• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সীমান্তে দাঁড়িয়ে রুশ বাহিনী-সাঁজোয়া ট্যাঙ্ক! ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে কি ব্যবস্থা

  • |
Google Oneindia Bengali News

সেনা সরানোর কথা বললেও এখনও সীমান্তে দাঁড়িয়ে রুশ বাহিনী! যা নিয়ে নতুন করে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। এই অবস্থায় গত কয়েকদিন আগেই ভারতীয়দের ইউক্রেন ছাড়ার কথা জানায় ভারত। তবে আজ কেন্দ্রের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, এখনই ভারতীয়দের দ্রুত সেখানদের উদ্ধারের ক্ষেত্রে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ভারতীয়দের উদ্ধারে কি ব্যবস্থা

এমনকি বিশেষ কোনও বিমানও চালানো হচ্ছে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে এয়ার বাবল অবস্থায় সীমিত কয়েকটি বিমান চালানো হচ্ছে। কিন্তু সেই ব্যবস্থা সরিয়ে নেওয়া হয়েছে বলে এদিন কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। ফলে যত খুশি বিমান চালানো যাবে বলে দাবি বিদেশমন্ত্রকের।

এই অবস্থায় চাটার্ড বিমান চালানোতেও ছাড়পত্র দেওয়া হয়েছে মন্ত্রকের তরফে।

আজ বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। তিনি জানান, ইউক্রেনে থাকা ভারতীয় দূতাবাসের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখা হচ্ছে। ইতিমধ্যে একটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে বলে মন্ত্রকের তরফে।

তবে সংবাদমাধ্যমের প্রশ্নের মুখে বাগচী জানান, এখনও পর্যন্ত ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করতে কোনও পরিকল্পনা নেই বলেই খবর। দূতাবাসের তরফে সবরকম ভাবে সেখানে বসবাসকারী ভারতীয় সাহায্য করা হচ্ছে বলে জানানো হয়েছে মন্ত্রকের তরফে।

মন্ত্রকের তরফে এদিন আরও জানানো হয়েছে যে, যখন কোনও অ্যাডভাইজারি জারি করা হয় তখন থেকে প্রত্যেকটি ঘটনাক্রমের উপর নজর রাখা হয়। শুধু তাই নয়, সেখানে থাকা নাগরিকদের কীভাবে সাহায্য করা সম্ভব সে বিষয়েও সবরকম সাহায্য করা হয় বলে জানিয়েছেন অরিন্দম বাগচী। তাঁর স্পষ্ট বার্তা, বিদেশমন্ত্রকের নজর ভারতীয় নাগরিক এবং ছাত্রদের উপর রয়েছে। আগামীদিনেও থাকবে বলে দাবি MEA -এর।

হেল্পলাইন নম্বর জারি করা হয়েছে-

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন ইতিমধ্যে হেল্পলাইন জারি করা হয়েছে। যদি ভারতীদের আত্মীয় এই মুহূর্তে ইউক্রেনে রয়েছেন তাঁর বিষয়ে জানতে কিংবা কোনও সাহায্য চাওয়ার প্রয়োজন হলে হেল্পলাইন নম্বর জারি করা হয়েছে। নম্বরগুলি হল- 011-23012113, 011-23014104 এবং 011-2301790৫।

এছাড়াও টোল ফ্রি নম্বর 1800118797-এখানে ফোন করেও সাহায্য চাইতে পারা যাবে। এছাড়াও রয়েছে ফেক্স নম্বর- 011-23088124 । এছাড়াও একটি ইমেল আইডি'ও দেওয়া হয়েছে মন্ত্রকের তরফে।

situationroom@mea.gov.in - এ মেল করেও সাহায্য চাওউয়া যেতে পারে। এটিও বিদেশমন্ত্রকের মেল আইডি।

অন্যদিকে ইউক্রেনের ভারতিয় দূতাবাসের তরফেও একাধিক নম্বর দেওয়া হয়েছে। সেখানে ফোন করেও সাহায্য চাওয়া যেতে পারে।

English summary
no plan to evacuate indians from Ukraine safety more priority MEA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X