• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিমাচল প্রদেশে বাড়ছে বার্ড ফ্লুর প্রকোপ, মাংস–ডিম কেনাবেচার ওপর নিষেধাজ্ঞা জারি প্রশাসনের

রাজস্থান, মধ্যপ্রদেশ ও কেরলের পর এবার বার্ড ফ্লুয়ের হদিশ পাওয়া গেল দেশের চতুর্থ রাজ্য হিমাচল প্রদেশেও। সোমবার সরকারিভাবে এ কথা স্বীকার করা হয়েছে। জানা গিয়েছে, কাঙ্গরা জেলার পোং ড্যাম লেকেপরিযায়ী পাখিদের মৃত্যুর পর, তাদের দেহাংশ টেস্টের জন্য পাঠানো হয়েছিল। তার রিপোর্টে মেলে ভয়ঙ্কর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা পজিটিভ।

রাজস্থান–কেরলে বার্ড ফ্লু

রাজস্থান–কেরলে বার্ড ফ্লু

সোমবারও রাজস্থানের বেশ কিছু জেলা থেকে ১৭০টির বেশি পাখির মৃত্যুর খবর আসে। মোট মৃত্যুর সংখ্যা এখনও পর্যন্ত ৪২৫। রাজ্যের পশুপালন বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‌একমাত্র ঝালওয়ারে বার্ড ফ্লু নিশ্চিতভাবে দেখা দিয়েছে। অন্য মৃত্যুর রিপোর্ট এখনও আসেনি।'‌ কেরলের কিছু অংশে এই ইনফ্লুয়েঞ্জা দেখা দিয়েছে। কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে কোট্টায়াম ও আলপুঝা জেলার আক্রান্ত এলাকার এক কিমির মধ্যে হাঁস, মুরগি ও অন্যান্য গৃহপালিত পাখিদের কালিং করতে। সরকারিভাবে বলা হয়েছে, এইচ৫এন৮ যাচাই করার জন্য রাজ্যের ৪০ হাজার পাখির কালিং করা হয়েছে। সম্প্রতি কেরলের কোট্টায়ামের একটি খামারে এই বার্ড ফ্লুতে মারা গিয়েছে ১৫০০ মুরগি।

বার্ড ফ্লু কী

বার্ড ফ্লু কী

উচ্চ সংক্রমিত ও তীব্র শ্বাস-প্রশ্বাস জনিত পাখিদের রোগ হল বার্ড ফ্লু, যা এইচ৫এন১ ইড়ফ্লুয়েঞ্জা ভাইরাসের কারণে হয়ে থাকে, যা মানুষের মধ্যেও সংক্রমিত হতে পারে।

 হিমাচলে ১৮০০ পরিযায়ী পাখির মৃত্যু

হিমাচলে ১৮০০ পরিযায়ী পাখির মৃত্যু

হিমাচল প্রদেশে ১৮০০ পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে। যার মধ্যে অধিকাংশ বার-হিডেড গিস। এই পাখিদের পোং ড্যাম লেক অভয়ারণ্যে মৃত অবস্থায় পাওয়া যায়। বন বিভাগের (‌বন্যপ্রাণী)‌ মুখ্য প্রধান সংরক্ষণ অর্চনা শর্মা জানান, বরেলির ইন্ডিয়ান ভেটেরেনারি রিসার্চ ইনস্টিটিউটের ল্যাবে মৃত পাখিদের নমুনা টেস্ট করে দেখা গিয়েছে যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, যা কেন্দ্রকে জানিয়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে তিনি এও জানিয়েছেন যে তাঁর বিভাগ ভোপালের এনআইএইচএসএডি থেকে আসা রিপোর্টের অপেক্ষা করছে। এই রোগটি পরীক্ষার জন্য এই ল্যাবটি নোডাল বডি হিসাবে পরিচিত। তিনি এর সঙ্গে আরও যোগ করে জানান যে জলন্ধরের নর্থান রিজিওনাল ডিজিস ডায়গনোস্টিক ল্যাবও পাখিদের নমুনায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা রয়েছে সন্দেহ করছে।

