে রাহুল ও কংগ্রেসকে নিশানা করে।

হিন্দু নন রাহুল গান্ধী! তাহলে কোন ধর্মে বিশ্বাসী তিনি, উত্তাল জাতীয় রাজনীতি

বিজেপি নেতা সুব্রহ্মণম স্বামীও আক্রমণ শানিয়ে বলেছিলেন, 'রাহুল গান্ধী আগের নিজেকে হিন্দু বলে ঘোষণা করা উচিত। ১০ জনপথের ভিতরে রাহুল একটি চার্চ বানিয়ে রেখেছেন বলেও আমার সন্দেহ হয়। '

স্বভাবতই সোশ্যাল মিডিয়ায় সোমনাথ মন্দিরের ভিজিটরস বুক এবং তাতে ধর্মের উল্লেখ ছাড়া রাহুল গান্ধীর সই নিয়ে পরিস্থিতি বুধবার পরিস্থিতি যথেষ্টই উত্তপ্ত হয়ে পড়ে। ঘটনা এমন দিকে মোড় নেয় যে বিষয়টি খতিয়ে দেখতে গুজরাট কংগ্রেসের বেশকিছু প্রতিনিধি সোমনাথ মন্দিরেও গিয়ে হাজির হন।

হিন্দু নন রাহুল গান্ধী! তাহলে কোন ধর্মে বিশ্বাসী তিনি, উত্তাল জাতীয় রাজনীতি

পরে, কংগ্রেসের পক্ষ থেকে টুইটারে রাহুল গান্ধীর নাম লেখা একটি ভিজিটরস বুক পোস্ট করা হয়। এই টুইটেই কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়, সকাল থেকে সোমনাথ মন্দিরের ভিজিটরস বুকে রাহুল গান্ধীর সই বলে যে ছবি ভাইরাল করা হয়েছে তা 'ফেক'। তাঁদের প্রকাশ করা ছবিটাই সোমনাথ মন্দিরের আসল ভিজিটরস বুকের। আর এটাই রাহুল গান্ধীর সই। এখানে রাহুলের পরে আহমেদ প্যাটেলের নাম নেই বলেও কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়।

এরপরই রাহুল অনুরাগী এবং কংগ্রেস সমর্থকরা সমানে টুইটারে কংগ্রেসের দেওয়া ভিজিটরস বুকের ছবি পোস্ট করে বিজেপি-কে পাল্টা আক্রমণ শুরু করেন। যদিও, গোটা বিতর্কে কোনও প্রতিক্রিয়াই দেননি রাহুল।

হিন্দু নন রাহুল গান্ধী! তাহলে কোন ধর্মে বিশ্বাসী তিনি, উত্তাল জাতীয় রাজনীতি

সেকুলার ভারত নামে একটি অ্যাকাউন্ট থেকে কংগ্রেসের দেওয়া পোস্টটিকে সমর্থন জানিয়ে বিজেপি-র অমিত মালব্য-র টুইটকে মিথ্যা বলে দাবি করা হয়।

বিতর্কের এই চাপান-উতোর অবশ্য এখনও কিন্তু জানা যায়নি রাহুল গান্ধীর ধর্ম আসলে কী? নির্বাচন কমিশনে দাখিল করা এফিডেভিটে যেটুকু তথ্য পাওয়া গিয়েছে তাতে রাহুল নিজেকে সেখানে হিন্দু বলে দাবি করেছেন। সুতরাং, সরকারিভাবে তাঁর ধর্ম নিয়ে রাহুল নিজে কিছু না বললে, অথবা তাঁর মা তথা কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী বা কংগ্রেস নেতৃত্ব যতক্ষণ না পর্যন্ত কোনও বয়ান দিচ্ছে ততক্ষণ নির্বাচন কমিশনের এফিডেভিটকে সত্য বলে মানা ছাড়া গতি নেই।

English summary
Rahul has often come under attack by right-wing leaders questioning the religious faith he actually follows.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.