• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আরও দামি হতে পারে অনলাইনে খাবার! জিএসটি কমায় এক ধাক্কায় অনেকটাই সস্তা হল এই সমস্ত জিনিস

ইতিমধ্যে ১০০ পেরিয়ে গিয়েছে জ্বালানির দাম। এই অবস্থায় পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় নিয়ে আসা হলে কিছুটা হলেও সস্তা হতো। কিন্তু একাধিক রাজ্যের বিরোধিতায় সেটা সম্ভব হয়নি। সবার সাথে আলচনা করে একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • |
Google Oneindia Bengali News

শুক্রবার সকাল থেকে জিএসটি কাউন্সিলের এই বৈঠকের দিকে নজর ছিল গোটা দেশের। মনে করা হয়েছিল সম্ভবত পেট্রোল-ডিজেলকে নিয়ে আসা হবে জিএসটির আওতায়।

ইতিমধ্যে ১০০ পেরিয়ে গিয়েছে জ্বালানির দাম। এই অবস্থায় পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় নিয়ে আসা হলে কিছুটা হলেও সস্তা হতো। কিন্তু একাধিক রাজ্যের বিরোধিতায় সেটা সম্ভব হয়নি।

শুক্রবার সকাল জিএসটি বৈঠক চলে লখনউতে। একাধিক বিষয় নিয়ে এই বৈঠকে আলোচনা হয়। ২৪টি রাজ্যের প্রতিনিধি ছিলেন এই বৈঠকে। সবার সাথে আলচনা করে একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন করে একাধিক বিষয়ের উপরে কমানো হয় জিএসটি। সেই তালিকাতে রয়েছে ওষুধ সহ একাধিক সামগ্রী। জিএসটি কমার ফলে কোন কোন জিনিস সস্তা হল। আর কোন কোন সামগ্রী আরও দামি হল। সেই তালিকা তুলে ধরা হল এই প্রতিবেদনে।

এক নজরে কি কি সামগ্রী সস্তা হয়েছে

এক নজরে কি কি সামগ্রী সস্তা হয়েছে

করোনা সংক্রান্ত ওষুধের উপর জিএসটি মকুবের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা। সেই তালিকায় রয়েছে Itolizumab, Posaconazole, Infliximab, Bamlanivimab , Etesevimab, Casirivimab Imdevimab, 2-Deoxy-D-Glucose ,Favipiravir-র মতো বেশ কিছু ওষুধ। এগুলি করোনা চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানানো হয়েছে। উল্লেখ্য আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ছিল এই জিএসটি ছাড়ের মেয়াদ। ফলে এই সমস্ত ওষুধ আরও সস্তাতে পাওয়া যাবে। তবে করোনা ভ্যাকসিনের উপর পাঁচ শতাংশ জিএসটি রাখা হয়েছে।

ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত ওষুধেও জিএসটি ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছে। যেমন ক্যানসার চিকিৎসার ওষুধগুলি জিএসটি এক ধাক্কাতে ১২ থেকে কমিয়ে করা করা হয়েছে ৫ শতাংশ। অন্যদিকে জীবনদায়ী বেশ কিছু ওষুধের ক্ষেত্রেও জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এই ওষুধগুলি ক্যান্সার কিংবা করোনা সংক্রান্ত নয়। তবে জীবনদায়ী ওষুধ হিসাবে যথেষ্ট চাহিদা রয়েছে। সেগুলির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও সস্তা হল বায়ো ডিজেল। বায়ো ডিজেল আরও বেশি করে জনপ্রিয় করতে চায় সরকার। আর সেই কারনে বায়ো ডিজেলের উপরে জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১২ শতাংশ থেকে একধাক্কায় কমিয়ে ৫ শতাংশ করে দেওয়া হয়েছে।

এছাড়াও কি কি বিষয়ে ট্যাক্স ছাড় দেওয়া হয়েছে

এছাড়াও কি কি বিষয়ে ট্যাক্স ছাড় দেওয়া হয়েছে

অক্সিমিটার আরও সস্তা হয়েছে। ১২ শতাংশ থেকে কর কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছে।

সস্তা হবে হ্যান্ড স্যানিটাইজার। ১৮ শতাংশ থেকে কর কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছে।

সস্তা হচ্ছে ভ্যান্টিলেটারও। ১২ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে পাঁচ শতাংশ।
রেমডেজিভির ১২ শতাংশ থেকে কর কমিয়ে করা হয়েছে ৫ শতাংশে।
মেডিক্যাল গ্রেড অক্সিজেনের উপরেও কমেছে জিএসটি। পাঁচ শতাংশ করা হয়েছে।

দাম কমছে অক্সিজেন কনসেনট্রেটরের। ১২ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে পাঁচ শতাংশ কর।

electric furnace এর উওর থেকেও কমতে শুরু করেছে করের পরিমাণ।
তামাত্রা মাপার যন্ত্র। High-Flow Nasal Cannula Device এর উপরেও জিএসটি ছাড়ের ঘোষণা করা হয়েছে। এছাড়াও করোনা সংক্রান্ত টেস্টিং কিটের উপর থেকেও কমছে জিএসটি।

দাম বাড়ছে

দাম বাড়ছে

আয়রন, কপুর, জিঙ্ক এবং অ্যালমুনিয়ামের উপর এক ধাক্কাতে বাড়ানো হয়েছে জিএসটির পরিমাণ।

জ্যোমাটোএবং সুইগি-এর মত অনলাইন খাদ্য সরবরাহকারী অ্যাপ্লিকেশনগুলিকে এবার GST দিতে হবে। গ্রাহকদের কাছ থেকে ৫ শতাংশ হারে পণ্য ও পরিষেবা কর সংগ্রহ করবে অনলাইন অ্যাপ্লিকেশনগুলি। ফলে খাবারের দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

English summary
Online food delivery can be more expensive, GST decreased for these items
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X