জারি নিষেধাজ্ঞা

জারি নিষেধাজ্ঞা

কাঙ্গরা জেলা শাসক রাকেশ প্রজাপতি ফতেপুর, ডেহরা, জাওয়ালি এবং ইন্দোরা মহাকুমায় পোলট্রি, পাখি, যে কোনও জাতের মাছ এবং তাদের সম্পর্কিত পণ্য ডিম, মাংস, মুরগির মাংস ইত্যাদি জবাই, কেনাবেচা ও রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০০৫ এর ৩৪ অনুচ্ছেদে তাঁর ক্ষমতা প্রয়োগ করে ওই আধিকারিক জানান যে এই পণ্য বিক্রির দোকানগুলিও এই চারটি মহকুমায় বন্ধ থাকবে। প্রজাপতি এও জানিয়েছেন পোং ড্যামের এক কিলোমিটার ব্যাসার্ধে স্থানীয় ও পর্যটকদের চলাচল নিষিদ্ধ করেন।

 চার হাজারের বেশি পরিযায়ী ওয়াটারফল পাখির মৃত্যু

চার হাজারের বেশি পরিযায়ী ওয়াটারফল পাখির মৃত্যু

হিমাচল প্রদেশের ফতেপুর এলাকার পোং ড্যাম লেকের বন্যপ্রাণী অভয়ারণ্যের কর্মীরা আচমকা হওয়া চারটে বার-হিডেড গিস পাখি ও একটি কমন টিল পাখির মৃত্যু প্রথম রিপোর্ট করেন গত সোমবার। এই ঘটনার পর চার হাজারের বেশি পরিযায়ী ওয়াটারফল পাখির মৃত্যু হয় মাজহার, বথারি, সিহাল, জগনোলি, ছত্তা, ধামেতা এবং কুথেরা এলাকার বন্যপ্রাণী এলাকাগুলিতে। এরপরে, রবিবার পর্যন্ত প্রতিদিন আরও শতাধিক পাখি মৃত অবস্থায় পাওয়া গিয়েছে, মোট পাখি মৃত্যু হয়েছে ১,৭৭৩ টি।

 হিমালয়ে শীতের সময় পরিযায়ী পাখিদের ভিড়

হিমালয়ে শীতের সময় পরিযায়ী পাখিদের ভিড়

জানা গিয়েছে, মৃত ৯০ শতাংশের বেশি পাখি বার-হিডেড গিস। এটি খুব পরিচিত পরিযায়ী পাখি এই পোং লেকের, যারা মধ্য এশিয়া,রাশিয়া, মঙ্গোলিয়া ও অন্যান্য প্রদেশ থেকে শীতের সময় হিমালয়ে উড়ে আসে। আরও ৮-৯ প্রজাতির পরিযায়ী পাখির মৃতদেহ লেকে পাওয়া গিয়েছে। গত বছর এক লক্ষ পরিযায়ী পাখি জানুয়ারির শেষে এই লেকে এসেছিল, কিন্তু এ বছর সেটা এখনও পর্যন্ত ৫০ হাজারের একটু বেশি রয়েছে। বার্ড ফ্লু বিধি অনুসারে মৃত পাখিগুলি নিষ্পত্তি করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যের অন্যান্য জলাশয় থেকে এখনও পর্যন্ত এ ধরনের কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

Positive Story : আগামী সপ্তাহ থেকেই দেশে গণ টিকাকরণ, জানুন দিনক্ষণ-নিয়ম

৫ জানুয়ারি সোনার দাম ফের হু হু করে কমতির দিকে! মঙ্গলবার কোথায় দাঁড়াল কলকাতার দর

English summary
Outbreaks of bird flu are on the rise in Himachal Pradesh, with 1,800 birds dying in the state
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X