• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‘এখন একজন ভিক্ষুকও ডিজিটাল পেমেন্ট নিতে চান,’ ৫জি পরিষেবার উদ্বোধনে প্রধানমন্ত্রী

Google Oneindia Bengali News

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫জি পরিষেবার উদ্বোধন করেন। উদ্বোধনের সঙ্গে সঙ্গে তিনি ডিজিট্যাল ইন্ডিয়া ও আত্মনির্ভর ভারত সম্পর্কে একাধিক মন্তব্য করেন। তিনি বলেন, একটা সময় মানুষ ডিজিট্যাল ইন্ডিয়া সম্পর্কে কটাক্ষ করেছিলেন। মনে করেছিলেন, এই ডিজিটাল ইন্ডিয়া গরিবদের জন্য নয়। আমার বিশ্বাস ভারতের প্রতিটি ঘরে একদিন প্রযুক্তি পৌঁছে যাবে।

কী বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কী বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শনিবার ৫জি পরিষেবার উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, অনেকে আমার আত্মনির্ভর ভারত দর্শন ও ডিজিটাল ইন্ডিয়া নিয়ে মজা করেছিলেন। দেশের সাধারণ মানুষ মনে করতেন গরিবদের জন্য ডিজিটাল ইন্ডিয়া নয়। আমার দৃঢ় বিশ্বাস, একদিন দেশের প্রতিটি ঘরে তা গরিব হোক বা বড়লোক প্রযুক্তি প্রবেশ করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ইন্ডিয়া সম্পর্কে বলতে গিয়ে চারটি স্তম্ভের কথা বলেন। তিনি বলেন, 'আমরা ডিজিটাল ডিভাইসের দাম, কানেক্টিভিটি, ডেটার দাম এবং সবার আগে ডিজিট্যাল মানসিকতার ওপর জোর দিয়েছি।'

একবিংশ শতাব্দীর জন্য আজ ঐতিহাসিক দিন

একবিংশ শতাব্দীর জন্য আজ ঐতিহাসিক দিন

৫জি পরিষেবা উদ্বোধন করতে গিয়ে তিনি বলেন, একবিংশ শতাব্দীতে ভারতের জন্য আজকে ঐতিহাসিক দিন। এই ৫জি টেলিকম সেক্টরে বিপ্লব ঘটাতে পারবে। এই ধরনের ঐতিহাসিক ইভেন্টে যোগ দিতে পেরে আমি নিজেকে গর্বিত বোধ করছি। ভারতে শুধুমাত্র ৫জির গ্রাহক থাকবে না, এই ৫জি প্রযুক্তির বিকাশে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে।

ভিক্ষুকরাও ডিজিটাল পেমেন্ট নিতে চান

ভিক্ষুকরাও ডিজিটাল পেমেন্ট নিতে চান

ডিজিটাল ভারত সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হালকা সুরে বলেন, সম্প্রতি তিনি একটি ভিডিও দেখেছেন। সেখানে এক ভিক্ষুক ডিজিটাল পেমেন্ট নিতে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, এর থেকেই বোঝা যাচ্ছে ডিজিটাল পেমেন্ট মানুষের অভ্যন্তরে, দৈনন্দিন জীবনের প্রতি ক্ষেত্র প্রবেশ করছে। তিনি বলেন, ছোট থেকে অতি ছোট ব্যবসায়ীরাও বর্তমানে ডিজিটাল পেমেন্ট গ্রহণ করেন।

২জি ও ৫জির মধ্যে পার্থক্য

২জি ও ৫জির মধ্যে পার্থক্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বক্তব্য রাখতে গিয়ে বলেন, ২০১৪ সালে ভারতে মাত্র দুটি মোবাইল উৎপাদন ইউনিট ছিল। এখন সেই সংখ্যাটি ২০০ ছাড়িয়ে গিয়েছে। ভারত স্বনির্ভর হওয়ায় ডেটা খরচও আগের থেকে অনেক কমেছে। ২০১৪ সালে ১জিবি ডেটার দাম ছিল ৩০০ টাকা। এখন তা ১০ টাকায় এসে দাঁড়িয়েছে। তিনি বলেন, এখন ইন্টারনেট ব্যবহারকারীরা প্রতিমাসে ১৪ জিবি ডেটা ব্যবহার করেন। ২০১৪ সালে কেউ যদি ১৪ জিবি ডেটা ব্যবহার করতেন, তাতে খরচ হতো ৪,২০০ টাকা। এখন ১৪০ থেকে ১৫০ টাকা খরচ হয়।

English summary
PM said that at first many joked about Digital India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X